Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

ক্যাসিওপিয়া-সাহিত্য-পত্রিকা-দৈনিক-সেরা-লেখনী-সম্মাননা

বিষয়-অনুগল্পশিরোনাম-গনতন্ত্রের প্রয়োগকলমে-মিতা দাস বিশ্বাসজীবনে শেষবেলায় প্রথম ভোটের ডিউটি এলো আমার।ভীষন দুশ্চিন্তা নিয়ে গেলাম ভোট নিতে। আমি নিজের পরিচয়টা দিই আগে। আমি বিদিশা রায় ।একটা সরকারি স্কুলের দিদিমনি।       ভোটের দি…

 


বিষয়-অনুগল্প

শিরোনাম-গনতন্ত্রের প্রয়োগ

কলমে-মিতা দাস বিশ্বাস

জীবনে শেষবেলায় প্রথম ভোটের ডিউটি এলো আমার।ভীষন দুশ্চিন্তা নিয়ে গেলাম ভোট নিতে। আমি নিজের পরিচয়টা দিই আগে। আমি বিদিশা রায় ।একটা সরকারি স্কুলের দিদিমনি।

       ভোটের দিন ভোর সারে পাঁচটা থেকে শুরু হলো ভোটপ্রক্রিয়া ।নানা অভিজ্ঞতা র মাধ্যমে তখন প্রায় তিনটা বাজে ।একটা ছেলে ভোট দিতে এলো ।ওর চালচলনে বুঝলাম একটু অস্বাভাবিক।1st polling officer হিসেবে আমি ছিলাম ।ওর নাম ডেকে কালি লাগিয়ে ওকে বলা হলো ভোট দিতে ।ও গিয়ে বোতাম টিপলো কিন্তু বিপ আওয়াজ হোলো না।ব্যাস ছেলেটি বাইরে এসে লাম্ফঝম্প শুরু করলো।বললো,আমরা মেশিনটা খারাপ করে রেখেছি ।আমরাও চিন্তিত হয়ে পড়লাম । বললাম তুমি দাঁড়াও পরের জন ভোট দিক ।ও বললো,ঠিক আছে।পরের জন গিয়ে ভোট দিয়ে এলো।মেশিনও বিইইইইপ করলো। আমি আমার জায়গা ছেড়ে বাইরে এলাম । নিয়ে ঘরের মাঝে একটা চেয়ারে বসলাম।এবার ছেলেটিকে বললাম ,যাও তুমি ।ও গিয়ে আবার ইভিএম মেশিন টিপল। আমি দেখলাম বাইরে থেকে, বুঝলাম ও শেষের কোনো বোতাম টিপছে।আবার সেই ,বিইইপ হলো না। ছেলেটা বেড়িয়ে মিডিয়া ডাকবে ,একে ওকে ডাকবে বলে চিৎকার করতে থাকে।সবার মাথা খারাপ হবার জোগাড়।

      সময় প্রায় শেষের দিকে । ওকে শান্ত করা যাচ্ছে না। আমি বাধ্য হয়ে ওকে ডাকলাম। বললাম,তুই আমার ছেলের বয়সী।আয় তো আমার কাছে।ও কাউন্টার থেকে বললো ,কাকিমা বলবো তবে? আমি বললাম,বল বাবা ,যা তোর ইচ্ছে।ও আমার পায়ের কাছে বসলো। আমি বললাম ,বেটা চুপিচুপি বল তো কত নম্বরে ভোট দিবি?কানে কানে বল্।ও বললো ,একে গো। আমি বললাম,চল্ তো তোর সাথে যায় । তুই ভোট দিবি আমি দেখবো।ও বললো,ঐ যে ক্যামেরা তোমার চাকরী চলে যাবে গো। আমি বললাম,দুর থেকে দেখব। আচ্ছা বেটা এক কোথা থেকে শুরু হয় ?উপর থেকে না নীচ থেকে।ও বুক চিতিয়ে বললো,কেনে নীচ থেকে । আমি বুঝলাম , আমি ভুল দেখি নাই। আমি বললাম ,না বাবা এক ওপর থেকে হয় ।ওওওওও তাই গো।ওপরের বোতাম টিপব।বলে নিজের মাথায় এক চাটি মারলো। আমি দেখলাম ও শেষের নোটাই টিপে বোতাম নীল করে দিয়েছে।যার কোনো fuction নেয় ।ও বললো ,ওপরেরটা বোতামটা টিপি তবে? আমি ঘাড় নামলাম।ও এক প্রেস করতে একটু বাদে বিইইপ ।ও দৌড়ে এসে আমার পা দুটো জড়িয়ে ধরলো ,বললো ,পেরেছি গো ভোট দিতে তোমার জন্য।এই ছাড় রে ক্যামেরা দেখছে।ও ওদিকে তাকিয়ে দৌড়ে পালালো।সবাই উফফফফ করলো , আমি মনে মনে বললাম, গনতন্ত্র সম্বন্ধে সচেতন নাগরিক ।