Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

ইতিহাসকার যোগেশচন্দ্র বসুর ৭০তম প্রয়াণ বার্ষিকীতে স্মরণসভা

অরুণ কুমার সাউ, তমলুক: অবিভক্ত মেদিনীপুরের অন্যতম প্রাচীন ইতিহাস চর্চার প্রতিষ্ঠান ' হিজলী -কাঁথি ইতিহাস রচনা সমিতি'র উদ্যোগে ' মেদিনীপুরের ইতিহাস ' রচয়িতা প্রখ্যাত ইতিহাসকার যোগেশচন্দ্র বসুর ( ০৪.০৩.১৮৮৪- ২৯.১০.…



অরুণ কুমার সাউ, তমলুক: অবিভক্ত মেদিনীপুরের অন্যতম প্রাচীন ইতিহাস চর্চার প্রতিষ্ঠান ' হিজলী -কাঁথি ইতিহাস রচনা সমিতি'র উদ্যোগে ' মেদিনীপুরের ইতিহাস ' রচয়িতা প্রখ্যাত ইতিহাসকার যোগেশচন্দ্র বসুর ( ০৪.০৩.১৮৮৪- ২৯.১০.১৯৫৪ ) ৭০ তম প্রয়াণ বার্ষিকীতে যোগেশচন্দ্র স্মরণ , আলোচনা সভা, যোগেশচন্দ্রের অপ্রকাশিত একটি গ্ৰন্হের প্রচ্ছদ প্রকাশ অনুষ্ঠান হয়। অনুষ্ঠানটি হয় রবিবার কাঁথি রেডক্রশ সোসাইটির সভাগৃহে। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কাঁথি রেডক্রশ সোসাইটির সভাপতি ড. দিলীপ দাস।


বৈকালিক এই অনুষ্ঠানে বিস্মৃতপ্রায় মণীষী যোগেশচন্দ্রের কর্মবহুল জীবন ও সাহিত্যকর্ম, মেদিনীপুরের আঞ্চলিক ইতিহাস চর্চায় তাঁর অবিস্মরণীয় অবদান, কাঁথি শহরে সংস্কৃতির চর্চা ও বিকাশে চার দশকেরও বেশি সময় ধরে তাঁর গুরুত্বপূর্ণ ভূমিকা ও নেতৃত্বদান বিষয়ে আলোচনায় অংশগ্ৰহণ করেন অধ্যাপক হৃষিকেশ পড়্যা, বরিষ্ঠ সাংবাদিক সুব্রত গুহ, শিক্ষক কৃষ্ণপদ পঞ্চাধ্যায়ী, গঙ্গারাম মিশ্র, দীপক মাইতি। এছাড়াও উপস্থিত ছিলেন কৌস্তভকান্তি মাইতি, তুলসী জানা, সুকমল মাইতি,সমরবরন মান্না, কবিতা দাস , বীনাপাণি রথ প্রমুখ গুণীজনেরা।  অনুষ্ঠানে যোগেশচন্দ্র বসু রচিত প্রথম গ্ৰন্হ  ' বসু বংশ '-এর প্রচ্ছদটির আনুষ্ঠানিক প্রকাশ করেন দেশপ্রাণ কলেজের প্রাক্তন দায়িত্বপ্রাপ্ত অধ্যক্ষ  অমলেন্দু বিকাশ জানা।

প্রসঙ্গত, মেদিনীপুরের আঞ্চলিক ইতিহাস চর্চাকারী বিশিষ্ট গবেষক সন্তু জানা দীর্ঘদিন অনুসন্ধানের পর মেদিনীপুর শহর থেকে যোগেশচন্দ্র বসুর ১৯১০ সালে লেখা অপ্রকাশিত ' বসু বংশ ' নামক গ্ৰন্হটির পান্ডুলিপি উদ্ধার করেন। ১১৩ বছর পরে এই প্রথম প্রকাশ পেল মেদিনীপুরের ' অরিন্দমস ' প্রকাশনী থেকে সন্তু জানার সংগৃহীত , সম্পাদিত ও ভূমিকা সম্বলিত দুষ্প্রাপ্য এই পান্ডুলিপিটি। মনোজ্ঞ সংগীত পরিবেশন করেন নটেন্দ্রনাথ দাস। হিজলী- কাঁথি ইতিহাস রচনা সমিতি'র পক্ষে অনুষ্ঠানের অন্যতম আহ্বায়ক , আঞ্চলিক ইতিহাস গবেষক সুদর্শন সেন জানান, বর্তমানে বিস্মৃতপ্রায় মেদিনীপুরের প্রথম যথার্থ ইতিহাসকার, সুসাহিত্যিক, সুসংগঠক যোগেশচন্দ্র বসুর  মেদিনীপুরের আঞ্চলিক ইতিহাস ও সাহিত্যচর্চায় অবদানের কথা নতুন প্রজন্মের কাছে তুলে ধরতেই আমরা এই যোগেশ স্মরণ ও আলোচনা সভার আয়োজন করেছি। সমগ্ৰ আনুষ্ঠানটির সঞ্চালনায় ছিলেন ও উপস্থিত সকলকে ধন্যবাদ জানান আয়োজক সংস্হার অন্যতম আহ্বায়ক সুমন নারায়ন বাকরা। এদিন উপস্থিত সকলেই এধরনের ব্যতিক্রমী আয়োজনের ভূয়সী প্রশংসা করেন।