Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

প্রতিমা প্রস্তুত কারকদের কিছুটা হলেও বাজার মন্দা

সরস্বতী প্রতিমা প্রস্তুত কারকদের কিছুটা হলেও বাজার মন্দা। করোনার জেরে স্কুল কলেজ থেকে মুখে ফিরাচ্ছে সরস্বতী।
 মাঘ মাসের পঞ্চমী তিথিতে পালিত হয় সরস্বতী পুজো।দেশের বিভিন্ন রাজ্যে এই দিনটি বসন্ত পঞ্চমী হিসেবে পরিচিত। এই দিন থেকে শীত …

 


সরস্বতী প্রতিমা প্রস্তুত কারকদের কিছুটা হলেও বাজার মন্দা। করোনার জেরে স্কুল কলেজ থেকে মুখে ফিরাচ্ছে সরস্বতী।


 মাঘ মাসের পঞ্চমী তিথিতে পালিত হয় সরস্বতী পুজো।

দেশের বিভিন্ন রাজ্যে এই দিনটি বসন্ত পঞ্চমী হিসেবে পরিচিত। এই দিন থেকে শীত ঋতুর অবসানে বসন্তের শুভ আগমন বার্তা ধ্বনিত হয়। বসন্ত পঞ্চমী তিথিতেই ব্রহ্মার মুখ গহ্বর থেকে সরস্বতীর সৃষ্টি বলে পুরাণে বর্ণিত আছে। সেই কারণে এই দিনে সরস্বতী পুজোর বিধান রয়েছে শাস্ত্রে। সরস্বতী পুজোর ঠিক ৪০ দিন পরে পালিত হয় দোল উত্‍সব।


 হিন্দু মতে দেবী সরস্বতী হলেন, বিদ্যা, জ্ঞান, শিল্পকলা, সঙ্গীত ও সাহিত্যের অধিষ্ঠাত্রী দেবী। সরস্বতী পুজোর দিন শিশুদের হাতেখড়ি দেওয়ার অনুষ্ঠান প্রচলিত আছে। এদিন থেকেই অনেক শিশু তাদের প্রথম অক্ষর লেখে।


 এবছর করোনা পরিস্থিতির ফলে, সমস্ত জিনিসের দাম ঊর্ধ্বমুখী হওয়ায় মূর্তি নির্মাণকারীরা কিছুটা দাম বাড়িয়েছেন। তমলুকের এক মৃৎশিল্পী বলেন, প্রায় ৩০ বছর ধরে ব্যবসা করে আসছি। এবছর সরস্বতী প্রতিমার মূর্তি কেনার  চাহিদা মানুষের আগের তুলনায় অনেক কম। স্কুল কলেজে সরস্বতী পুজো হলেও ছাত্র-ছাত্রীদের ভিড় জমে না এবছর। ফলে স্কুল কর্তৃপক্ষ ছোট্ট করে পুজোর ব্যবস্থা করেছেন।আগে যেখানে বড় বড় প্রতিমা আসতো স্কুল-কলেজগুলোতে এবছর ছোট্ট প্রতিমা দিয়ে পুজো সারছেন স্কুল কর্তৃপক্ষ রা। ফলে কিছুটা হলেও মৃৎশিল্পীরা ক্ষতির সম্মুখিন হচ্ছে এ বছর।