Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

ক্যাসিওপিয়া-সাহিত্য-পত্রিকা-দৈনিক-সেরা-লেখনি-সম্মাননা

তারিখ-১৫/০১/২০২১,শুক্রবারপ্রতিশ্রুতি (নাটক)******---****----***রঞ্জন রায়**********প্রথম অঙ্ক (২য় দৃশ্য)রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের প্রাঙ্গন।(কথা বলতে বলতে চয়ন ও লাবণ্যের প্রবেশ)*********************-**-**-*-********চয়নঃ আজতো পঁ…

 


তারিখ-১৫/০১/২০২১,শুক্রবার

প্রতিশ্রুতি (নাটক)

******---****----***

রঞ্জন রায়

**********

প্রথম অঙ্ক (২য় দৃশ্য)

রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের প্রাঙ্গন।(কথা বলতে বলতে চয়ন ও লাবণ্যের প্রবেশ)

*********************-**-**-*-********

চয়নঃ আজতো পঁচিশে বৈশাখ। কবিগুরু রবীন্দ্রনাথের জন্মদিন। মাত্র দুবছর আগে, এমনই শুভদিনে তোমার আমার হয়েছিল প্রথম পরিচয়। রবীন্দ্র জয়ন্তীতে তুমি গেয়েছিলে,"আমার হিয়ার মাঝে লুকিয়ে ছিলে দেখতে আমি পাইনি।" এই গানটি শুনেই আমি তোমাকে ভালোবেসেছিলাম। মনে কি পড়ে সেই দুবছর আগের কথা?


লাবণ্যঃ স্মৃতি কখনো ম্লান হয়না চয়ন। বিশেষ করে ভালোবাসার মত জীবন্ত স্মৃতিকে কেউ কোনদিন ভোলেনা।আজ এই বিশ্ববিদ্যালয়ের প্রাঙ্গনে দাঁড়িয়ে দাঁড়িয়ে কথা বলা, দূর আকাশের উড়ন্ত বলাকার সৌন্দর্য অবলোকন করা,একগুচ্ছ রজনীগন্ধার সুবাসে পুলকিত হওয়া, আর কৃষ্ণচূড়ার রঙিন ফুলটা ঝরে পড়তে দেখার স্মৃতিটাও হয়ত ভুলবার নয়।


চয়নঃ দেখো লাবণ্য, আজ চারদিকে যেন বসন্তের ছড়াছড়ি। সুদূর নীলিমায় উড়ে যাচ্ছে বলাকার সারি।কপোত কপোতিরা বসে আছে ডালে।আমরা কী হতে পারিনা ঐ কপোত কপোতীর মতো? কত নির্মল ভালোবাসা ওদের,কত শান্ত, কত নিবিড়।


লাবণ্যঃ কেন পারবো না চয়ন।ভালোবাসা সেতো চাঁদের মধুর কিরণরাশি। কাননের নবীন ফুলের সুগন্ধ। আমাদের মন যদি পবিত্র ভালোবাসায় সিক্ত হয়,তাহলে প্রকৃতির প্রেমের সাথে আর কোন পার্থক্য থাকবে না চয়ন।


চয়নঃ ঠিক বলেছো লাবণ্য।কিন্তু ভালোবাসা মানুষকে যা দেয়,তার চেয়ে বেশি কেড়ে নেয়।


লাবণ্যঃ একথা বলছো কেন চয়ন?

চয়নঃ এই যে তুমি আর আমি, একই বৃন্তে দুটি ফুল।যদি কেউ এসে আমার পাশ থেকে তোমাকে তুলে নিয়ে যায়,তাহলে আমার অবস্থা কী হবে বলতে পারো লাবণ্য?


লাবণ্যঃ তোলা ফুলতো আর জীবিত থাকেনা চয়ন। যদি আমাকে সযত্নে তুলে নিয়ে যায়,তাহলে হয়ত ফুলদানিতে স্থান হবে।শীতল জলে সিক্ত হয়ে দুএকদিন জীবিত থাকবো।আর যদি অযত্নে তুলে নিয়ে যায়, তাহলে একদিনেই শুকিয়ে কাঠ হয়ে যাবো। তুমি তখন তোমার পাশে ফোটা ফুলকে সুগন্ধ বিলিয়ে যাবে।


চয়নঃ না,লাবণ্য, আমি তোমাকে হারাতে পারবো না।(হাত ধরে) প্রিয়ে, তুমি আমাকে যে ভুবন দেখিয়েছো, সেই ভুবনের আকাশ-বাতাস, চন্দ্রতারকা শুধু তোমাকেই নিয়ে আবর্তিত হয়।


লাবণ্যঃ আমরা যে অসহায়, আমরা যে নারী প্রিয়তম। আমাদের ইচ্ছা,ভালোবাসা সবসময় সফল হয়না। তোমরা প্রিতমপুরুষ,যদি শক্তহাতে আমাদের লজ্জা বাসনা প্রেমকে রক্ষা করো, তাহলে তা পূর্ণতা পায়।

চয়নঃ নারী অসহায় হলেও শক্তিদায়িনী।তুমি যদি আমাকে শক্তি দাও,তাহলে আমার প্রেমের নামে শপথ করে বলছি,তুমিই হবে আমার হৃদয়লক্ষ্মী,প্রাণের প্রিয়া,জীবনসঙ্গিনী। (হাত ধরল)


লাবণ্যঃ আমিও আমার ভালোবাসার নামে শপথ করে বলছি,তোমার প্রেমের অপমান আমি কোনদিন করবো না। জীবনে মরণে তুমিই আমার একমাত্র সাথী। 

তুমিই আমার প্রেম, তুমিই আমার প্রিয়তম।তোমাকে আমি প্রতিশ্রুতি দিলাম।


চয়নঃ যদি সূর্য তার আলো নিভিয়ে দেয়,চন্দ্র তার জোছনা হারায়, সাগর হারায় তার ঢেউ,পাখি থামিয়ে দেয় তার কাকলিকূজন, তবু আমি বলবো, তুমিই আমার স্বপ্নকুমারী,তুমিই আমার হৃদয়ের রানী,তুমিই আমার প্রিয়তমা। (আলিঙ্গন)