Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

সৃষ্টি-সাহিত্য-যাপন-দৈনিক-সেরা-লেখনি-সম্মাননা

সৃষ্টি সাহিত্য যাপনকলমে:- দেবযানী ঘোষালশিরোনাম :- স্বামিজী ও বেলুর মঠ 
মা গঙ্গার  কোলে শ্রীশ্রী পরমহংশ দেবের এমন অমোঘ সৃস্টির যিনি স্বয়ং সৃষ্টি কর্তা সেই স্বামী বিবেকানন্দের আজ একশো ঊনষাট তম জন্ম শত বার্ষিকী। তাঁর মত মানুষকে নিয়ে …

 


সৃষ্টি সাহিত্য যাপন

কলমে:- দেবযানী ঘোষাল

শিরোনাম :- স্বামিজী ও বেলুর মঠ 


মা গঙ্গার  কোলে শ্রীশ্রী পরমহংশ দেবের এমন অমোঘ সৃস্টির যিনি স্বয়ং সৃষ্টি কর্তা সেই স্বামী বিবেকানন্দের আজ একশো ঊনষাট তম জন্ম শত বার্ষিকী। তাঁর মত মানুষকে নিয়ে লেখা আমার মত ক্ষুদ্রাতি ক্ষুদ্রের ধৃষ্ঠতা। তবু যতটুকু অনুভব করি তাতেই যে সর্ব প্রাপ্তি। মানব রূপে জন্ম নিয়েছিলেন স্বয়ং দেবাদিদেব। মানব সেবায় বিড়াট কর্মকান্ড ঘটিয়েছিলেন শ্রী শ্রী মা সারদা আর ঠাকুর রামকৃষ্ণের পরম আদরের মণি নরেন। বহু কষ্টে দিন যাপন করে শেষ কালে মা সারদা নরেনের কাছে একটাই অনুরোধ করেছিলেন। " ঠাকুরের জন্য একটা নিজের বাড়ি বানিয়ে দিস নরেন।"

ক্ষুধা তৃষ্ণা রোগ ভোগ ভুলে ঠাকুরের বানী প্রচার করেছিলেন সারা বিশ্ব ঘুরে। ভিক্ষাবৃত্তি করে। যন্ত্রনা সহ্য করতে না পেরে নরেন একদিন ঠাকুরকে বলে ফেললেন, " আর পারছি না ঠাকুর। আর পারছি না।" সেদিন ঠাকুর বলেছিলেন, " দেখিস একদিন সারা বিশ্ব এখানে নিজে এসে ভিক্ষা দিয়ে যাবে।" কথাটা যে কতখানি সত্যি তার প্রমান আজ আমরা পাই। অনুদানের সেবায় হাজার হাজার অভুক্তের শান্তি নিবাস আজ বেলুর মঠ রামকৃষ্ণ মিশন। 


দেবযানী ঘোষাল

12th January, 2021