Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

এলাহিয়া হাই মাদ্রাসায় 'বিশ্ব জল দিবস' পালন

নিজস্ব সংবাদদাতা, মেদিনীপুর.......জলের অপর নাম জীবন। বিশ্ব জনসংখ্যা বৃদ্ধি ও জলের গুরুত্বের উপর নির্ভর করে ১৯৯৩ সালের ২২ মার্চ  জাতি সংঘ কর্তৃক প্রথম 'বিশ্ব জল দিবস' পালন করা হয়। জলের গুরুত্বের উপর নির্ভর করে প্রতি বছর‌ই…


নিজস্ব সংবাদদাতা, মেদিনীপুর.......জলের অপর নাম জীবন। বিশ্ব জনসংখ্যা বৃদ্ধি ও জলের গুরুত্বের উপর নির্ভর করে ১৯৯৩ সালের ২২ মার্চ  জাতি সংঘ কর্তৃক প্রথম 'বিশ্ব জল দিবস' পালন করা হয়। জলের গুরুত্বের উপর নির্ভর করে প্রতি বছর‌ই জাতি সংঘ কর্তৃক একটি থিম নির্বাচন করা হয়। ২০২৪ সালের থিম - 'শান্তির জন্য জল'। আর এই দিনটিকে গুরুত্ব দিতে সারা বিশ্বের দেশগুলোর সঙ্গে ভারতের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে জলের ব্যবহার , গুরুত্ব ও অপচয় বিষয়ক অর্থাৎ জল সম্পর্কিত আলোচনাসভার আয়োজন করা হয়। পশ্চিমবঙ্গের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানেও পালিত হলো 'বিশ্ব জল দিবস'। পশ্চিম মেদিনীপুর জেলার মেদিনীপুর সদরের অন্তর্গত এলাহিয়া হাই মাদ্রাসা (উঃ মাঃ) শিক্ষা প্রতিষ্ঠানেও পালিত হল এই দিনটি। দিনটির গুরুত্বকে মাথায় রেখে মাদ্রাসার নবম ও দশম শ্রেণীর ছাত্র ছাত্রীদের নিয়ে একটি অঙ্কন প্রতিযোগিতার আয়োজন করা হয়।

প্রতিযোগিতায় প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থানাধিকারীকে পুরস্কার প্রদান করা হয়। বিকেল ৩ টার সময় একটি আলোচনা সভার আয়োজন করা হয়। আলোচনায় মাদ্রাসার শিক্ষক শিক্ষিকা ও ছাত্র ছাত্রীরা অংশগ্রহণ করে। মাদ্রাসার প্রধান শিক্ষক সেখ নুর আলম বলেন, জলের গুরুত্ব ও ব্যবহার বিষয়ে পড়ুয়াদের সচেতন হ‌ওয়া প্রয়োজন। কারন ছাত্র ছাত্রীরা ওয়াকিবহাল থাকলে, আগামীতে তারাই সমাজ ও পরিবেশকে সুস্থ রাখতে পারবে।' আলোচনায় জলের গুরুত্ব, ব্যবহার ও অপচয় রোধে সম্পর্কে বক্তব্য রাখেন মাদ্রাসার ভূগোল বিষয়ক শিক্ষক নরসিংহ দাস। উপস্থিত ছিলেন সহ শিক্ষক সৈকত প্রধান, আশীষ চাউল্যা, অলকেশ অট্ট, চন্ডীচরণ রাউৎ প্রমুখ।