Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

IIM সম্বলপুর G20 প্রেসিডেন্সির উপর বিশেষ বক্তৃতার আয়োজন করলো

দেবাঞ্জন দাস; ৪ সেপ্টেম্বর: আইআইএম সম্বলপুর, মাননীয় প্রধানমন্ত্রীর দূরদর্শী নেতৃত্ব দ্বারা চালিত G20 ইউনিভার্সিটি কানেক্ট প্রোগ্রামের অধীনে G20 প্রেসিডেন্সির উপর একটি বিশেষ চিন্তা-উদ্দীপক বক্তৃতার আয়োজন করেছে। এই উদ্যোগের উদ্দ…


দেবাঞ্জন দাস; ৪ সেপ্টেম্বর: আইআইএম সম্বলপুর, মাননীয় প্রধানমন্ত্রীর দূরদর্শী নেতৃত্ব দ্বারা চালিত G20 ইউনিভার্সিটি কানেক্ট প্রোগ্রামের অধীনে G20 প্রেসিডেন্সির উপর একটি বিশেষ চিন্তা-উদ্দীপক বক্তৃতার আয়োজন করেছে। এই উদ্যোগের উদ্দেশ্য হল বিশ্বব্যাপী সচেতনতাকে লালন করা এবং বিশ্বব্যাপী তাৎপর্যপূর্ণ বিষয়ে বি-স্কুলের শিক্ষার্থীদের নেতৃত্বের সম্ভাবনা তৈরি করা কারণ তারা আগামী দিনের লিডার হবে। RIS (রিসার্চ অ্যান্ড ইনোভেশন সিস্টেম) এর নেতৃত্বে, G20 ইউনিভার্সিটি কানেক্ট বক্তৃতা সিরিজ ইতিমধ্যেই বিভিন্ন রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চল জুড়ে 65টি বিশ্ববিদ্যালয়কে জড়িত করে উল্লেখযোগ্য প্রভাব ফেলেছে, সক্রিয়ভাবে অসংখ্য ছাত্রছাত্রীকে এই প্রক্রিয়ায় জড়িত করেছে।


 ইভেন্টটি একটি অফিসিয়াল ভিডিও দিয়ে শুরু হয়েছিল, যা 2023-এর জন্য ভারতের G20 প্রেসিডেন্সির অত্যধিক থিম উপস্থাপন করে।


 বিশেষ বক্তৃতার পরে, প্রধান বক্তা, প্রাক্তন রাষ্ট্রদূত জে কে ত্রিপাঠি, IFS (অবসরপ্রাপ্ত) কূটনীতিক, ভারত সরকার, G20 প্রেসিডেন্সির গুরুত্ব সম্পর্কে বিশদভাবে বর্ণনা করেন। তিনি বলেছিলেন যে এই প্ল্যাটফর্মের মাধ্যমে ভারত বিশ্বের বিভিন্ন ক্ষেত্রে পথ দেখাতে পারে, যেমন আমরা ডিজিটাল অর্থনীতির পথপ্রদর্শক। বিশ্বের 50 টিরও কম দেশে ডিজিটাল অর্থনীতি বা ডিজিটাল পেমেন্ট সিস্টেমের অ্যাক্সেস থাকতে পারে। উপরন্তু, আমরা সৌরশক্তি, ক্লিন এনার্জি এবং স্টার্টআপে আমাদের অভিজ্ঞতা শেয়ার করতে পারি।


 ত্রিপাঠি আরও বলেছেন যে G20 শীর্ষ সম্মেলনের অংশ হিসাবে, বাণিজ্য অনুশীলন এবং সরবরাহ লাইন, সাপ্লাই চেইন নিয়ে বেশ কয়েকটি সভা হয়েছে যা এই জাতীয় বিষয়গুলির একটি খুব ভাল বাস্তবায়ন দিয়েছে। শুধু তাই নয়, ভারত বিভিন্ন স্তরে পরামর্শ দিয়েছে যে বিশ্ব বাণিজ্য সংস্থার (ডব্লিউটিও) অনুশীলনের নিয়ম ও প্রবিধানে পরিবর্তন আনতে হবে যা সরাসরি এবং বিশেষত উদীয়মান বাজার এবং উন্নয়নশীল দেশগুলির পাশাপাশি উন্নয়নশীল অর্থনীতিগুলিকে সহায়তা করতে হবে। প্রাক্তন রাষ্ট্রদূত জি 20 এর সংক্ষিপ্ত ইতিহাসের উপরও আলোকপাত করেছিলেন এবং বলেছিলেন যে এটিই একমাত্র আন্তর্জাতিক সংস্থা যা জি 7, ব্রিকস এবং অন্যান্য গুরুত্বপূর্ণ আন্তর্জাতিক সংস্থাগুলির সদস্যদের অন্তর্ভুক্ত করে, এটিকে সমৃদ্ধ এবং উন্নয়নশীল দেশগুলির মধ্যে সেতু হিসাবে কাজ করার অনুমতি দেয়।


