Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

ক্যাসিওপিয়া-সাহিত্য-পত্রিকা-সাপ্তাহিক-সেরা-সম্মেলন

সাপ্তাহিক প্রতিযোগিতা –( ১৪ )

বিভাগ–গল্প

শিরোনাম – মানুষের যষ্টি কি মানুষ
কলমে – সর্ব দমন বোস
তারিখ–০২/০৬/২০

সেদিন শিয়ালদহ স্টেশনের টিকিট কাউন্টারের সামনে বসে ছিলাম মাটিতে কাগজ পেতে।দেখতে পেলাম মানুষের হুড়োহুড়ি ছুটোছুটি ঢোকার…


সাপ্তাহিক প্রতিযোগিতা –( ১৪ )

বিভাগ–গল্প

শিরোনাম – মানুষের যষ্টি কি মানুষ
কলমে – সর্ব দমন বোস
তারিখ–০২/০৬/২০

সেদিন শিয়ালদহ স্টেশনের টিকিট কাউন্টারের সামনে বসে ছিলাম মাটিতে কাগজ পেতে।দেখতে পেলাম মানুষের হুড়োহুড়ি ছুটোছুটি ঢোকার জন্য বেরোবার জন্য। সময়কে মূল্য না দিয়ে চলার এটাই পরিণাম। ওই সময়  একটা মর্মান্তিক দৃশ্য আমার চোখের সামনে ঘটলো,এক মাঝবয়সী পুরুষ লাঠিতে ভর দিয়ে ধীরে ধীরে এগোচ্ছে গেটের ভেতর দিয়ে প্লাটফর্মে, দেখে মনে হল – আচম্বিতে ছিটকে পরল মানুষটি, শান-বাঁধানো মেঝেতে ,পাশ কাটিয়ে সবাই চলে যাচ্ছে কেউ ডিঙিয়ে হাত পা, আবার উপর দিয়ে লাফ দিয়ে।
আমিও আতঙ্ক মাখা আওয়াজ দিয়ে ছুটে যাই ওই মানুষটির কাছে , হাত ধরে তুলে দাঁড় করাই, নির্বাক মানুষটি আমার দিকে ফ্যাল ফ্যাল করে তাকিয়ে থাকে , দুই গাল দিয়ে নেমে আসে অশ্রুধারা।
বুঝলাম এই মাঝ বয়সি লোকটি দেখতে পায় কিন্তু দুর্বল অতিশয় , হাতের ব্যাগ থেকে ছিটকে পড়া কিছু ওষুধ তুলে দিলাম ব্যাগের ভিতর, ওনার ব্যাগের ভেতর থেকেই জলের বোতল নিয়ে জল খাইয়ে দিলাম, হাতের লাঠি কম্পিত হস্তে ধরে শুধু বললেন হাসপাতাল থেকে ফিরছি – আমার ওষুধ নিয়ে।
বললাম চোখে জল এলো কেন , ব্যথা লেগেছে বুঝি?
ইশারায় বললেন লেগেছে, বললেন– তার থেকেও বেশি । যদি তোমার জায়গায় আমার ছেলেটি হতো, তবে লাগা ব্যথাটা হত কম–খুশি হতাম বেশি। বললাম তবে আপনি একা কেন ছেলে আসেনি কেনো সাথে?
ফুঁপিয়ে ফুঁপিয়ে কাঁদতে কাঁদতে এগিয়ে চললেন ট্রেন ধরবেন বলে।
আমার আমার ব্যাগ টি কাঁধে নিয়ে তার লাঠি ধরা হাতটা আলতো করে ধরে বললাম চলুন আমি যাচ্ছি সাথে। লাঠির হাতটি ছেড়ে  ওনাকে আগলিয়ে ধরে নিয়ে ওনার গন্তব্যের ট্রেনে বসিয়ে দিলাম।
বুঝতে পারলামনা তাঁর না বলা ছেলের কথা।
কখন পায়ে-পায়ে স্টেশন থেকে বাইরে বেরিয়ে এসেছি খেয়াল করিনি , আচ্ছন্নতায় ঘিরে ধরা মনকে নিয়ে কখন এসে বসেছি আবার আগের জায়গায়। সম্বিত ফিরল কি করে , তাও, তাও খেয়াল নেই আমার, তবে ভাবছিলাম মানুষ মানুষের জন্য নাকি মানুষ শুধু নিজের জন্য , যদি তা না হত তাহলে পড়ে যাওয়া মানুষটিকে কেউ ডিঙিয়ে যেত না, আমার থেকে আগেই আগলিয়ে তুলতো ওই মানুষটিকে। সত্যিই মানুষ শুধু নিজের জন্যই মানুষ– অপরের জন্য নয় । প্রত্যেকের দরকার প্রত্যেককে , কম বা বেশি  যাই হোক না কেন । শিশু থেকে মানুষ হতে সাহায্য দরকার মা-বাবা অভিভাবক প্রতিবেশীদের, বয়স্কদের ঠিক তেমনি দরকার তার সন্তান আত্মীয় পরিজনদের , জীবনধারণের জন্য হাতে হাত ধরার জন্য , যেমন একজন অন্ধ ব্যক্তি খুব বিশ্বাসে লাঠি ব্যবহার করে নিজের পথ খুঁজতে । ঠিক ঐ অন্ধের যষ্টির মত সাহায্য দরকার বাঁচার জন্য । মনটা ভারী হয়ে গেল হয়তো চোখটাও ভিজে এসেছে কারণ আমার মা বাবা দূরে থাকেন আমার থেকে, আমিও তো হতে পারলাম না পেটের জন্যই তাদের যষ্টি হয়ে কাছে থাকতে। হ্ন:।