Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

নাম না করে কটাক্ষ শুভেন্দু কে মিরজাফরের তুলনা করলেন ফিরহাদ

নন্দীগ্রামে ২০০৭ সালে ভূমি উচ্ছেদ প্রতিরোধে তৎকালীন বামফ্রন্ট  স্বৈরাচারী সরকারের জমি অধিগ্রহণের বিরুদ্ধে লড়াই  করতে গিয়ে প্রান হারিয়েছিল নন্দীগ্রামের বহু । ১০ই নভেম্বর মঙ্গলবার নন্দীগ্রামের তেখালী শহীদ মিনার প্রাঙ্গনে নন্দীগ…

 


 নন্দীগ্রামে ২০০৭ সালে ভূমি উচ্ছেদ প্রতিরোধে তৎকালীন বামফ্রন্ট  স্বৈরাচারী সরকারের জমি অধিগ্রহণের বিরুদ্ধে লড়াই  করতে গিয়ে প্রান হারিয়েছিল নন্দীগ্রামের বহু । ১০ই নভেম্বর মঙ্গলবার নন্দীগ্রামের তেখালী শহীদ মিনার প্রাঙ্গনে নন্দীগ্রামের শহীদমিনার প্রাঙ্গনে রক্তাক্ত সূর্যদয়ের ১৩ তম বর্ষে তৃণমূল কংগ্রেসের শুভেন্দুর বিরুদ্ধে পাল্টা সভা হয়। শুভেন্দুকে টক্কর দিতে একইদিনে বিকেলে নন্দীগ্রামের হাজরাকাটায় শহীদ স্মরণ সভা করে তৃণমূল। শুভেন্দুর পাল্টা সভা তৃণমূলের।এবার নন্দীগ্রামে তৃনমূল বনাম তৃনমূলের লড়াই। শহিদ বেদীতে মাল্যদানের পর বিকেল নন্দীগ্রামের হাজরাকাটায় তৃণমূলের জনসভা হয় । 

শেখ সুপিয়ানের নেতৃত্বে ওই সভায় উপস্থিত ছিলেন রাজ্যের নগরোন্নয়ন মন্ত্রী ফিরহাদ হাকিম,মন্ত্রী পূর্ণেন্দু বসু,রাজ্য সভার সাংসদ দোলা সেন, সহ জেলার অন্যান্য রাজনৈতিক ব্যক্তিরা। মন্ত্রী ফিরহাদ হাকিম নাম না করে শুভেন্দু অধিকারী সম্বন্ধে বলেন আগেও মিরজাফর ছিল এখন আছে ,বিশ্বাস মানুষকে করতে হবে, নন্দীগ্রামের মানুষ আন্দোলনে বিশ্বাস করে। তৃণমূল ছিল আছে থাকবে,। 

একই দিনে শুভেন্দুর তেখালির সভাকে কেন্দ্র বলেন আমাদের ডাকলেন না কেন?  ডাকলে ফিরহাদ হাকিম যেত, গিয়ে শহীদ বেদিতে মালা দিয়ে আসত, আপনি প্রনামও করতে দেবেন না, নন্দীগ্রামে সভাও করতে দেবেন না, তা কখনও হয়, নন্দীগ্রাম আন্দোলন তৃণমূলের অধিকার, এই অধিকার ছিনিয়ে নিতে পারবেন না, যতদিন মমতা ব্যানার্জী আছে, আমরা আছি ততদিন এই সম্মান আমরা দিয়ে আসব। 

