Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

গীতমন্দিরের উদ্যোগে অনুষ্ঠিত হলো 'তাল দরবার'

নিজস্ব সংবাদদাতা, মেদিনীপুর : ভারতীয় শাস্ত্রীয় সঙ্গীতের হৃদয়স্পর্শী এবং চিরন্তন ধারার ধারক ও বাহক মেদিনীপুর শহরের প্রসিদ্ধ সঙ্গীত শিক্ষা প্রতিষ্ঠান 'গীতমন্দির'-এর অধ্যক্ষ বিশিষ্ট সঙ্গীত গুরু সুকান্ত মুখোপাধ্যায়ের ঐক…


নিজস্ব সংবাদদাতা, মেদিনীপুর : ভারতীয় শাস্ত্রীয় সঙ্গীতের হৃদয়স্পর্শী এবং চিরন্তন ধারার ধারক ও বাহক মেদিনীপুর শহরের প্রসিদ্ধ সঙ্গীত শিক্ষা প্রতিষ্ঠান 'গীতমন্দির'-এর অধ্যক্ষ বিশিষ্ট সঙ্গীত গুরু সুকান্ত মুখোপাধ্যায়ের ঐকান্তিক উদ্যোগে ও রাজা নরেন্দ্রলাল খান মহিলা বিদ্যালয়ের সহযোগিতায় অনুষ্ঠিত হল এক অপূর্ব মনোমুগ্ধকর শাস্ত্রীয় সঙ্গীত সন্ধ্যা 'তাল-দরবা'। রাজ্যের অন্যতম সেরা কলেজ রাজা নরেন্দ্রলাল খান মহিলা মহবিদ্যালয়ের ড. বি. সি. রায় মেমোরিয়াল প্রেক্ষাগৃহে বিশ্বখ্যাত সেতার ও তবলা বাদক পন্ডিত নয়ন ঘোষ এবং তাঁর সুযোগ্য পুত্র ঈশান ঘোষের তবলায় এক অনবদ্য যুগলবন্দী মেদিনীপুর বাসীর হৃদয় ছুঁয়ে গেল। হারমোনিয়ামে যোগ্য সঙ্গত করলেন বিশিষ্ট হারমোনিয়াম বাদক হিরণ্ময় মিত্র।মন্ত্রমুগ্ধের মতো তবলার যুগলবন্দী উপভোগ করলেন প্রেক্ষাগৃহে উপস্থিত দর্শকমন্ডলী। এদিনের অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজা এন.এল.খান মহিলা মহবিদ্যালয়ের অধ্যক্ষা অধ্যাপিকা ড. জয়শ্রী লাহা, বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের প্রাক্তন বিভাগীয় প্রধান প্রাক্তন অধ্যাপক ড. শ্রুতিনাথ চক্রবর্তী , বিশিষ্ট সমাজকর্মী ও লেখিকা রোশেনারা খাঁন, বিশিষ্ট সঙ্গীত গুরু জয়ন্ত সাহা, বিশিষ্ট উদ্যোগপতি পিএমডিসিসিআই এর সম্পাদক চন্দন বসু প্রমুখ বিশিষ্ট ব্যক্তিবর্গ। পন্ডিত নয়ন ঘোষ এবং বিশিষ্ট ব্যক্তিবর্গের উপস্থিতিতে দ্বারা প্রদীপ প্রজ্বলনের মাধ্যমে অনুষ্ঠানের সূচনা হয় ।

       অনুষ্ঠানের প্রথমার্ধে গীত মন্দিরের শিক্ষাগুরু সুকান্ত মুখোপাধ্যায়ের শিষ্য-শিষ্যারা মনোজ্ঞ শাস্ত্রীর সঙ্গীত পরিবেশন করেন। গীত মন্দিরের শিক্ষার্থী শ্রুতি মজুমদার,মিতেশ পৈড়া, মোনালি রায় , অভ্রদীপ হাজারা , অর্ণব মাইতি , শাওন চ্যাটার্জী রায় , মনীষিতা বোস বিভিন্ন রাগ-রাগিনী পরিবেশন করেন। পাশাপাশি এক অনন্য সুন্দর নৃত্য পরিবেশনার মাধ্যমে দর্শকদের মুগ্ধ করে তোলেন মেদিনীপুরের বিশিষ্ট নৃত্যশিল্পী তপস্বিনী ভট্টাচার্য মাইতি এবং তার সুযোগ্য শিষ্য অভিজিৎ পিরি। গীতমন্দিরের শিক্ষার্থীদের হারমোনিয়ামে সঙ্গত করেন বিশিষ্ট হারমোনিয়াম বাদক হিরন্ময় মিত্র এবং তবলায় সঙ্গত করেন মিঠুন আচার্য্য। 


      এদিনের অনুষ্ঠানে বিশ্ববিখ্যাত ও যশস্বী পিতা-পুত্রের মনমোহিনী বোল-বিস্তার এবং লয়কারী বিদ্যুৎ স্ফুলিঙ্গের মতো ঝরে পড়ছিল যা শ্রোতাবৃন্দকে অপরিমেয় আনন্দ প্রদান করে । শিল্পীদ্বয়কে নাগমায় যথার্থভাবে সহযোগিতা করেন বিশিষ্ট হারমোনিয়াম বাদক হিরন্ময় মিত্র। সর্বোপরি সুকান্ত মুখোপাধ্যায়ের সঙ্গীত শিক্ষা প্রতিষ্ঠান ' গীতমন্দির ' আয়োজিত ' তাল-দরবার' মেদিনীপুরের সঙ্গীত পিপাসু মানুষের মনে গভীর ভাবে রেখাপাত করে গেল। অনুষ্ঠান সফলভাবে শেষ হওয়ার গীতমন্দিরের পক্ষে উপস্থিত সকলকে ধন্যবাদ জানান সঙ্গীত গুরু সুকান্ত মুখোপাধ্যায়।