Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

মানুষ আমরা নয়তো মেষ, রাজ্য পালের জন্মদিনে রাজভবন গেটে একপাল ভেড়া

মঙ্গলবার 18 মে ছিল পশ্চিমবঙ্গের রাজ্যপাল জগদীশ ধনকড়ের 70 তম জন্মদিন ।আর এদিন বিকালে রাজভবনের সামনে এক পাল ভেড়া নিয়ে যে অতিথি সমাগম চোখে এলো তা একেবারেই অবিশ্বাস্য ।কি বলতে চাইলো এই ভেড়ার দল তা নিয়ে মঞ্চ গরম।জনতার ঢল নেই।পরিবর্তে …

 


তরুন চট্টোপাধ্যায় 

মঙ্গলবার 18 মে ছিল পশ্চিমবঙ্গের রাজ্যপাল জগদীশ ধনকড়ের 70 তম জন্মদিন ।আর এদিন বিকালে রাজভবনের সামনে এক পাল ভেড়া নিয়ে যে অতিথি সমাগম চোখে এলো তা একেবারেই অবিশ্বাস্য ।কি বলতে চাইলো এই ভেড়ার দল তা নিয়ে মঞ্চ গরম।

জনতার ঢল নেই।পরিবর্তে গড্ডালিকা প্রবাহ।একটি নাগরিক মঞ্চের তরফে এক পাল ভেড়া ।আর গুটি কয়েক কর্মকর্তা।রাজ্য পাল না ভেড়ার পাল স্লোগান উঠলো বারে বারে।

সিটিজেন্স এগেনস্ট ডাটি পলিটিক্স এন্ড করাপশন নামে এই মঞ্চের তরফ থেকে দাবি ওঠে তাঁরা কোন রাজনৈতিক দলের সঙ্গে যুক্ত নয়।করোনা অতিমারির সময় রাজ্যপালের প্রত্যক্ষ সহযোগিতায় যে ভাবে দুই মন্ত্রী সহ চার নেতাকে গ্রেপ্তার করা হলো তার প্রতিবাদেই এই অভিনব আয়োজন ।রাজ্য পালের যেখানে মহামরি নিয়ে কাজ করা উচিত ছিল তিনি তা করেন নি।বরং এই গ্রেপ্তারের ফলে সেই প্রক্রিয়া ব্যাহত হয়েছে।তাই তাদের ভেড়া নিয়ে আসা ছাড়া আর কোন উপায় ছিল না।

সংবিধান অনুসারে রাজ্যের সব থেকে উঁচু পদে রয়েছেন রাজ্যপাল।মুখে না বললেও প্রতিকী এই অব স্হান যে রাজ্য পালকে খাটো করে দেখানো হয়েছে তা নিয়ে সন্দেহ নেই।কিন্তু এই অতিমারির সময় কেন সিবিআই হঠাৎ এই পদক্ষেপ নিলেন তা নিয়ে নিন্দার ঝড় তো উঠেছেই।আর রাজ্যপালের অঙ্গুলি হেলনের ছায়া দেখছেন তৃনমূল দল।যদিও পুলিশ এদের রাজভবনের গেটের ভিতর ঢুকতে দেয় নি।কিন্তু এরি মধ্যে তা চলে আসে মিডিয়ার নজরে।

রাজ্য পালের সঙ্গে শাসকদলের সখ্যতা সব সময় চোখে পড়ে না।জগদীশ ধনকড়ের সঙ্গে তো নয়ই ।রাজ্যের রাজ্যপাল হয়ে আসা ইস্তক তৃনমূল সরকারের সঙ্গে দ্বৈরথ তো চেনা ছবি।এমনকি বর্তমান রাজ্য পাল বিজেপির মাউথপিস বলে ইতিমধ্যেই তৃনমূল তকমা এঁটে দিয়েছেন তার শরীরে ।ফলে প্রতিনিয়ত রাজ্য পাল ও সরকারের দড়ি টানাটানিতে অভ্যস্ত হয়ে উঠেছেন রাজ্য বাসী।কিন্তু ভেড়া নিয়ে রাজভবনে ঢোকার চেষ্টা এই প্রথম।তাও আবার নিজেদের পলিটিক্যাল দলের সমর্থক নয় বলে ও এই অভিনব প্রতিবাদ ।আবার তাও কিনা রাজ্য পালের 70 তম জন্মদিনে।

এই অভিনব প্রতিবাদের মূল কারন হলো রাজ্য সরকার যখন করোনা যুদ্ধ নিয়ে পথে ঠিক তখন এই গ্রেপ্তার সেই কাজকে বাধাপ্রাপ্ত করেছে।হাজার হাজার মানুষ লকডাউন ভেঙে পথে নেমেছেন।প্রতিবাদে সামিল হয়েছেন।নিজাম প্যালেস ঘিরে বিক্ষোভ ও দেখিয়েছেন।

