Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

শব্দ দানব আর নয়, শান্তি ফিরুক বিশ্বময়" ডিজে বা মাইক প্রতিরোধে বিশেষ বৈঠক পূর্ব মেদিনীপুর জেলায়

"শব্দ দানব আর নয়, শান্তি ফিরুক বিশ্বময়" ডিজে বা মাইক প্রতিরোধে বিশেষ বৈঠক পূর্ব মেদিনীপুর জেলাতমলুক: "শব্দ দানব আর নয়, শান্তি ফিরুক বিশ্বময়" উৎসবের মরসুমে যাতে ডিজের দাপটে শব্দ দূষণ না হয় তার জন্য রবিবার পূর্…


 "শব্দ দানব আর নয়, শান্তি ফিরুক বিশ্বময়" ডিজে বা মাইক প্রতিরোধে বিশেষ বৈঠক পূর্ব মেদিনীপুর জেলা

তমলুক: "শব্দ দানব আর নয়, শান্তি ফিরুক বিশ্বময়" উৎসবের মরসুমে যাতে ডিজের দাপটে শব্দ দূষণ না হয় তার জন্য রবিবার পূর্ব মেদিনীপুর জেলার তমলুকে অ্যাসোসিয়েশন ফর বেটার লিভিং ও সবুজ মঞ্চের পক্ষ থেকে  বিশেষ আলোচনা সভার আয়োজন করা হয়। সেই সভায় জেলার বিভিন্ন সংগঠনের পদাধিকারীরা যেমন উপস্থিত ছিলেন, তেমনি কলকাতার সবুজ মঞ্চের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। আর কয়েকটা দিন পরেই বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গোৎসব। উৎসব মুখর দিনগুলিতে শব্দ দানবের দাপাদাপি লক্ষ্য করা যায়।তা যাতে প্রতিরোধ করা যায় তার জন্যই বৈঠকের আয়োজন। 

বৈঠক শেষে রাষ্ট্রপতি পুরস্কার প্রাপ্ত থিম মেকার গৌরাঙ্গ কুইল্যা জানান, শব্দ বিভিন্ন ধরনে। মায়ের কোলে ঘুমানোর সময় মায়ের মুখের গানও শব্দ।  সেই শব্দ মিষ্টি মধুর। কিন্তু বর্তমান সময়ে যে শব্দ আমাদের কানে আসে তা সাধারন মানুষের ঘুম কেড়ে নিচ্ছে। এই শব্দের প্রতিবাদ করছি আমরা।উৎসব মানেই শব্দ আর শব্দ সুরেই হয় উৎসবের আনন্দ। আমরা চাই শ্রুতিমধুর শব্দ। তারস্বরে বিকৃত শব্দ নয়। গত কয়েক বছর ধরে আমরা সচেতন করার চেস্টা করে চলেছি।


পূর্ব মেদিনীপুর সাউন্ড অনার্স অ্যাসোসিয়েশনের সহ সম্পাদক  স্বরূপ দত্ত জানান,বিভিন্ন মানুষের কথা বলার শব্দ বিভিন্ন ধরনের হয়ে থাকে।কারো কাছে মধুর আবার কারো কাছে কর্কশ। আমরা চাইছি কর্কশটার পরিবর্তে শ্রুতিমধুর হোক।

সবুজ মঞ্চের রাজ্য সাধারণ  নব দত্ত জানান, যে হারে শব্দ দূষন হচ্ছে তাতে করে সাধারণ মানুষ সমস্যায় পড়ছে। এর প্রতিরোধ করতে হলে শহর থেকে গ্রাম্য এলাকার মানুষদের সচেতন হতে হবে।  মানুষ সচেতন হলেই তবেই সমাজ সুন্দর হয়ে ওঠে। আগামী দিনে ধীরে ধীরে যাতে প্রতিরোধ করা যায় তার চেস্টা করতে সকলকে এগিয়ে আসার আহ্বান জানান।।