Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

বর্গভিমা মন্দিরে কালীপুজোর দিন শোভাযাত্রা সম্পূর্ণ নিষিদ্ধ

তমলুক এর দেবী বর্গভিমা মন্দিরে কালীপুজোর দিন শোভাযাত্রা সম্পূর্ণ নিষিদ্ধ। শুধুমাত্র পুজো দিয়েই কালী পুজো শুরু করবে তমলুক শহরের কালীপুজোর উদ্যোক্তারা।তমলুকের শক্তিপীঠ এর প্রাচীন নাম বিভাস। দেবী এখানে বর্গভীমা বা ভীমরূপা নামে অধিষ…

 


তমলুক এর দেবী বর্গভিমা মন্দিরে কালীপুজোর দিন শোভাযাত্রা সম্পূর্ণ নিষিদ্ধ। শুধুমাত্র পুজো দিয়েই কালী পুজো শুরু করবে তমলুক শহরের কালীপুজোর উদ্যোক্তারা।

   

তমলুকের শক্তিপীঠ এর প্রাচীন নাম বিভাস। দেবী এখানে বর্গভীমা বা ভীমরূপা নামে অধিষ্ঠিত। ভৈরব সর্বানন্দ মতান্তরে কপালি। মহামায়া সতীর দেহাংশের মধ্যে বামগুল্ফ বা বাম পায়ের গোড়ালি পড়েছিল এখানে।

১৪৬৬ খ্রিস্টাব্দে মুকুন্দ রামের চন্ডীমঙ্গল কাব্যে গোকুলে গোমতী নামা তাম্রলিপ্তে 'বর্গভীমা'এবং মার্কণ্ডেয় পুরাণে আছে দেবী বর্গভীমা উল্লেখ।


 ঠিক কত বছর আগে এই মন্দিরটি তৈরী হয়েছিল তার সঠিক তারিখ কেউ না বলতে পারলেও কথায় রয়েছে কুরুক্ষেত্রের ঘটনার সময় এই মন্দিরের স্থাপন । এটাও প্রচলন আছে যে অর্জুনের অশ্বও থামিয়ে ছিলেন এই তাম্রধ্যজ রাজা ।

 যাই হোক আজ থেকে ষাট সত্তর বছর আগেও এই তমলুক এলাকাতে মা বর্গভীমার পূজো ছাড়া আর কোনো দেব দেবীর পুজো হোতোনা । এখন পুজো হলেও নিয়ম রয়েছে বাড়ির পুজো হোক বা ক্লাবের,  আগে মা বর্গভীমা কে পুজো দিয়ে তবেই অন্য পুজো শুরু হতো । আজ সেই নিয়ম অক্ষরে অক্ষরে পালন করে তমলুকের মানুষ । শ্যামা পুজো দিন এক প্রকার সারা রাত ধরে চলে মায়ের পুজো ।

 তমলুকের বিভিন্ন ক্লাব প্রতিষ্ঠান বা যাদের বাড়ির পুজো সবাই ঘট নিয়ে শোভাযাত্রা সহকারে নাচ গান বাজনার সাথে মা বর্গভীমা মন্দিরে আসে,  পুজো দেয় এর পর নিজ নিজ এলাকাতে গিয়ে শ্যামা পুজোয় মেতে ওঠেন। কিন্তু এবছর করোনা পরিস্থিতির মধ্যে কোন ভাবেই শোভাযাত্রা করা যাবে না এমনটাই নির্দেশ জেলা প্রশাসনের। দু চার জন এসে দেবী বর্গভীমার পুজো দিয়ে তবেই শুরু করতে পারবেন কালীপুজোর উদ্যোক্তারা। ফলে বিগত বছরগুলোর মতো এ বছর দেখা যাবে না তমলুক শহরের কালীপুজোর উদ্যোক্তাদের সেই উন্মাদনা।