Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

প্রয়াত বর্ষীয়ান সিপিআইএম নেতা, বাঁকুড়ার প্রাক্তন সাংসদ বাসুদেব আচারিয়া

নিজস্ব সংবাদদাতা, খড়্গপুর..... বাংলা তথা ভারতীয় রাজনীতিতে নক্ষত্র পতন।প্রয়াত হলেন জনপ্রিয় প্রাক্তন সাংসদ, বর্ষীয়ান সিপিএম নেতা বাসুদেব আচারিয়া। বেশ কয়েকবছর ধরে বার্ধক্য জনিত নানা সমস্যায় ভুগছিলেন অশীতিপর বাসুদেব আচারিয়া।সোম…


নিজস্ব সংবাদদাতা, খড়্গপুর..... বাংলা তথা ভারতীয় রাজনীতিতে নক্ষত্র পতন।প্রয়াত হলেন জনপ্রিয় প্রাক্তন সাংসদ, বর্ষীয়ান সিপিএম নেতা বাসুদেব আচারিয়া। বেশ কয়েকবছর ধরে বার্ধক্য জনিত নানা সমস্যায় ভুগছিলেন অশীতিপর বাসুদেব আচারিয়া।সোমবার দুপুরে দক্ষিণ ভারতের  তেলাঙ্গনা রাজ্যের  একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিন প্রয়াত হন। মৃত্যু কালে তাঁর বয়স  হয়েছিল ৮১ বছর।  স্বাধীনতা পরবর্তী ভারতবর্ষের উল্লখ্য যোগ্য ও জনপ্রিয় সাংসদের মধ্যে প্রথম সারিতে ছিল বাসুদেব আচারিয়ার নাম। আজীবন কমিউনিস্ট, সিপিআইএমের এই জনপ্রিয় সাংসদ ন' বার বাঁকুড়া লোকসভা কেন্দ্র থেকে নির্বাচিত হন। ১৯৮০ থেকে ২০১৪ পর্যন্ত তিনি দীর্ঘদিন লোকসভার সদস্য ছিলেন। দীর্ঘদিন লোকসভার সাংসদ পদে থাকা এবং দক্ষতা যোগ্যতার কারণে রেলওয়ে স্ট্যান্ডিং কমিটি চেয়ারম্যান সহ সংসদের একাধিক কমিটির  গুরুত্বপূর্ণ পদেও ছিলেন। বিভিন্ন সংসদীয় কমিটির একাধিক গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে তাঁর গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল। জন্ম ১৯৪২ সালে বাসুদেব আচারিয়া পুরুলিয়া জেলায় জন্মগ্রহণ জন্মগ্রহণ করেন। পড়াশোনার বেশিরভাগ অংশই তিনি পুরুলিয়া জেলা থেকে করেছেন।ঝাড়গ্রাম সেবায়তন শিক্ষণ মহাবিদ্যালয় থেকে তিনি বি এড ডিগ্রী অর্জন করেন।ছাত্র অবস্থাতেই তিনি বামপন্থী আন্দোলনে জড়িয়ে পড়েন। সেবাযতন বি এড কলেজের জি এস পদেও নির্বাচিত হয়েছিলেন বাসুদেব আচারিয়া। আদিবাসীদের নানা সমস্যা নিয়ে আন্দোলন,সাক্ষরতা আন্দোলন, কৃষক-শ্রমিক আন্দোলন, রেলওয়ে শ্রমিক আন্দোলনের সাথে ওতপ্রোতভাবে জড়িয়ে ছিলেন।সিটুর নেতৃত্ব হিসেবেও গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছেন। তিনি দীর্ঘদিন ধরে সিপিএম কেন্দ্রীয় কমিটি ও রাজ্য কমিটির সদস্য ছিলেন।

তাঁর মৃত্যুতে বামপন্থী মহল সহ রাজনৈতিক মহলে শোকের ছায়া নেমে এসেছে।সিপিএম রাজ্য কমিটির পক্ষ থেকে সামাজিক মাধ্যমে  শোক প্রকাশ করে বলা হয়েছে, 'সিপিএম কেন্দ্রীয় কমিটির প্রাক্তন সদস্য শ্রমিক আন্দোলনের প্রাক্তন সর্বভারতীয় নেতা , প্রাক্তন সাংসদ বাসুদেব আচারিয়া ৮১ বছর বয়সে প্রয়াত হয়েছেন। দীর্ঘদিন ধরেই তিনি বার্ধক্যজনিত অসুস্থতার কারণে ভুগছিলেন। বাম গণতান্ত্রিক আন্দোলবনে তাঁর অবদানকে আমরা শ্রদ্ধার সঙ্গে স্মরণ করি।' সিপিআইএমের শীর্ষ নেতৃত্ব থেকে শুরু করে বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দের পক্ষ থেকে শোক প্রকাশ করা হয়েছে।শোক প্রকাশ করেছেন সিপিআইএম রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম,দলের নেতা সূর্য মিশ্র সহ অন্যান্যরা। শোক প্রকাশ করেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যাও।