Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

বিশ্ব নাট্য দিবস উপলক্ষে শহরে বর্ণাঢ্য শোভাযাত্রা

সোমনাথ মুখোপাধ্যায়, কলকাতা
নাটক বা সাহিত্য চলতি সময়ের কথা বলে। কখনো আরো এগিয়ে গিয়ে ভাবনার খোরাক যোগায়। বৃহত্তর অর্থে যা সংস্কৃতির বহমানতাকেই নির্দিষ্ট করে। সেই বিষয়টিকে সামনে রেখে, নাট্যকর্মী, লেখক তথা সংস্কৃতিজনেরা এক অভিনব বর্ণা…

 



সোমনাথ মুখোপাধ্যায়, কলকাতা


নাটক বা সাহিত্য চলতি সময়ের কথা বলে। কখনো আরো এগিয়ে গিয়ে ভাবনার খোরাক যোগায়। বৃহত্তর অর্থে যা সংস্কৃতির বহমানতাকেই নির্দিষ্ট করে। সেই বিষয়টিকে সামনে রেখে, নাট্যকর্মী, লেখক তথা সংস্কৃতিজনেরা এক অভিনব বর্ণাঢ্য শোভাযাত্রায় পা মেলালেন। আজ ২৭শে মার্চ, বিশ্ব নাট্য দিবস উপলক্ষে। শোভাযাত্রা শুরু হয় দক্ষিণ কলকাতার হাজরা মোড় থেকে। শেষ হয় রাসবিহারীর মুক্ত অঙ্গন রঙ্গালয়ে।



দোলযাত্রার ঠিক আগে, সুসজ্জিত রঙিন পোষাকে, গণসংগীত ও বাজনার তালে রাস্তা জুড়ে নৃত্য পরিবেশন করেন গড়িয়া সুচর্চার একঝাঁক তরুণ তরুণী। মুহুর্মুহু শ্লোগান উঠল মুক্ত, প্রগতিশীল চিন্তাধারা ও সংস্কৃতির সপক্ষে। "কঠিন সময়ে চাই বোধি আর বিক্রম", শ্লোগান দেখা গেল ব্যানারে যা বর্তমান সময়ে যথেষ্ট তাৎপর্যপূর্ণ!

রাজ্যের বিভিন্ন জেলা থেকে আসা নাট্যদলের ব্যানার নিয়ে হাঁটলেন নাট্যকর্মী ও লেখকরা। ছিলেন শৌভনিক নাট্যগোষ্ঠীর চন্দন দাস, ছোটপত্রিকা জগতের অন্যতম পরিচিত মুখ অমল কর প্রমুখ।



পশ্চিমবঙ্গ গণতান্ত্রিক লেখক শিল্পী সংঘ, ভারতীয় গণনাট্য সংঘের রাজ্য কমিটি, ভারতীয় লোকসংস্কৃতি সংসদ, ছোটপত্রিকা সমন্বয় সমিতি প্রভৃতি সাংস্কৃতিক সংগঠনের আহ্বানে এই পদযাত্রা আয়োজিত হয়। শতাধিক নাট্যদল ও সাংস্কৃতিক সংগঠনের প্রতিনিধিরা অংশগ্রহণ করবেন বলে জানা গিয়েছে। মূল অনুষ্ঠান মুক্ত অঙ্গন রঙ্গালয়ে অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানের উদ্বোধন করেন শমীক বন্দ্যোপাধ্যায়। সভাপতিত্ব করেন বিশিষ্ট শিক্ষাবিদ পবিত্র সরকার।