বিজয়া সম্মিলনী অনুষ্ঠানে নন্দীগ্রামের সীতানন্দ কলেজ ময়দানে এসে শুভেন্দু অধিকারী বলেছিলেন প্যারাশুটেও নামিনি, লিফ্টেও উঠিনি, সিঁড়ি ভাঙ্গতে ভাঙ্গতে উঠেছি, সেই কথাকে কটাক্ষ করে মঙ্গলবার নন্দীগ্রামের হাজরাকাটা সভামঞ্চ থেকে ফিরহাদ হাকিম বলেন আমরা কেউ হেলিকপ্টারে করে আসিনি, প্রত্যেকেই সিঁড়ি দিয়ে উঠেছি যে সিঁড়ি তৈরি করেছেন মমতা ব্যানার্জী। এই নন্দীগ্রামের আন্দোলন আমাদের ভীত, এই আন্দোলন থেকে আমরা উঠেছি , গান্ধীজী ছাড়া ভারতবর্ষ হয় না, লেনিন ছাড়া রাশিয়া হয় না তেমনি মমতা ব্যানার্জী ছাড়া বাংলা হবে না। 

তাই আমি আমি করে হয় না আমরা সকলে মিলেই শক্তি, আমি আমি করলে ভেঙ্গে যাবে। আজকে আমি আমি করে বিজেপিকে সুবিধা করে দিচ্ছে, মমতা ব্যানার্জীর বিরোধিতা করা মানে বিজেপির হাত শক্ত করা, তা প্রমাণ হয়ে গিয়েছে। মমতা ব্যানার্জীর হাত ছেড়ে দিয়ে বিজেপিকে শক্ত করতে চাইছে। 

বিজেপি সম্বন্ধে বলেন যাঁরা সিপিএম কৃষকের জমি এক জায়গায় দিয়ে দিচ্ছিল, সারা দেশে কৃষকের অধিকার কৃষিবিলের মাধ্যমে কেড়ে নিচ্ছিল সেই বিজেপি কখনই মানুষের ভালো করতে পারে না। পশ্চিমবঙ্গকে যোগীর রাজ্য বানিয়ে দিতে চাইছে দিলীপ ঘোষ, যোগী আর দিলীপর কোনো ভেদাভেদ নেই, যোগীর রাজ্যের মতো এখানে আবার এনকাউন্টার হবে, মানুষকে পিটিয়ে হত্যা করা হবে, যা সিপিএমের আমলে হয়েছিল দলীয়বাজিতে , এখন হবে ধর্মের নামে গুন্ডামি। সেই সমর্থন কেউ করবে না কখনও। 

সাংসদ দোলা সেন বলেন , কোনো বছর আমরা এভাবে আলাদা করে শহীদ স্মরণ করতে হয়নি, কিন্তু এবারে ভূমি উচ্ছেদ প্রতিরোধ কমিটি থেকে মমতা ব্যানার্জীকে বাদ দেওয়া হয়েছে বলেই দলের পক্ষ থেকে আলাদা করে আমাদের আসতে হয়েছে। বিজেপির বিভাজনের মতো ভূমি উচ্ছেদ প্রতিরোধ কমিটির সাথে আমরা বিভাজন চাইনা, আমরা ঐক্যের রাজনীতি চাই। বিজেপির দেশ বিক্রির চিন্তাধারার বিরুদ্ধে শেষ কথা বলবে মানুষ, শেষ কথা বলবে মমতা ব্যানার্জী। 

এদিন নন্দীগ্রামের হাজরাকাটার শহীদ সমাবেশে গরহাজির ছিলেন পূর্ব মেদিনীপুর জেলা তৃণমূল চেয়ারম্যান শিশির অধিকারী। তবে তাঁর বিষয়ে কোনো রূপ মন্তব্য করতে চাননি তৃণমূলের রাজ্য নেতৃত্বরা। কিন্তু এপ্রসঙ্গে ফোনে যোগাযোগ করা হলে জেলা তৃণমূল সভাপতি শিশির অধিকারীর কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি। 

এদিন নন্দীগ্রামের চৌরঙ্গীতে একই সময়ে আবু তাহেরের নেতৃত্বে শহীদদের প্রতি শ্রদ্ধার্ঘ নিবেদন করেন শুভেন্দু অধিকারী।