 এর আগে, তার স্বাগত বক্তব্যে, আইআইএম সম্বলপুরের ডিরেক্টর প্রফেসর মহাদেও জয়সওয়াল অনুষ্ঠানের তাৎপর্যের উপর জোর দেন। অধ্যাপক জয়সওয়াল জানিয়েছিলেন যে IMF রিপোর্ট অনুসারে, ভারত জিডিপির পরিপ্রেক্ষিতে পঞ্চম বৃহত্তম অর্থনীতি হয়ে উঠেছে এবং বর্তমানে বিশ্বের সবচেয়ে দ্রুত বর্ধনশীল অর্থনীতি। তিনি বলেন, প্রতিবেদন অনুসারে, আগামী কয়েক বছরে যদি বৃদ্ধির ধারা অব্যাহত থাকে, তাহলে ভারত মার্কিন যুক্তরাষ্ট্র এবং চীনের সাথে বিশ্বব্যাপী শীর্ষ তিনটি জিডিপি দেশের মধ্যে একটি হয়ে উঠবে। প্রফেসর জয়সওয়াল বিশদভাবে বলেছেন যে রিপোর্ট অনুসারে, ভারতে উচ্চ শিক্ষায় মহিলাদের অংশগ্রহণ 15% এর নিচে। এবং যদি এটি আরও 20 পয়েন্টের উন্নতি করে তবে ভারত তৃতীয় বৃহত্তম জিডিপি হয়ে উঠবে। অতএব, আমরা যদি বৈচিত্র্য সূচককে আরও শক্তিশালী করি এবং আমরা যেভাবে উদ্ভাবন সূচক করেছি, সেভাবে শীর্ষ 40-এর মধ্যে নিজেদের তৈরি করলে, ভারতীয় অর্থনীতি মার্কিন অর্থনীতিকে ছাড়িয়ে যাবে।


 অধ্যাপক জয়সওয়াল গর্বিতভাবে ভাগ করেছেন যে IIM সম্বলপুর ইতিমধ্যেই তার লিঙ্গ বৈচিত্র্যের উন্নতির ক্ষেত্রে উদ্যোগ নিয়েছে৷ সাম্প্রতিক এমবিএ ব্যাচে 60% লিঙ্গ মহিলা শতাংশ সহ, ইনস্টিটিউটটি ভারতের শীর্ষ বিদ্যালয়গুলির মধ্যে সর্বোচ্চ মহিলা অনুপাত অর্জন করেছে।


 ইভেন্টটি প্রশ্নোত্তর সেশনের মাধ্যমে সমাপ্ত হয়, আলী সৈয়দ, আরআইএস দ্বারা সঞ্চালিত হয়, তারপরে আইআইএম সম্বলপুরের অনুষদ অধ্যাপক পদ্মাবতী ধিলোনের ধন্যবাদ জ্ঞাপনের মাধ্যমে। এই ইভেন্টটি G20 প্রেসিডেন্সির উপর ইন্টারেক্টিভ আলোচনার জন্য একটি প্ল্যাটফর্ম হিসেবে কাজ করেছে এবং বৈশ্বিক স্তরে শিক্ষা, গবেষণা এবং অন্যান্য বৈচিত্র্যময় দৃষ্টিভঙ্গির ক্ষেত্রে এর বৃহত্তর প্রভাব।


 এটি স্মরণীয় যে উদ্যোগটি উন্নয়নশীল দেশগুলির জন্য গবেষণা এবং উদ্ভাবন ব্যবস্থা এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের (MEA) মধ্যে সহযোগিতামূলক গবেষণা হয়েছে।