কেন পড়বেন রাবণ। আসছে 'রাবণ'...
প্রি-বুক করুন আজই।রাবণ কথা
প্রাক কথন-এ সূচনাতেই লেখক লিখছেন, 'রাম ও রাবণ 'একই পৃষ্ঠার এপিঠ-ওপিঠ। তাহলে কী রাম ও রাবণ হরিহর আত্মা! তা তো নয়। আসলে 'দশানন কে খাটো করে না দেখালে'…
কেন পড়বেন রাবণ।
আসছে 'রাবণ'...
প্রি-বুক করুন আজই।
রাবণ কথা
প্রাক কথন-এ সূচনাতেই লেখক লিখছেন, 'রাম ও রাবণ 'একই পৃষ্ঠার এপিঠ-ওপিঠ। তাহলে কী রাম ও রাবণ হরিহর আত্মা! তা তো নয়। আসলে 'দশানন কে খাটো করে না দেখালে' -- মহাকবি রামকে মহান করবেন কী উপায়ে!
মাইকেল মধুসূদন দত্ত তাঁর 'মেঘনাদ বধ কাব্য'-তে ভারতীয় ধর্ম ও সংস্কৃতির ধারায় প্রবহমান সংস্কার, ধ্যান ধারণাকে চুরমার করে দিয়ে সাহিত্যের ইতিহাসে এক নবজাগরণের সূচনা করলেন। লেখক সেই ধারাকেই আজকের সময়ে দাঁড়িয়ে আরও বেগবান করলেন।
রামায়ণ-এ রাম ক্রীড়নক। পুতুলনাচের সুতো দেবতাদের হাতে। আর সীতা যুদ্ধবন্দি। লেখক বিশ্লেষণ করতে বসে সেইসময়ের লঙ্কার অর্থনৈতিক অবস্থার যে চিত্র এঁকেছেন তা আমাদের সমৃদ্ধ করে।
ব্যক্তি রাবণের প্রতিভার দশদিককে বুঝি তিনি তুলে ধরেছেন অত্যন্ত সহৃদয়তার সঙ্গে। কলা বিদ্যায়ও তিনি অত্যন্ত পারঙ্গম ছিলেন।
অযোধ্যার গড়ে ওঠার প্রাগ্ইতিহাস, অযোধ্যা কথার অর্থ – গবেষণা প্রসূত এইসব বর্ণনায় আমাদের জানার পরিধি বাড়ে।
ঋষি বিশ্বামিত্র ও বশিষ্ঠের চরিত্রগত বিশ্লেষণ, তাঁদের অধ্যাত্মিক ও কূটনৈতিক কর্মধারা আমাদের বিস্মিত করে।
বইয়ের যবনিকায় রাবণ মন্ত্রের যে কয়েকটি পংক্তি লেখক উদ্ধৃতি হিসাবে লিপিবদ্ধ করেছেন তা এই গ্রন্থকে সমৃদ্ধ করেছে।