Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

মেদিনীপুর কুইজ কেন্দ্র হাত বাড়াল কলকাতার দিকে

অরুণ কুমার সাউ, তমলুক: মহালয়ার পূণ্য তিথিতে মেদিনীপুর কুইজ কেন্দ্রের  'মানবিক দেওয়াল' জেলার সীমানা ছাড়িয়ে পা রাখলো কল্লোলিনী কলকাতায়। বাঙালীর সেরা উৎসব দুর্গাপূজো । তার আগেই ১২৫ তম মানবিক দেওয়ালের মাধ্যমে পুরাতন পোশ…



অরুণ কুমার সাউ, তমলুক: মহালয়ার পূণ্য তিথিতে মেদিনীপুর কুইজ কেন্দ্রের  'মানবিক দেওয়াল' জেলার সীমানা ছাড়িয়ে পা রাখলো কল্লোলিনী কলকাতায়। বাঙালীর সেরা উৎসব দুর্গাপূজো । তার আগেই ১২৫ তম মানবিক দেওয়ালের মাধ্যমে পুরাতন পোশাক নয় এবার নতুন পোশাক হাসি নিয়ে এলো কিছু মানুষের মুখে।


এদিন সকালেই সোসাইটির পক্ষ থেকে কোলকাতার হালসিবাগান সর্বজনীন দুর্গোৎসব কমিটির প্রাঙ্গণে ওনাদের সহযোগিতায় এই এলাকার বস্তিবাসী দুঃস্থ মানুষদের কাছে পৌঁছায়। বাঙালীর শ্রেষ্ঠ উৎসব দুর্গাপুজো, আনন্দে কাটুক এবারের পুজো। তাই ‘মানবিক দেওয়াল' এর পক্ষ থেকে এদিনের কর্মসূচিতে ১৪৫ জন শিশু কিশোরকে নতুন জামা -কাপড়  দেওয়া হয়।

সেই সাথে কোলকাতা জুড়ে মশা বাহিত ডেঙ্গু জ্বরের খুব প্রভাব বেড়েছে। তাই এদিনের কর্মসূচীতে নতুন পোশাকের পাশাপাশি বস্তির আনাচে কানাচে ঘুরে ঘুরে ৭৫ টি পরিবারের হাতে একটি করে মশারি তুলে দেওয়া হয়। এদিনের সমগ্র অনুষ্ঠানটিতে সারাক্ষণ সংগঠনের সাথে ছিলেন এভারেস্ট জয়ী দেবাশীষ বিশ্বাস। এছাড়াও ছিলেন দুর্গা পুজো কমিটির কর্মকর্তাগণ।


 মূলত মানবিক দেওয়ালে বাড়ীতে বা আলমারিতে পড়ে থাকা পরিধান যোগ্য জামাকাপড়, পুরানো বই, খাতা  থেকে শুরু করে সব ধরনের জিনিসগুলির আদান-প্রদান হয়ে থাকে। অর্থাৎ, দৈনন্দিন জীবনে যা ব্যবহার করে না, ঘরে পড়ে থেকে নষ্ট হচ্ছে এই জিনিসগুলো যাদের প্রয়োজন তাদের কাছে পৌঁছে দেওয়া হত। সংস্থার এই কর্মসূচী টানা ১২৫ সপ্তাহ ধরে চলাছে। মূলত অবিভক্ত মেদিনীপুর জেলায় মেদিনীপুর শহর ও পাঁশকুড়া শহরে লাগাতার ভাবে মানবিক দেওয়াল চলে আসছিল।এছাড়াও বিক্ষিপ্ত ভাবে কোন কোন শনি, রবিবার  অন্যত্র হতো। সংগঠণের পক্ষ থেকে ছিলেন কেন্দ্রীয় সম্পাদক  সুজন বেরা,পশ্চিম মেদিনীপুর জেলার সম্পাদক সুভাষ জানা, অপূর্ব কুমার জানা, আল্পনা দেবনাথ,পায়েল পাল, অরিন্দম দাস, মনোরঞ্জন মান্না, অরবিন্দ মাইতি ও সঞ্জীব জানা সহ অন্যান্যরা।