Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

ক্যাসিওপিয়া-সাহিত্য-পত্রিকা-সাপ্তাহিক-সেরা-সম্মাননা

সাপ্তাহিক পত্রিকার (-২১-)বিভাগ-ছোটোগল্পশিরোনাম-আমার তেরঙ্গাকলমে-মিতা বিশ্বাসতারিখ-২৪/৮/২০নন্দু এই নন্দু আজ কি উৎসব রে ? আজ সবাই ঐ পতাকা নিয়ে ইস্কুলে যাচ্ছে রে অপু। হ্যাঁ রে আমাদের আর ঐ ইস্কুলে যাওয়া হলো না সংসারের জন্য ।তোর বাপ…

 


সাপ্তাহিক পত্রিকার (-২১-)

বিভাগ-ছোটোগল্প

শিরোনাম-আমার তেরঙ্গা

কলমে-মিতা বিশ্বাস

তারিখ-২৪/৮/২০

নন্দু এই নন্দু আজ কি উৎসব রে ? আজ সবাই ঐ পতাকা নিয়ে ইস্কুলে যাচ্ছে রে অপু। হ্যাঁ রে আমাদের আর ঐ ইস্কুলে যাওয়া হলো না সংসারের জন্য ।তোর বাপ মা নেই আর আমার মা আছে কিন্তু বিছানায় পড়ে।তাই ছোটবেলার আমরা সংসারের হাল ধরেছি। তুই জানিস আজ কি?আজ ১৫ই আগষ্ট রে ।এটুকুই জানি।চল্ ইস্কুলের গেটে গিয়ে দাঁড়ায়।দেখি মাষ্টার মশাই কি বলছে? হ্যাঁরে আজ কাগজ কুড়াতে যাবি না? যাব রে ,তার আগে দেখি কি কারনে সবাই হৈহৈ করছে।

        দুই বন্ধু কাঁধে বস্তা নিয়ে ইস্কুলের গেটে গিয়ে দাঁড়াল । দেখে বড়ো একটা পতাকা একটা বাঁশের ডগার দড়ি দিয়ে বেঁধেছে । পতাকার ভেতরে অনেক ফুল ভরে পতাকাটি বেশ কায়দা করে বেঁধে হেডমাস্টার ওটা ওপরে তুলে নাড়াতে ফুলগুলো সব নীচে ঝরে পড়ল।সব ছাত্র ছাত্রী সাথে সাথে কপালে হাত দিয়ে চেঁচিয়ে বলল, বন্দেমাতরম ,জয় ভারতমাতার জয়।এরপর হেড স্যার ছাত্রদের স্বাধীনতা দিবস সম্পর্কে বললেন। অপু আর নন্দু দুজনে মনোযোগ দিয়ে কথাগুলো শুনছিল ।হটাৎ হেডস্যারের নজর পড়ায় উনি গেটের কাছে এসে বললেন, তোরা ঐ বস্তিটাতে থাকিস না? নন্দু বললো, হ্যাঁ স্যার। আচ্ছা স্যার আপনি বললেন আজ আমার দেশ স্বাধীন হয়েছিল । স্বাধীন মানে কি ? স্যার বললেন ,স্বাধীন মানে মুক্ত ।ও আচ্ছা । আচ্ছা স্যার আমি কবে মুক্ত হবো বলতে পারেন? স্যার হেসে বললেন , তুই কি পরাধীন? হ্যাঁ স্যার আমি বা আমরা খিদের কাছে পরাধীন,গরীবীর কাছে পরাধীন।সেই ছোটবেলা থেকে এই বোঝাটা কাঁধে নিয়েছি । রাস্তায় ,বাড়ীর পেছনে কাগজ কুড়িয়ে বেড়ায় স্যার।ঐ বিক্রি করে কোনোরকমে সংসারটা আধাপেট খায়। আমি ভালোভাবে বাঁচতে চাই স্যার। পেটভরে খেতে চাই।আজ থেকে আমার স্বাধীনতার যুদ্ধ শুরু হলো। স্যার, একটা পতাকা দেবেন? হেডস্যার অবাক হয়ে নন্দুকে বললেন,এই পতাকা বিক্রি হয় না বাবা ।আয় মিষ্টি খেয়ে যা ।নন্দু বললো, না স্যার ঐ পতাকা তো খুব দামী । আমি আমার মাথার কাছে রাখব ।কেন রে ? স্যার আজ থেকে ঐ জাতীয় পতাকা দেখব আর শপথ নেব গরীবী থেকে নিজেকে জয় করার । স্যার বললেন ,আয় তোরা পতাকার তলে।আর এই স্কুলে আসবি । আমি তোদের পড়াব । রাতে আমি তোদের পড়াব । পড়বি তো?হ্যাঁ স্যার যুদ্ধে নামলে তো নিজেকে তৈরী করতে হবে । আমিও একদিন ঐ গানটা গাইব স্যার। হেডস্যার বললেন,ওটা জাতীয় সংগীত রে । তোরা বয়সের আগেই বড়ো হয়ে গেছিস । তার জন্য তোর পরিস্থিতি দায়ী।আমি আজ থেকে তোদের স্বাধীনতা যুদ্ধের একজন কান্ডারী হলাম । স্বাধীনতা শুধু জাতীয় পতাকা উত্তোলন করে আসে না । স্বাধীনতা আসে সমাজের সার্বিক উন্নয়নে । আমাদের বীর শহীদদের আত্মত্যাগ তখনই সার্থক হবে যখন আমাদের ভারত বিশ্বে শ্রেষ্ঠ আসনে নেবে। তোরাই সেই সৈনিক রে ।