Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

মেদিনীপুর কলেজের প্রাক্তনীদের ৩৪ তম পুনর্মিলন উৎসব.

নিজস্ব সংবাদদাতা, মেদিনীপুর: দিনভর নানাবিধ কর্মসূচি ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে অনুষ্ঠিত হলো মেদিনীপুর কলেজ প্রাক্তনীদের পুনর্মিলন উৎসব। পূর্ব ভারতের অন্যতম ঐতিহ্যবাহী ও সেরা কলেজ মেদিনীপুর কলেজ (স্বশাসিত)-এর প্রাক্তন ছা…



 নিজস্ব সংবাদদাতা, মেদিনীপুর: দিনভর নানাবিধ কর্মসূচি ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে অনুষ্ঠিত হলো মেদিনীপুর কলেজ প্রাক্তনীদের পুনর্মিলন উৎসব। পূর্ব ভারতের অন্যতম ঐতিহ্যবাহী ও সেরা কলেজ মেদিনীপুর কলেজ (স্বশাসিত)-এর প্রাক্তন ছাত্র-ছাত্রীদের কেন্দ্রীয় সংগঠন মেদিনীপুর কলেজ প্রাক্তন ছাত্র সম্মিলনীর ৩৪ তম পুনর্মিলন উৎসব অনুষ্ঠিত হলো রবিবার।


 মেদিনীপুর কলেজ প্রাঙ্গণে অবস্থিত বিবেকানন্দ সভাগৃহে এই পুনর্মিলন উৎসব কৃতী প্রাক্তনী প্রয়াত নির্মল চন্দ্র মাইতি মঞ্চে অনুষ্ঠিত হয়।প্রাক্তনীর পতাকা উত্তোলনের মাধ্যমে অনুষ্ঠানের সূচনা করেন কলেজের অধ্যক্ষ তথা প্রাক্তনীর সভাপতি ড.গোপাল চন্দ্র বেরা। মূল অনুষ্ঠান শুরুর পূর্বে উপস্থিত বিশিষ্ট ব্যক্তিবর্গ বিবেকানন্দের মূর্তিতে পুষ্পার্ঘ্য অর্পণ করেন এবং সমবেত ভাবে প্রদীপ প্রজ্জ্বলন করেন। বিগত দিনের কার্যক্রম সম্পর্কিত ও আগামীদিনের ভাবনা সম্বলিত সম্পাদকীয় প্রতিবেদন পেশ করেন কেন্দ্রীয় প্রাক্তনীর সাধারণ সম্পাদক কুনাল বন্দ্যোপাধ্যয়।আয়-ব্যয়ের হিসাব পেশ করেন কোষাধ্যক্ষ অধ্যাপক ড.গৌতম কুমার ঘোষ। এদিনের অনুষ্ঠানে বিভিন্ন ক্ষেত্রের কৃতী প্রাক্তনীদের সম্মাননা জ্ঞাপন করা হয়। শিক্ষা ক্ষেত্রে বিশেষ অবদানের জন্য সম্মানিত হন মেদিনীপুর কলেজের প্রাক্তন অধ্যাপক প্রদ্যোত কুমার গিরি,খড়্গপুর আই আই টির অধ্যপক ড.অনন্ত কুমার ঘোষ।অরণ্য ও বন্যপ্রাণ সংরক্ষণে গুরুত্বপূর্ণ ভূমিকার জন্য সম্মানিত হন মুখ্য বন-সংরক্ষক তথা আলিপুর জুলোজিক্যাল গার্ডেনের অধির্কতা আশীষ কুমার সামন্ত।ক্রীড়াক্ষেত্রে বিশেষ অবদানের জন্য দক্ষ খেলোয়াড় সুজিত কুমার সেন এবং দক্ষ ক্রীড়াবিদ্ শক্তি প্রসাদ মিত্রকে সম্মানিত করা হয়। সাংস্কৃতিক ক্ষেত্রে বিশেষ অবদানের জন্য সম্মানিত করা হয় সম্মানিত করা হয় বাচিকশিল্পী দম্পতি অমিয় পাল ও মালবিকা পালকে।


 এদিন বিশেষ সম্মাননা জ্ঞাপন করা হয় এবারের "প্রধানমন্ত্রী বাল পুরস্কার" প্রাপক মেদিনীপুরের বিষ্ময় কিশোর সৌহার্দ্য দে কে। পাশাপাশি করোনা আবহে চিকিৎসা ক্ষেত্রে বিশেষ অবদানের জন্য জেলার তিন বিশিষ্ট চিকিৎসক ডাঃ প্রতীপ তরফদার,ডাঃ প্রবোধ পঞ্চধ্যায়ী,ডাঃ নিতাই চন্দ্র হুতাইতকে সম্মানিত করা হয়। এদিন প্রাক্তনীর পক্ষ থেকে কলেজের দেড়শো বছর পূর্তি উপলক্ষ্যে নির্মীয়মান স্মারক ভবন "প্রাক্তনী" জন্য প্রথম পর্বের অনুদান হিসেবে ১২ লক্ষ টাকার চেক কলেজের অধ্যক্ষ ড.গোপাল চন্দ্র বেরার হাতে তুলে দেওয়া হয়। পাশাপাশি ওই একই কাজের জন্য কলেজের প্রাক্তনী তথা তপতী পাবলিশার্সের কর্ণাধার রিংকু চক্রবর্তী ৫১ হাজার টাকার চেক এবং প্রাক্তনী তথা বিশিষ্ট শিক্ষাব্রতী চপল ভট্টাচার্য নগদ দশ হাজার টাকা অধ্যক্ষর হাতে তুলে দেন। অনুষ্ঠানে উপস্থিত কলেজের প্রাক্তন অধ্যক্ষ ড.প্রবীর কুমার চক্রবর্তী এই ভবন নির্মাণের জন্য এক লক্ষ টাকার অনুদান দেবেন বলে ঘোষণা করেন। এদিনের অনুষ্ঠান বিভিন্ন সময়ে সঞ্চালনা করেন পার্থ মুখোপাধ্যায়,অসীম বোস, ঈশিতা চট্টোপাধ্যায়,শতাব্দী চক্রবর্তী গোস্বামী, প্রসূন দে সহ অন্যান্যরা। প্রতিবারের মতো এবারও জমজমাট অন্তাঃক্ষরী অনুষ্ঠিত হয় সঙ্গীত শিল্পী আলোক বরণ মাইতির পরিচালনায়। দিনভর স্মৃতি চারণা সহ আবৃত্তি, সঙ্গীত, নৃত্য পরিবেশনের মাধ্যমে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান উপহার দেন প্রাক্তনীরা। সন্ধ্যায় পার্থ মুখোপাধ্যায় ও সুবীর দাস মালের পরিচালনায় মনোগ্রাহী নাটক "ফুল বাগান ও ফল বাগান" মঞ্চস্থ করেন প্রাক্তনীরা। এদিনের অনুষ্ঠানে পুনর্মিলন উৎসবের স্মরণিকা হিসেবে "মিলিতা" পত্রিকা প্রকাশিত হয়। এদিনের অনুষ্ঠানে প্রায় সাড়ে ছশো'র বেশি প্রাক্তনী যোগ দেন।