Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

ছড়া-ছন্দসী:বিষয় ভাবনা ও গুরুত্ব।। সন্দীপ দত্ত

গ্রন্থ আলোচনা।।ছড়া-ছন্দসী:বিষয় ভাবনা ও গুরুত্ব।। সন্দীপ দত্তছড়া যতই আজগুবি,উদ্ভট,অতি হাস‍্যকর,অবাস্তব হোক না কেন,তা যদি মনখারাপের মলম হয়ে ওঠে,তাহলে সে ছড়ার গুরুত্ব পাঠকের কাছে একটু অন‍্য মাত্রা পায়। শিশুপাঠ‍্য উপযোগীর পরিসর ভেঙে…


 গ্রন্থ আলোচনা।।

ছড়া-ছন্দসী:বিষয় ভাবনা ও গুরুত্ব।। সন্দীপ দত্ত

ছড়া যতই আজগুবি,উদ্ভট,অতি হাস‍্যকর,অবাস্তব হোক না কেন,তা যদি মনখারাপের মলম হয়ে ওঠে,তাহলে সে ছড়ার গুরুত্ব পাঠকের কাছে একটু অন‍্য মাত্রা পায়। শিশুপাঠ‍্য উপযোগীর পরিসর ভেঙে হয়ে ওঠে সর্বজনীন। চনমনে মেজাজের টগবগে আনন্দের তেমনই একটি সুন্দর ছড়া সংকলন মায়া দে রচিত 'ছড়া-ছন্দসী',যা হাতে পাওয়ামত্রই পড়ে নেওয়া যায়। দৈনন্দিন নানাবিধ চাপ থেকে রেহাই পেতে যে বইটিকে কখনও মনে হতে পারে মনখারাপের মেঘ কাটাতে সোনালি রোদ্দুর,কখনও প্রাণের আরাম;মনের আনন্দ।

          পঞ্চাশটির বেশি নানা বিষয়ের ছড়া নিয়ে সাজানো এ বইয়ের শুরুতে লেখিকা মায়া দে আত্মকথনমূলক 'কিছু কথা'য় বলেছেন," রসিকজনের কাছে ছড়া কেবল মজার বিষয় শুধু তা নয়,ছড়া মনের আরাম,ছড়া মনের আনন্দ। ছড়া মনখারাপের মলম। সকলেই ছড়াকে সঙ্গী করে এক অনাবিল আনন্দমুখর ছন্দময় জীবন কাটাতে পারেন।...."


            বইটিতে শরৎ,শীত,বসন্তকে নিয়ে যেমন ঋতুভিত্তিক ছড়া রয়েছে,পাশাপাশি তেমনই রয়েছে রবিঠাকুর, বিদ‍্যাসাগর। বাদ পড়েননি দুর্গা,এমনকি গণেশ  বাবাও। রয়েছে চড়ুইভাতি,জামাইষষ্ঠী এমনকি নাক,পেট,হাঁচি থেকে শুরু করে ভূতের পুতের বিয়ে পর্যন্ত। সমস্ত ছড়াগুলিই ভারী মজার এবং মনটাকে সতেজ করে দেওয়ার মতো।


          ছড়াকার মায়া দে যথেষ্ট দক্ষতায় তাঁর লেখা 'ছড়া'র মধ‍্যেই ছড়ার স্বরূপ চিনিয়ে দিয়েছেন ছড়াপ্রেমীদের। 'ছড়া মানেই খোলা আকাশ/ছড়া মানেই ছুট/ছড়া মানেই আকাশকুসুম/মজার হরির লুট।'

           'ইঁচড়ে পাকা ছেলে'ছড়াটিও বেশ মজার ছলে লিখেছেন লেখিকা। 'ইঁচড়ে পাকা ছেলে/সেফটি রেজার খুলে/জোড়া ভুরু উড়িয়ে দিলি/গোঁফ জোড়া নেই বলে?'

         অসাধারণ নৈপুন‍্যে লেখা এ বইয়ের প্রত‍্যেকটি ছড়া যেন আনন্দ আর মজার পসরা সাজিয়ে আমাদের কাছে উপস্থাপিত। বাংলা ছড়াসাহিত‍্য নিয়ে বরাবরই চর্চা হয় কম,যতটা কবিতা নিয়ে বাঙালি ভাবে। রবীন্দ্রনাথের 'ছেলে ভুলানো ছড়া'পর আমরা সুকুমার রায়,অন্নদাশঙ্কর রায়,ভবানীপ্রসাদ মজুমদার,অপূর্ব দত্ত, দীপ মুখোপাধ‍্যায়, শিশির চক্রবর্তী প্রমুখ হাতে গোনা মাত্র কয়েকজনকে ছড়াকার হিসেবে পেয়েছি। তাই ছড়া নিয়ে যদি কেউ চিন্তা ভাবনা করেন,ছড়া লেখার প্রতি মনোনিবেশ করেন,তাঁকে সাধুবাদ জানানো ছাড়া উপায় নেই। ছড়াকার মায়া দে'র লেখনী বাংলা ছড়াপ্রেমী পাঠকদের কাছে বিশেষ পাওনা তো বটেই,আগামীদিনের আশ্বাসও। ছড়াকার মায়া দে'র কাছ থেকে এরকম আরও বহু মজার ছড়া উন্মুখ অনুরাগীরা ভবিষ‍্যতে আব্দার করবেন,এটা নিশ্চিত।


    অবিভক্ত মেদিনীপুরের অন‍্যতম প্রকাশনা 'জ্বলদর্চি'থেকে প্রকাশিত মায়া দে'র এই 'ছড়া-ছন্দসী'বইটির প্রচ্ছদ ও অলঙ্করণে শিল্পী সুরজিৎ সিনহা তাঁর অসাধারণ দক্ষতায় সুনিপুণ রেখায় ফুটিয়ে তুলেছেন এক একটি ছড়ার চিত্রকল্প,যা মুগ্ধতা এনে দেয়। 


ছড়া-ছন্দসী।। মায়া দে।। জ্বলদর্চি প্রকাশনা।। ১৫০ টাকা