এই প্রসঙ্গে বিভিন্ন সময়ে রাজ্য পালের সঙ্গে রাজ্য সরকারের যেমন সখ্যতার ছবি চোখে ভাসে আবারও দ্বৈরথের ছবিও কম নয়।তবে জগদীশ ধনকড়ের বিরুদ্ধে মমতা বন্দোপাধ্যায় ও নানা সময়ে কেন্দ্রীয় সরকারের কাছে অভিযোগ করেন।কিন্তু সেই ট্রাডিশন সমানে চলেছে।যা আজও অব্যাহত ।

এই মহামারী সময়ে রাজ্য পাল সব সমস্যা ভুলে গড্ডালিকা প্রবাহে গা ভাসিয়ে আছেন।এই অভিযোগ মঞ্চের।আর তাই ভেড়া নিয়ে এই নতূন ধরনের প্রতিবাদ ।তাও আবার তাঁর জন্মদিনে ।একেবারে রাজভবনের মূল ফটকের সামনে।

স্বদেশী আমলে একদা দুঃখিনী বাংলাকে নিয়ে দ্বিজেন্দ্র লাল রায় গেয়েছিলেন ,আমরা ঘোচাব মা তোর কালিমা,মানুষ আমরা নহি তো মেষ।সেই মেষ নিয়ে এই অভিনব প্রতিবাদ আবার হয়তো বলতে চাইলো আমরা তো মেষ নয়।

কলকাতার গড়ের মাঠে অধিকাংশ সময় মেষ চরতে দেখা যায় ।সেখান থেকেই এই মঞ্চ মেষ গুলিকে নিয়ে আসেন বলে জানা গেছে।সে যাই হোক এই সব মেষ যে সোজা চলে আসবে রাজভবনের গেটে তা হয়তো জানতো না মেষ পালকেরা।

পুলিশ অবশ্য নিরাপত্তার খাতিরে বেশিক্ষণ জমায়েত রাখতে দেয়নি।রাজ্য ভবনের মূল ফটক থেকে তা সরিয়ে দেয় ।

বামফ্রন্টের নেতা বিমান বসু সহ বিভিন্ন দলের নেতা বিভিন্ন সময়ে বিচার প্রতি সহ রাজ্যপালের বিরুদ্ধে শ্লোগান দিয়েছেন।বিমান বসুর লালা বাংলা ছেড়ে পালা শ্লোগান টি আজও মানুষ মনে রেখেছেন।

বর্তমান রাজ্যপাল জগদীশ ধনকড়ের সঙ্গে তৃনমূল দলের হাড্ডাহাড্ডি লড়াই ক্রমশই বৃদ্ধি পেয়েছে ।ভোট বাজারে তা চরমে পৌছায় ।

কিন্তু এক পাল ভেড়া নিয়ে এই মঞ্চের প্রতিবাদ টি একেবারে নতূন মাত্তা এনে দিল।

গোটা দশেক ভেড়া নিয়ে রাজভবনের গেটে।নাগরিক মঞ্চের তরফে এই প্রতিবাদ কি সঙ্কেত দিতো চাইলেন তা তারাই জানেন।

তবে অশনি সঙ্কেত নয় তো।

করোনা আবহে সমস্ত রকম লকডাউন ভেঙে মানুষকে পথে নামানোর মধ্যে অশনি সঙ্কেত কি দেখতে পাচ্ছেন এ রাজ্যের জনগন।

চার চার জন নেতা মন্ত্রী যখন করোনা আবহে কোমর বেঁধে পথে ঠিক তখন এই রাজ্যে সিবিআই এর হানার মধ্যে প্রত্যক্ষ রাজ্যপালের মদত দেখতে পেয়েছেন এই নাগরিক মঞ্চের সদস্যরা ।আর সেই মদতের প্রতিবাদ করতেই এই অভিনব প্রতিবাদ বলে জানিয়েছেন মঞ্চ ।

তবে রাজ্যপাল জগদীশ ধনকড়ের বক্তব্য হলো করোনা আবহে তাঁর জন্মদিনে মন নেই।অতিথি আপ্যায়নের কোন ব্যাবস্থা এদিন তিনি করেন নি।

তবে রাজভবন গেটে ভেড়া নিয়েও তিনি কোন মন্তব্য করেন নি।

মানুষ আমরা ,নহে তো মেষ।

তবে মঙ্গলবার এই মেষেরা চাক্ষুষ রাজভবন দর্শন করে গেল।মেষেরা অবশ্য কি বললো সে কথা জানা যায় নি।

তবে গেটে দাঁড়িয়ে কবার ডাক দিয়ে ছিল।সে ভাষা পড়া যায় নি।তবে শ্লোগান ছিল নাগরিক মঞ্চের সদস্য দের মুখে।রাজ্য পাল না ভেড়ার পাল।বার বার ধ্বনিত হলো নাগরিক মঞ্চের সদস্য দের মুখেই।