Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

বহড়াদাঁড়ি নেতাজি ক্লাবের ৩৫ তম বর্ষপূর্তি অনুষ্ঠান

নিজস্ব সংবাদদাতা, রোহিনী,ঝাড়গ্রাম...ঝাড়গ্রাম জেলার সাঁকরাইল ব্লকের বহরাদাঁড়ি নেতাজী ক্লাবের ৩৫ তম বর্ষপূর্তি উপলক্ষ্যে অনুষ্ঠিত হলো দশ দিনের সারস্বত উৎসব।গত ২৩ শে জানুয়ারি নেতাজির জন্মদিনে ৯৮ জন প্রতিযোগীকে নিয়ে ম্যারাথন দৌড…

 


নিজস্ব সংবাদদাতা, রোহিনী,ঝাড়গ্রাম...ঝাড়গ্রাম জেলার সাঁকরাইল ব্লকের বহরাদাঁড়ি নেতাজী ক্লাবের ৩৫ তম বর্ষপূর্তি উপলক্ষ্যে অনুষ্ঠিত হলো দশ দিনের সারস্বত উৎসব।গত ২৩ শে জানুয়ারি নেতাজির জন্মদিনে ৯৮ জন প্রতিযোগীকে নিয়ে ম্যারাথন দৌড় ও  বর্ণাঢ্য  সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে এই  অনুষ্ঠানের সূচনা হয়েছিল। তারপর জানুয়ারি ,ফেব্রুয়ারি ও মার্চ মাসের বিভিন্ন ছুটির দিনে নানা ধরনের ক্রীড়া, সাংস্কৃতিক প্রতিযোগিতা ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। আবৃত্তি, নৃত্য,অংকন, সঙ্গীত, হাস্যকৌতুক,অন্ত্যাক্ষরী, কুইজ,লুডো,ক্রিকেট সহ নানা বিষয়ে প্রতিযোগিতা হয়।

শেষ দিন ক্লাবের সাহিত্য পত্রিকা 'অন্বেষা'র আরও প্রচার ও প্রসারের লক্ষ্যে অনুষ্ঠিত হয় সপ্তম 'অন্বেষা' সাহিত্য সম্মেলন ও কবি সম্মেলন।প্রয়াত শিশু সাহিত্যিক ভবানীপ্রসাদ মজুমদার স্মৃতি মঞ্চে এদিনের  অনুষ্ঠানে্ উপস্থিত ছিলেন বাংলার বিভিন্ন জেলার এবং ঝাড়খন্ড রাজ্যের দেড় শতাধিক কবি, সাহিত্যিক উপস্থিত থেকে কবিতা পাঠ ও সাহিত্য আলোচনায় অংশ নেন।অনুষ্ঠান শুরুর পূর্বে নেতাজীর প্রতিকৃতিতে ও প্রয়াত শিশু সাহিত্যিক ভবানীপ্রসাদ মজুমদারের প্রতিকৃতিতে মাল্যদান করে শ্রদ্ধা জানানো হয়। বর্ণাঢ্য শোভাযাত্রা সহকারে অনুষ্ঠানের সূচনা হয়। অনুষ্ঠানের আনুষ্ঠানিক উদ্বোধন করেন বিশিষ্ট গবেষক ও রাষ্ট্রপতি পুরস্কার প্রাপ্ত শিক্ষক ড.প্রণব পট্টনায়েক।স্বাগত বক্তব্য রাখেন ক্লাবের পত্রিকা সম্পাদক বিশিষ্ট কবি আশিষ কুমার খুঁটিয়া। এদিনের অনুষ্ঠানে অধ্যাপক ফটিকচাঁদ ঘোষ,বিজ্ঞানী ভানুভূষণ খাটুয়া,অধ্যাপক সৌকত আলি শা, অধ্যাপিকা সুমিত্রা সাউ গিরি,ঝুমুর গবেষক সুশান্ত মাহাতো, সঙ্গীত শিল্পী সুনীতা রায় প্রধান,শিক্ষাব্রতী সুজিত চক্রবর্তীর হাতে এবাবের 'অন্বেষা সাহিত্য সম্মান' তুলে দেওয়া হয়। এদিনের অনুষ্ঠানে প্রকাশিত হয় অন্বেষা পত্রিকার দশম সংখ্যা। পাশাপাশি আরোও চারটি পুস্তক এদিনের অনুষ্ঠানে প্রকাশিত হয়। প্রকাশিত হয় প্রফুল্ল মাহাতোর লেখা উপন্যাস 'পর হলো আপন' প্রদীপ কুমার মাইতির লেখা বই ' প্রশ্নোত্তরে মাইকেল মধুসূদন দত্ত' যোগেশ জানার গল্পগ্রন্থ 'পট পরিবর্তন',বিনয় কৃষ্ণ জানার লেখা গল্পগ্রন্থ 'বিদ্যা বুদ্ধি গুড়ুম' গ্রন্থ গুলি।  এদিন বিচিত্র রঙে রাঙানো 'রঙ মাটি মানুষ' শীর্ষক একটি আর্ট গ্যালারির উদ্বোধন হয়। দিনের বিভিন্ন সময়ে এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সাঁকরাইলের বিডিও রোহন ঘোষ, ঝাড়গ্রাম জেলা পরিষদের দলনেতা কমলাকান্ত রাউৎ, পঞ্চায়েত সমিতির সভাপতি ঝুনু বেরা, রাষ্ট্রপতি পুরস্কার প্রাপ্ত শিক্ষক ও বিশিষ্ট গবেষক ড. প্রণব পট্টনায়ক, এলাকার ভূমিপুত্র বিশিষ্ট বিজ্ঞানী ও মেদিনীপুর কলেজের অধ্যাপক সুজিত দে,বিশিষ্ট শিক্ষাব্রতী সর্বেশ্বর মহাপাত্র, বিশিষ্ট আঞ্চলিক কবি খগেন জানা,গল্পকার প্রফুল্ল মাহাতো, বিশিষ্ট ক্ষেত্র সমীক্ষক ও কবি অতনুনন্দন মাইতি,কবি  বীরেন্দ্র নাথ সাহু,সহ অন্যান্য বিশিষ্ট জনেরা। ক্লাবের পক্ষে উপস্থিত ছিলেন মুখ্য উপদেষ্টা প্রদীপ কুমার মাইতি, সভাপতি স্বপন কুমার পাল, সম্পাদক কৌশিক দে, পত্রিকা সম্পাদক আশিস কুমার খূঁটিয়া , অনুষ্ঠানের সভাপতি মন্ডলীরসদস্য সুখেন্দু দে ,দীপ্যমান দত্ত সহ অন্যান্য বিশিষ্ট ব্যক্তিত্বরা ও ক্লাবের সদস্যারা। সারাদিন ধরে কবিতা পাঠ ও মনোজ্ঞ সাহিত্যিক আলোচনয় অংশ নেন কবি-সাহিত্যিকরা। বিকেলে বিভিন্ন প্রতিযোগিতার পুরস্কার বিতরণী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। সন্ধ্যায় সঙ্গীত, বিভিন্ন আঙ্গিকের নৃত্য, কৌতুক নাটিকার মধ্য দিয়ে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান উপস্থাপিত হয় ক্লাবের উদ্যোগে। অনুষ্ঠান ঘিরে গোটা এলাকা জুড়ে ছিল উৎসবের আমেজ।