Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

রামকৃষ্ণ মিশন শিক্ষণমন্দির প্রাক্তনী সংসদের প্রাক্তনী সম্মেলন ২০২৪

নিজস্ব সংবাদদাতা,বেলুড়,হাওড়া.....বেলুড়ের রামকৃষ্ণ মিশন শিক্ষণমন্দিরে অনুষ্ঠিত হলো প্রতিষ্ঠানের প্রাক্তনী সংসদ আয়োজিত প্রাক্তনী সম্মেলন ২০২৪।অনুষ্ঠানের শুভসূচনা হল ছাত্রাবাসের প্রার্থনাকক্ষে শ্রীশ্রীঠাকুর, শ্রীশ্রীমা ও স্বামীজ…


নিজস্ব সংবাদদাতা,বেলুড়,হাওড়া.....বেলুড়ের রামকৃষ্ণ মিশন শিক্ষণমন্দিরে অনুষ্ঠিত হলো প্রতিষ্ঠানের প্রাক্তনী সংসদ আয়োজিত প্রাক্তনী সম্মেলন ২০২৪।অনুষ্ঠানের শুভসূচনা হল ছাত্রাবাসের প্রার্থনাকক্ষে শ্রীশ্রীঠাকুর, শ্রীশ্রীমা ও স্বামীজী মহারাজের চরণে অর্ঘ্যদান এবং মহাবিদ্যালয়ের পতাকা-উত্তোলনের মধ্য দিয়ে। এরপর আরম্ভ হয় আলোচনা সভা। আলোচনা সভার মঞ্চে শিক্ষণমন্দিরের বিশিষ্ট প্রাক্তনীদের মধ্যে উপস্থিত ছিলেন মহাবিদ্যালয়ের প্রাক্তন অধ্যক্ষ শ্রীমৎ স্বামী তত্ত্বসারানন্দজী, বর্তমান অধ্যক্ষ শ্রীমৎ স্বামী বিদ্যামৃতানন্দজী, শিক্ষণমন্দির শিক্ষা সংসদের অন্যতম সদস্য ও রামকৃষ্ণ মিশন বিদ্যামন্দিরের অধ্যক্ষ শ্রীমৎ স্বামী মহাপ্রজ্ঞানন্দজী, রামকৃষ্ণ মিশন বিদ্যাভবন, মেদিনীপুরের প্রধান শিক্ষক শ্রীমৎ স্বামী জয়েশানন্দজী মহারাজসহ প্রাক্তনী সংসদের সহ-সভাপতি ডঃ শিহরণ চক্রবর্তী এবং সম্পাদক ডঃ অজয় ঘোষ ।

উপস্থিত অন্যান্য প্রাক্তনীদের কিয়দাংশ শিক্ষণমন্দিরে তাঁদের প্রশিক্ষণ পর্বের স্মৃতি রোমন্থন করে ব্যক্তিগত অনুভূতি প্রকাশের মধ্য দিয়ে মহাবিদ্যালয়ের অতীতকে ছুঁয়ে যান। আলোচনা সভায় ঘোষিত হয় শিক্ষণমন্দির প্রাক্তনী সংসদের নবগঠিত কার্যনির্বাহী সমিতির সদস্যবৃন্দের নাম। সর্বসম্মতভাবে সভাপতি পদ ও সম্পাদক পদ অলংকৃত করেন যথাক্রমে ডঃ শিহরণ চক্রবর্তী ও ডঃ বিশ্বজিৎ চট্টোপাধ্যায়। সূচনালগ্ন থেকেই শিক্ষণমন্দিরের প্রাক্তনী সংসদ নিয়োজিত থেকেছে রক্তদান শিবির, বৃক্ষরোপণ, বৃক্ষবিতরণ, জলসত্র, দুঃস্থ-ছাত্র-সহায়তা প্রভৃতি বিভিন্ন প্রকার সেবানুষ্ঠান আয়োজনে। উপপ্লব পরিস্থিতিতে, ত্রাণকার্যে এই প্রাক্তনী সংসদ নিয়েছে বিশেষ ভূমিকা।

এই প্রসঙ্গ উল্লেখ করে শিক্ষণমন্দিরের অধ্যক্ষ শ্রীমৎ স্বামী বিদ্যামৃতানন্দজী মহারাজ বলেন, “প্রথম থেকেই আমাদের প্রাক্তনীরা নানা ধরণের কাজে সমাজের কল্যাণে এগিয়ে এসেছেন। ভবিষ্যতেও প্রাক্তনী সংসদের কর্মধারা অব্যাহত থাকবে ও তার কর্মপরিধি বিস্তৃততর হবে, এই প্রার্থনা করি।” প্রাক্তনী সংসদের সম্পাদক ডঃ অজয় ঘোষ জানান, “আমাদের নতুন পরিকল্পনা শিক্ষামূলক আলোচনা সভা ও কর্মশালা আয়োজনের। এ ক্ষেত্রে সকলের সহযোগিতা কামনা করি।” এদিন প্রকাশিত হয় রামকৃষ্ণ মিশন শিক্ষণমন্দির প্রাক্তনী সংসদের ‘স্মরণিকা’ পত্রিকার ২০২৪ সংখ্যা এবং শিক্ষণমন্দির প্রকাশিত, ডঃ শিহরণ চক্রবর্তী ও ডঃ প্রসেনজিৎ সাহা রচিত, ‘Chatuspathi-centric Studies in Nabadwip: An Exploration’-শীর্ষক গবেষণাগ্রন্থটি। আলোচনা সভা ও মধ্যাহ্নভোজ শেষে এদিন আয়োজিত হয়েছিল সঙ্গীতানুষ্ঠান। প্রাক্তনীদের সুমধুর কণ্ঠসঙ্গীত ও যন্ত্রসঙ্গীত পরিবেশনে মুখরিত হয়ে উঠেছিল মহাবিদ্যালয়ের বিবেকানন্দ মণ্ডপ। পশ্চিমবঙ্গসহ দেশের অন্যান্য রাজ্যে কর্মরত শিক্ষণমন্দিরের বহু প্রাক্তনীর আগমনে এ দিনের প্রাক্তনী সম্মেলনটি হয়ে উঠেছিল আনন্দমুখর।