Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

আলপনায় সেজেছে তমলুকের পথ, কার্নিভালের প্রস্তুতি তুঙ্গে

অরুণ কুমার সাউ, তমলুক: কার্নিভাল উপলক্ষে রংবেরঙে আলপনায় সেজে উঠেছে তমলুকের সড়কপথ। বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গোৎসব। এই দুর্গোৎসবকে কেন্দ্র করে ধরা দেয় বাঙালির আবেগ, আনন্দ উচ্ছ্বাস। গত বছর থেকে দুর্গোৎসব ইউনেস্কোর স্বীকৃতি লাভ কর…



অরুণ কুমার সাউ, তমলুক: কার্নিভাল উপলক্ষে রংবেরঙে আলপনায় সেজে উঠেছে তমলুকের সড়কপথ। বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গোৎসব। এই দুর্গোৎসবকে কেন্দ্র করে ধরা দেয় বাঙালির আবেগ, আনন্দ উচ্ছ্বাস। গত বছর থেকে দুর্গোৎসব ইউনেস্কোর স্বীকৃতি লাভ করেছে।


শ্রেষ্ঠ উৎসবের আনন্দ সকলের সঙ্গে ভাগ করে নিতে রাজ্য সরকারের পক্ষ থেকে শহর কলকাতার পাশাপাশি বিভিন্ন জেলায় ২৬ শে অক্টোবর কার্নিভালের ব্যবস্থা করেছে। রাজ্যের অন্যান্য জেলার পাশাপাশি পূর্ব মেদিনীপুর জেলার তমলুকে এই কার্নিভাল অনুষ্ঠিত হবে ২৬ শে অক্টোবর অর্থাৎ আজ ঠিক বিকেল চারটে থেকে। হলদিয়া মেছেদা রাজ্য সড়কের ওপর তমলুকের পুরনো ডি এম অফিসের সামনে কার্নিভালের আয়োজন করা হয়েছে। জেলার বিভিন্ন প্রান্তের পুজো কমিটি তাদের প্রতিমা নিয়ে শোভাযাত্রার মাধ্যমে এই কার্নিভালে অংশগ্রহণ করবে। গত বছরের মতো এই কার্নিভাল দেখতে জেলার বিভিন্ন প্রান্তের মানুষজন এখানে এসে ভিড় করবে।

জেলা প্রশাসনিক পক্ষ থেকে জানানো হয় যে ভিড় সামাল দেওয়ার জন্য জেলা প্রশাসন ও জেলা পুলিশের পক্ষ থেকে সমস্ত রকমের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। দর্শনার্থীরা যাতে একটা সুন্দর সৃজনশীল পরিবেশ পায় এজন্য জেলা প্রশাসনের পক্ষ থেকে সাজিয়ে তোলা হয়েছে রঙিন আলপনায়। গতকাল থেকে শিল্পী চিন্ময় ঘোড়াই -এর নেতৃত্বে ২৫-৩০  জন শিল্পী সমন্বয়ে এই কার্নিভালের পরিবেশ সাজিয়ে তোলা হয়েছে। গতকাল সন্ধ্যে থেকে প্রায় ভোর পাঁচটা পর্যন্ত আলপনা আঁকার কাজ চলেছে।

শিল্পী চিন্ময় ঘোড়াই বলেন, "নিজের প্রিয় ঐতিহ্যবাহী শহর তমলুকের রাস্তায় আমরা কয়েকজন শিল্পী  আলপনার মাধ্যমে সাজিয়ে তুলতে পেরে বেশ ভালো লাগছে। গতবছরের পর অপেক্ষায় ছিলাম আবার কবে এ ধরনের কাজ করব। কাজ করে একটা মানসিক আনন্দ লাভ করেছি আমরা সকলেই। দর্শকের ভালো লাগলে আমাদের এই কাজ সফলতা পাবে"।