Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

জন্ম সার্টিফিকেটে সঙ্গে বনদপ্তর এর দেওয়া চারাগাছ নষ্ট হচ্ছে তমলুক পৌরসভায়

জন্ম সার্টিফিকেটে সঙ্গে বনদপ্তর এর দেওয়া চারাগাছ নষ্ট হচ্ছে তমলুক পৌরসভায়।
মাননীয় মুখ্যমন্ত্রী পরিকল্পনায়  শিশুর জন্ম হলেই প্রদান করা হবে একটি করে চারা গাছ আর কন্যা সন্তান জন্ম হলে সার্টিফিকেট এর সঙ্গে একটি করে মেহগনি চারাগা…


জন্ম সার্টিফিকেটে সঙ্গে বনদপ্তর এর দেওয়া চারাগাছ নষ্ট হচ্ছে তমলুক পৌরসভায়।
মাননীয় মুখ্যমন্ত্রী পরিকল্পনায়  শিশুর জন্ম হলেই প্রদান করা হবে একটি করে চারা গাছ আর কন্যা সন্তান জন্ম হলে সার্টিফিকেট এর সঙ্গে একটি করে মেহগনি চারাগাছ প্রদান করা হবে।কিন্তু সেই গাছ শুকিয়ে যাচ্ছে দিনের পর দিন তমলুক পৌরসভায়। জানা যায় দশ দিন আগে বন দপ্তর তমলুক পৌরসভাকে ২০০০চারাগাছ দিয়ে ছিল। কিন্তু তার মধ্যে ১০০০চারাগাছ নষ্ট হয়ে যায়।
প্রতি শিশুর জন্ম সার্টিফিকেট এর সঙ্গে চারাগাছ দেওয়া হয় পৌরসভা থেকে। কিন্তু পরিসংখ্যানে দেখা যাচ্ছে প্রতিদিন গড়ে অনলাইন ও অফলাইন নিয়ে ৮০ থেকে ৯০ জনকে সার্টিফিকেট দেওয়া হয়। গত ১০দিনে  ৯৬০টি সার্টিফিকেট দেয়া হয়েছে। জন্ম সার্টিফিকেটে তুলনায় গাছের পরিমাণ এতটাই বেশি যে সেগুলি শুকিয়ে  নষ্ট হয়ে যাচ্ছে।
এক মায়ের কথায় "সার্টিফিকেট এর সঙ্গে যে চারাগাছটি দেয়া হয়েছে সেটি শুকিয়ে গেছে । লাগালে বাঁচবে কি করে?"
শিশু জন্মালে একটি করে চারা গাছ তুলে দেয়া হবে প্রত্যেক অভিভাবকের হাতে। শিশু বড় হওয়ার সঙ্গে সঙ্গে গাছটিও বড় হবে যখন শিশুর আঠারো বছর বয়স হবে, সেই গাছ বিক্রি করে স্বনির্ভর হওয়ার কাজে লাগবে। অন্যদিকে পরিবেশ বান্ধব হিসেবেও কাজ করবে।
বনদপ্তর সূত্রে জানা গেছে, চলতি বছরে ১৭ লক্ষ্য মেহগনি গাছ লাগানো হবে সারা রাজ্যে।  প্রত্যেক কন্যা সন্তানের নামে একটি করে গাছ লাগানো হবে। কন্যা বড় হওয়ার সঙ্গে সঙ্গে গাছ ও বড় হবে। প্রকল্পটির নাম দেয়া হয়েছে "সবুজ শ্রী'।
তমলুক পুরসভার চেয়ারম্যান রবীন্দ্রনাথ সেন জানান, বনদপ্তর থেকে যেদিন গাছ দেওয়া হয়েছে সেদিন বনদপ্তরের অফিসারদের উপস্থিতিতে গাছ ডিষ্ট্রিবিউশন করা হয়েছে।জন্ম সার্টিফিকেটে সঙ্গে আমরা একটি করে গাছ দিয়েছি । আজকে বনদপ্তরকে জানানো হয়েছে যে একসঙ্গে এত গাছ দিলে নষ্ট হয়ে যাচ্ছে তাই এই গাছগুলো পাল্টে দেওয়ার ব্যবস্থা করুন। ভবিষ্যতে ও এই ব্যাপারটা নিয়ে ভাবার কোথাও বলা হয়েছে।