Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

"স্বপ্নের আবেশে স্বপ্নের কনভয়"

"স্বপ্নের আবেশে স্বপ্নের কনভয়"
সোমনাথ মুখোপাধ্যায়কলকাতা 
সৃষ্টি ও সৃজনের মেলবন্ধনে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করল স্বপ্নের কনভয় সাংস্কৃতিক সংগঠন। আজ বিকেলে নন্দন চত্বরে বাংলা আকাদেমি সভাঘরে। কবিদের স্বরচিত কবিতা প…

 


"স্বপ্নের আবেশে স্বপ্নের কনভয়"


সোমনাথ মুখোপাধ্যায়

কলকাতা 


সৃষ্টি ও সৃজনের মেলবন্ধনে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করল স্বপ্নের কনভয় সাংস্কৃতিক সংগঠন। আজ বিকেলে নন্দন চত্বরে বাংলা আকাদেমি সভাঘরে। কবিদের স্বরচিত কবিতা পাঠ, কবিদের স্বকন্ঠে গান, শ্রুতি নাটক, কবিতা কোলাজ, বই প্রকাশ, গুণীজন সংবর্ধনা, সম্মাননা প্রদান সহ একগুচ্ছ বিষয় নিয়ে এক মনোগ্রাহী সাংস্কৃতিক অনুষ্ঠান করল স্বপ্নের কনভয়। অংশগ্রহণকারীরা প্রায় প্রত্যেকেই নিজ নিজ ক্ষেত্রে স্বকীয়তার স্বাক্ষর রেখেছেন। 



কবিতায় সুন্দর ছন্দবন্দী উপস্থাপনা করেছেন রাজু কর্মকার। মনোগ্রাহী পাঠ করেছেন কেকা মল্লিক। বেশ বলিষ্ঠ কাব্যিক উপস্থাপনা করেছেন অসীম দাস ও অনুপম দত্ত। রবীন্দ্রনাথের আফ্রিকা পাঠে অভিনব মজুমদার প্রশংসার দাবী রাখেন।

নিখাদ হাস্যরসের একটি অসাধারণ শ্রুতি নাটক পরিবেশন করেন মনিকা চ্যাটার্জি ও অঞ্জলি মজুমদার। নৃত্য ও বিভিন্ন কবিদের কবিতা পাঠের মাধ্যমে কবিতা কোলাজ পরিবেশিত হল, যা নিঃসন্দেহে প্রশংসনীয়।

প্রকাশ হল অঞ্জলি মজুমদারের দূরবিনে চোখ রেখে ও সবিতা সরকারের প্রার্থনা ও প্রতিবাদ শীর্ষক দুটি বই। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সংগঠনের সভাপতি সত্যরঞ্জন বণিক, সম্পাদিকা মৃত্তিকা নাথ মুখোপাধ্যায় প্রমুখ। সমগ্র অনুষ্ঠানটির সঞ্চালনায় মহুয়া পৈত যথাযথ।



ভয়াবহ কোভিড পরিস্থিতি চলছে। প্রতিদিনই বাড়ছে আক্রান্তের সংখ্যা। এরই মধ্যে চলছে পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচন। কিন্তু কোনো কিছুই বাঙালির সংস্কৃতি চর্চার ক্ষেত্রে প্রতিবন্ধকতা সৃষ্টি করতে পারেনি! আক্ষরিক অর্থেই স্বপ্নের আবেশে স্নিগ্ধ মধুর উপস্থাপনা রেখে গেল স্বপ্নের কনভয়।।