Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

মাত্র চার বছর বয়সেই ইন্ডিয়া বুক অফ রেকর্ডে নাম তুললো মেদিনীপুরের ছোট্ট সোমদীপ্তা

নিজস্ব সংবাদদাতা, মেদিনীপুর...... স্মৃতি শক্তিতে বিশেষ কৃতিত্ব দেখালো মেদিনীপুরের রাঙামাটির সোমদীপ্তা।মাত্র ৩০ সেকেন্ডে ভারতের ১৫ টি বিখ্যাত আন্তর্জাতিক বিমানবন্দরের অবস্থান  বলে 'ইন্ডিয়া বুক অফ রেকর্ড'  গড়ল মেদিনীপুর শ…



নিজস্ব সংবাদদাতা, মেদিনীপুর...... স্মৃতি শক্তিতে বিশেষ কৃতিত্ব দেখালো মেদিনীপুরের রাঙামাটির সোমদীপ্তা।মাত্র ৩০ সেকেন্ডে ভারতের ১৫ টি বিখ্যাত আন্তর্জাতিক বিমানবন্দরের অবস্থান  বলে 'ইন্ডিয়া বুক অফ রেকর্ড'  গড়ল মেদিনীপুর শহরের ছোট্ট সোমদীপ্তা। তবে শুধু ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট বা আন্তর্জাতিক বিমানবন্দরের নাম ও অবস্থান নয়।১ মিনিট ২৭ সেকেন্ডে এশিয়ার ৭২ টি দেশের রাজধানীর নাম, ১০ সেকেন্ডে দেশের ১২ টি বিখ্যাত শহর ও তাদের 'ছদ্মনাম', ১২ সেকেন্ডে UPSC, SSC, IPS-র মতো ১২টি সংক্ষিপ্ত নামের 'ফুল ফর্ম',ও বলতে পারে মেদিনীপুর শহরের টেকনো ইন্ডিয়া স্কুলের আপার নার্সারির ছাত্রী সোমদীপ্তা পাল। এছাড়াও, কয়েক সেকেন্ডের মধ্যে এশিয়ার ৯৭টি দেশের পতাকা চিনতে পারে সে। রেকর্ড গড়ার সাথে সাথেই, চার বছরের সোমদীপ্তা-র এই সমস্ত কীর্তির জন্য তাকে বিশেষভাবে পুরস্কৃত করা হয়েছে ইন্ডিয়া বুক অফ রেকর্ড কর্তৃপক্ষের তরফে। 


উল্লেখ্য পশ্চিম মেদিনীপুরের জেলা শহর মেদিনীপুরের রাঙ্গামাটির এলাকার বাসিন্দা সোমদীপ্তা শ্রেণিকক্ষের পড়াশোনাতেও সমান মেধাবী বলে জানিয়েছেন টেকনো ইন্ডিয়া স্কুলের-শিক্ষিকারা। পেশায় একটি বেসরকারি সংস্থার কর্মী সোমদীপ্তা-র বাবা সুদীপ পাল জানান, "ওকে নিয়ে যখন ছোট থেকে বেরোতাম, ও নানা প্রশ্ন করত। একবার সেটা বলে দিলে, দেখতাম পরেরদিনও মনে রেখেছে। ঠিক এইভাবে বিভিন্ন দেশের নাম, রাজধানী প্রভৃতি একটা-দুটো করে বলতে শুরু করি; দেখতাম ও বেশ ভালোভাবেই সেগুলি আত্মস্থ করে নিত। এরপর, কোনো সংক্ষিপ্ত নাম বা শর্ট নেমের ফুল ফর্ম বললে সেগুলিও অনায়াসে মনে রাখতো। এরপর, বিষয়টি আমরা সিরিয়াসলি নিই এবং স্কুলের শিক্ষক-শিক্ষিকারাও আমাদের ইন্ডিয়া বুক অফ রেকর্ডের কথা বলেন। এরপর, টানা ১-২ মাস ভালোভাবে অভ্যেস করিয়ে জুলাই মাস নাগাদ আবেদন করেছিলাম।" পেশায় স্বাস্থ্যকর্মী মা মৌমিতা পাল (মাইতি)  জানান, "এমনিতে ও বাড়িতে খুব ছটফট করে। ১ সেকেন্ডও চুপ করে থাকতে পারেনা! তবে, কোন কিছু শেখানো হলে, তা অবশ্য মন দিয়ে রপ্ত করার চেষ্টা করে।" টেকনো ইন্ডিয়া স্কুলের অধ্যক্ষা মৌপিয়া উইলিয়াম জানান, "সোমদীপ্তার সাফল্যে আমরা গর্বিত। আমাদের স্কুলের বেশ কয়েকজন পড়ুয়া সম্প্রতি গ্রিফিন্স ইন্টারন্যাশনাল স্কুলে অনুষ্ঠিত সাঁতার প্রতিযোগিতাতেও সাফল্য পেয়েছে। এভাবেই ছাত্র-ছাত্রীরা কৃতিত্ব দেখালে এবং তাদের প্রতিভা এভাবে স্বীকৃতি পেলে  আমরা আরও উৎসাহিত হই।"