Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

সৃষ্টি-সাহিত্য-পত্রিকার-দৈনিক-সেরা-লেখনি-সম্মাননা

#কল্পকাহিনী #শম্পাশম্পি চক্রবর্তী #আয়না@copyright protected -- " আয়না আজ বল্ সত্য কে সুন্দর আমি না বড়ো রাজকুমারী পদ্মাবতী?" আয়না রোজকার মতো উত্তর দিলো "পদ্মাবতী" । রাগে শরীর টা থরথর করে কেঁপে উঠলো ছোট রাজকুমার…

#কল্পকাহিনী 

#শম্পাশম্পি চক্রবর্তী 

#আয়না

@copyright protected 

-- " আয়না আজ বল্ সত্য কে সুন্দর আমি না বড়ো রাজকুমারী পদ্মাবতী?" আয়না রোজকার মতো উত্তর দিলো "পদ্মাবতী" । রাগে শরীর টা থরথর করে কেঁপে উঠলো ছোট রাজকুমারী চন্দ্রমুখীর। হাতের কাছে পিতলের ফুলদানিটা সজোরে নিক্ষেপ করতেই ভেঙে চূর্ণবিচূর্ণ হয়ে ঘরের এদিক ওদিক ছড়িয়ে ছিটিয়ে পড়ল কাঁচের ভাঙা টুকরোগুলো । চন্দ্রমুখী পাগলিনীর ন্যায় চিৎকার করে উঠলো--" এতো দিনে তোর উপযুক্ত শাস্তি আমি দিয়েছি। তোর মুখে বড়ো রাজকুমারী পদ্মাবতীর সৌন্দর্য বর্ণনা শুনতে আমি আর চাই না। যা দূর হয়ে যা আমার সমুখ থেকে। রম্ভা রম্ভা ।" দাসী রম্ভাকে বার দুয়েক উচ্চস্বরে ডাক দিতেই রম্ভা এক প্রকার ছুটতে ছুটতে উপস্থিত হতেই চন্দ্রমুখী কঠোর কন্ঠস্বরে বলে ওঠে---" দাসী তুই কোথায় থাকিস ? যা এই আয়নার টুকরো গুলো ফেলে দিয়ে আয়। " রম্ভা আয়নার টুকরো গুলি ঝাড়ু দিয়ে ভালো করে পরিষ্কার করে নিয়ে চলে যেতেই তৃপ্তির নিঃশ্বাস ফেলে চন্দ্রমুখী আপনমনে বলে ওঠে--" আয়না তুই মিথ্যা বলিস আজ বুঝলাম । গতরাতে গলায় ফাঁস লাগিয়ে আত্মহত্যা করেছে পদ্মাবতী তার প্রেমিক শশীকান্তের অকাল মৃত্যু সহ্য করতে না পেরে । আর শশীকান্তের অকাল মৃত্যু কারণ ও তোর অজানা নয়। তার চোখেও পদ্মাবতী সব চাইতে সুন্দরী রমণী । তাই তো হত্যা করলাম আমার নিযুক্ত প্রহরীর দ্বারা ? আমার প্রেম নিবেদন কে অগ্রাহ্য করে পদ্মাবতীর সৌন্দর্যে পাগল হয়ে তাকে প্রেমিকা রূপে শশীকান্তের গ্রহণ করা তা আমি সহ্য করি কেমন করে? একথা সবাই না জানলেও তুই তো জানিস আয়না। কিন্তু তুই না জানার ভান করে মিথ্যা বললি । মৃতা পদ্মাবতী আর কেমন করে সুন্দর হতে পারে তা কী তুই জানিস না? তাই তো চুরমার করে ভেঙে ফেললাম তোকে। মিথ্যার স্থান আমার কাছে নেই। " ঘরের এক কোণে পড়ে থাকা আয়নার একটি টুকরো উচ্চস্বরে হেসে উঠলো। 

চমকালো চন্দ্রমুখী । ছুটে গেল আয়নার টুকরোটির খুব নিকটে। হাতে তুলে নিলো দ্রুত । তার পূর্ণ প্রতিবিম্ব দেখা যাচ্ছে আয়নার টুকরোটির মধ্যে । কিছু বলতে গেল চন্দ্রমুখী তার আগেই আয়না পুনরায় সশব্দে হেসে বলে উঠলো-- --"পদ্মাবতী জীবিত তোমার মনে চন্দ্রমুখী । যতোদিন তুমি বেঁচে থাকবে সে তোমাকে তাড়া করে বেড়াবে। কারণ তোমার মন হিংসায় পরিপূর্ণ। পদ্মবতীর মৃত্যুও তোমাকে তাই শান্তি দিতে পারেনি। তোমার মনের মধ্যে পদ্মাবতীই সবচেয়ে সুন্দরী রমণী হয়ে বিরাজমান হয়ে রয়ে আছে আর রয়ে থাকবেও। আমৃত্যু তোমাকে সেই সত্য নিয়েই বেঁচে থাকতে হবে।"

#সমাপ্ত