Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

পশ্চিম মেদিনীপুরে প্রায় নির্বিঘ্নেই শেষ হলো মাধ্যমিকের প্রথম দিনের পরীক্ষা

নিজস্ব প্রতিবেদক, মেদিনীপুর : হঠাৎ করে ২ ঘন্টা করে পরীক্ষা সময়কে এগিয়ে আনার উদ্বেগ থাকলেও শুক্রবার পশ্চিম মেদিনীপুর জেলায় একপ্রকার নির্বিঘ্নেই শেষ হলো মাধ্যমিকের প্রথম দিনের বাংলা পরীক্ষা। প্রশ্ন নিয়েও বিশেষ অভিযোগ করেননি পরী…


নিজস্ব প্রতিবেদক, মেদিনীপুর : হঠাৎ করে ২ ঘন্টা করে পরীক্ষা সময়কে এগিয়ে আনার উদ্বেগ থাকলেও শুক্রবার পশ্চিম মেদিনীপুর জেলায় একপ্রকার নির্বিঘ্নেই শেষ হলো মাধ্যমিকের প্রথম দিনের বাংলা পরীক্ষা। প্রশ্ন নিয়েও বিশেষ অভিযোগ করেননি পরীক্ষার্থীরা। মেদিনীপুর সদর মহকুমার গুড়গুড়িপাল হাইস্কুলের ছাত্রী চাঁদমণি বাস্কে অসুস্থ। তিনি দেপাড়া স্বাস্থ্যকেন্দ্রে ভর্তি। তিনি হাসপাতালেরর বেডেই পরীক্ষা দিয়েছেন। সবাই সকাল সকাল বেরিয়ে পড়ায় যাতায়াতে বিশেষ সমস্যা হয় নি। পরিবহন নিয়ে বিশেষ অভিযোগ করেনি কেউ। উল্লেখ্য পশ্চিম মেদিনীপুর জেলার ১২৫-টি পরীক্ষাকেন্দ্রে এবার পরীক্ষার্থীর সংখ্যা ৫১,২৬৮। এর মধ্যে- ছাত্র ২৩,৬২৮ এবং ছাত্রী ২৭,৬৪০। উল্লেখ্য যে গতবারের তুলনায় এবার পশ্চিম মেদিনীপুর জেলায় মাধ্যমিক পরীক্ষার্থীর সংখ্যা বেড়েছে ১২ হাজারের কিছু বেশি।২০২৩ এ জেলায় পরীক্ষার্থী ছিল প্রায় ৩৯ হাজার।


এবার প্রতিটি পরীক্ষা কেন্দ্রই সিসি ক্যামেরায় আওতায় রয়েছে। জেলায় চালু করা হয়েছে বিশেষ হেল্প লাইন। জঙ্গলমহলের ক্ষেত্রে বনদপ্তরের তরফে বিশেষ ব্যবস্থা নেওয়া হয়েছে। হাতি অধ্যুষিত বনপথে নজরদারি চালানোর সাথে সাথেই, জঙ্গল রাস্তায় থাকছে বনদপ্তরের এসকর্ট গাড়ি বা ঐরাবত। পশ্চিম মেদিনীপুর জেলার পিড়াকাটা, চাঁদড়া, কলসীভাঙা, গোয়ালতোড় প্রভৃতি এলাকার পরীক্ষার্থীদের এসকর্ট করে পরীক্ষাকেন্দ্রে পৌঁছে দিয়েছে বনদপ্তর। অর্থাৎ পরীক্ষার্থীদের বাস বা গাড়ির সামনে ছিল বনদপ্তরের হুটার লাগানো বিশেষ গাড়ি বা ঐরাবত।

পাশাপাশি জঙ্গল রাস্তায় সাইকেল বা বাইকে করে পরীক্ষাকেন্দ্রে যাবেন যেসব পরীক্ষার্থী বা অভিভাবকেরা যান। তাঁদের সুরক্ষার বিষয়েও বনকর্মীরা এই ক'দিন তৎপর ছিলেন বলে মেদিনীপুর রেঞ্জ, পিড়াকাটা রেঞ্জ, চাঁদড়া রেঞ্জ, ভাদুতলা রেঞ্জ, আড়াবাড়ি রেঞ্জ সহ বনদপ্তরের তরফে।