Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

তরুণ থিয়েটারের উদ্যোগে অনুষ্ঠিত হতে চলেছে 'এপার বাংলা, ওপার বাংলা নাট্যোৎসব'.

নিজস্ব সংবাদদাতা, মেদিনীপুর..... মেদিনীপুরের উদীয়মান নাট্য সংস্থা মেদিনীপুর তরুণ থিয়েটারের উদ্যোগে আগামী মার্চ মাসের প্রথম সপ্তাহে (৩-৭ মার্চ) মেদিনীপুর শহরের প্রদ্যোৎ স্মৃতি সদনে অনুষ্ঠিত হতে চলেছে 'এপার বাংলা ওপার বাংলা ন…

 


নিজস্ব সংবাদদাতা, মেদিনীপুর..... মেদিনীপুরের উদীয়মান নাট্য সংস্থা মেদিনীপুর তরুণ থিয়েটারের উদ্যোগে আগামী মার্চ মাসের প্রথম সপ্তাহে (৩-৭ মার্চ) মেদিনীপুর শহরের প্রদ্যোৎ স্মৃতি সদনে অনুষ্ঠিত হতে চলেছে 'এপার বাংলা ওপার বাংলা নাট‍্যোৎসব' । এই নাট্যোৎসবকে সামনে রেখে তরুণ থিয়েটারের উদ্যোগে সোমবার মেদিনীপুরে মীরবাজার এলাকার কুন্ডু লজে একটি সাংবাদিক সম্মেলনের আয়োজন করা হয়।


আগামী ৩ থেকে ৭ মার্চ শহীদ প্রদ‍্যোৎ স্মৃতি সদনে অনুষ্ঠিতব্য এই নাট্যোৎসবের সামগ্ৰিক রূপরেখা উপস্থাপন করেন অরুণাভ প্রহরাজ।এই  নাট‍্যোৎসব এর তাৎপর্য ব‍্যখ‍্যা করেন স্বাতী বন্দোপাধ্যায়। 

সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে,নাট‍্যোৎসবের সূচনা লগ্নে আগামী ২ মার্চ বিকেল তিনটায় মেদিনীপুর শহরের ছোটবাজারে নাট্যাচার্য শিশির ভাদুড়ীর জন্মস্থান থেকে একটি বাইক র‍্যালি শুরু হবে এবং সেটি মেদিনীপুর শহর প্রদক্ষিণ করে প্রদ‍্যোৎ স্মৃতি সদনে এসে মিলিত হবে এবং বিকেল ৪ টের সময় সেখান থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের হবে। এছাড়াও ৩  মার্চ সকাল দশটায় অভিনয় প্রতিযোগিতায় বিদ্যালয় স্তরে অংশগ্রহণ করবেন স্কুলের ছাত্রছাত্রীরা এবং সর্বসাধারণের বিভাগে সেই বিভাগের প্রতিযোগীরা অংশ নেবেন। ৪ মার্চ সকাল সাড়ে দশটায় দুই বাংলার সাম্প্রতিক নাট‍্যচর্চা শীর্ষক একটি আলোচনা সভা সংগঠিত হবে। ৩ মার্চ বিকেল ৫.১৫ মিনিটে নাট‍্যোৎসব এর সূচনা করবেন বাংলাদেশের বিশিষ্ট নাট‍্যকর্মী রওশন জান্নাত রুশনী।


 এই উৎসবের ৫ দিনে মোট ১৩ টি নাটক পরিবেশিত হবে।নাট্যকার সুরজিৎ সেন রচিত ও নির্দেশিত তরুণ থিয়েটারের তিনটি নিজস্ব প্রযোজনা থাকছে। পাশাপাশি  বাংলাদেশের ঢাকার নাট্যদলের নাটক, কলকাতার ব্লাইন্ড অপেরা,তমলুক, মহিষাদল, হলদিয়া,গড়বেতা, খড়্গপুর সহ রাজ‍্যের জনপ্রিয় থিয়েটার দলগুলি এই উৎসবে অংশগ্রহণ করবে। উৎসবের শেষ দিন ৭ মার্চ বিশিষ্ট নাট‍্যব‍্যক্তিত্ব ঈশিতা মুখোপাধ্যায় রচনায় ও  নির্দেশনায় মঞ্চস্থ হবে দেবশঙ্কর হালদার ও শুভাশিস মুখার্জী অভিনীত সাড়াজাগানো নাটক 'ভূত'।  পাঁচদিন ব‍্যাপী এই উৎসবে 'তরুণবার্তা পত্রিকা' প্রকাশ নাট‍্যকর্মী সংবর্ধনা,অভিনয় প্রতিযোগিতার পুরস্কার বিতরণ,গুণীজন সংবর্ধনা অনুষ্ঠিত হবে।

পাশাপাশি শ্রুতি নাটক,বাংলা নাটকের গান সহ সাংস্কৃতিক অনুষ্ঠানও অনুষ্ঠিত হবে। এদিনের সাংবাদিক সম্মেলনে তরুণ থিয়েটারের পক্ষে উপস্থিত ছিলেন সুজয় হাজরা,চন্দন বসু, সত্যব্রত দোলই, বিশ্বজিৎ কুন্ডু, সুরজিৎ সেনগুপ্ত,স্বাতী বন্দোপাধ্যায়,অরুনাভ প্রহরাজ,শান্তি দত্ত, নিশীথ দাস,তারাশংকর চক্রবর্তী, বিদ্যুৎ পাল, সিদ্ধার্থ সাঁতরা,বিনোদ মন্ডল, প্রতাপ নারায়ণ পড়িয়া, স্বপন পৈড়া,গৌতম ভকত, তপন সেনগুপ্ত, সুদীপ কুমার খাঁড়া,গৌতম দেব,কান্তা বসু,তাপসী দে, সুদীপ্তা দে,পারভীন সুলতানা, পূর্ণেন্দু কালী, সৌগত চ‍্যাটার্জী,মলয় রথ, হিমাদ্রী মণ্ডল,দয়াময় প্রামাণিক, দীপশিখা চক্রবর্ত্তী, পূর্ণ নাগ,মানস চক্রবর্তী, রাজীব কর,পঙ্কজ দে,অনুপম চন্দ,মধুছন্দা দাস,করবী বিশ্বাস, প্রবীর সরখেল, হেদায়েতুর রহমান, নিশীথ দে, বনানী মল্লিক, অনামিকা তেওয়ারি, আল্পনা ভুঁইয়া, মধুমিতা শীল, প্রসেনজিৎ কুন্ডু,আল্পনা ভূঁইয়া,কলি চ্যাটার্জী,সহ অন্যান্যরা। 

সাংবাদিক সম্মেলনে উপস্থিত সকলকে ধন‍্যবাদ জ্ঞাপন করেন উৎসব কমিটির যুগ্ম সম্পাদক সত্যব্রত দোলই ও বিশ্বজিৎ কুণ্ডু ।