Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

সৃষ্টি-সাহিত্য-যাপন-দৈনিক-সেরা-লেখনী-সম্মাননা

বিভাগ- গল্প শিরোনাম - দুষ্টুমি হঠাৎ-কবি (ডাঃ কেশব মণ্ডল )(১৬।০৬।২১)
পৃথা খুব সপ্রতিভ মেয়ে।একদিন সকালবেলা ও দমদম স্টেশনে   তড়িঘড়ি করে ওভারব্রীজের সিঁড়ি দিয়ে উঠছে। যখন প্রায় ওপরে পৌঁছে গেছে তখন হঠাৎ মাথা ঘুরে যেতেই ও টাল খাচ্ছে। পড়ে…

 


বিভাগ- গল্প 

শিরোনাম - দুষ্টুমি 

হঠাৎ-কবি (ডাঃ কেশব মণ্ডল )

(১৬।০৬।২১)


পৃথা খুব সপ্রতিভ মেয়ে।একদিন সকালবেলা ও দমদম স্টেশনে   তড়িঘড়ি করে ওভারব্রীজের সিঁড়ি দিয়ে উঠছে। যখন প্রায় ওপরে পৌঁছে গেছে তখন হঠাৎ মাথা ঘুরে যেতেই ও টাল খাচ্ছে। পড়ে যাতে না যায় তাই পাশের যাত্রীদের মরিয়া হয়ে অনুরোধ করলো ওকে একটু ধরতে। কেউ গা করছে না দেখে ও বসে পড়লো সিঁড়ির ওপরেই।পাশের সহযাত্রীরা কেউই ওকে সাহায্য না করেই পাশ কাটিয়ে বেরিয়ে গেলো একরাশ বিরক্তি নিয়ে।পৃথা চোখ বুজে সিঁড়িতেই বসে থাকলো কিছুক্ষণ। কেউ সাহায্য করছে না দেখে পৃথা একটু সামলে নিয়ে মুখোশটা খুলে নিজেই  বসা অবস্হায় চোখ বুজে এক একটা করে সিঁড়ি নামতে লাগলো। একজন অসহায় সুন্দরী তরুণীর এই করুণ দশা দেখতে তৃপ্ত কৌতূহলী চোখের অভাব ছিলো না। নীচের দিকে এসে ও কাছেপিঠের  এক  চা ওলাকে ডাকলো। -প্লিজ একটু হাতটা ধরুন না! কম বয়সী চা ওলাটা একটু ইতস্ততঃ ক’রে কয়েকটা সিঁড়ি উঠে গিয়ে মেয়েটাকে ওর বা হাতটা ধরে নামিয়ে আনলো।- খুব ঘামছেন যে দেখছি! চা ওলাটা বললো।

কয়েক মুহূর্ত বাদেই পৃথা একটু ভালো লাগছে দেখে মুখোশ টা আবার প’রে নিয়ে - থ্যাংক্স বাই-ই-ই বলেই গটগট করে সামনে এগোতে থাকলো।

চা ওলাটা মেয়েটার হঠাৎ এইরকম পরিবর্তনে অবাক হয়ে পিছন পিছন কয়েক পা হাল্কা দৌড়ে এসে ডাকতে লাগলো- ও ম্যাডাম শুনুন আরে দৌড়চ্ছেন কেন, পড়ে যাবেন যে! হঠাৎ ঠিক হয়ে গেলেন কি ক’রে! 

পৃথা ততক্ষণে পগার পার।ট্রেন লাইন টপকে অন্য প্লাটফর্মে উঠেই চলন্ত ট্রেনের আড়ালে অদৃশ্য হয়ে গেলো।চা ওলা ছেলেটা বেশ আবিষ্ট হয়ে মেয়েটিকে খোঁজার ব্যর্থ চেষ্টা করলো।-মেয়েটি কি তার সাথে ভাব জমানোর চেষ্টায় ছিলো! নইলে ও হাত ধরতেই কেন সুস্থ হয়ে গেলো? চোখমুখে যেন কেমন দুষ্টুমি মেশানো ছিলো না! ‘বাই-ই-ই’ কথাটা যেন কানে মধুবর্ষণ করছে এখনো। ট্রেনের তাড়া না থাকলে নিশ্চয়ই মেয়েটা পালাতো না! যাই হোক হতাশা নিয়ে ছেলেটা নিজের কাজে মন দেবার চেষ্টা করলো।

পরে যখন পৃথা এই ঘটনাটা আমাদেরকে হাসতে হাসতে বললো তখন আমরাও হেসেছি একচোট। আসলে এটা একটা রোগ।ডাক্তারী ভাষায় এর নাম -এ্যাগোরাফোভিয়া। উঁচু খোলা জায়গায় , নিজেকে একা দেখে  হঠাৎ রোগী ভয় পেয়ে যায়। কেউ তখন সাপোর্ট দিলে সাহস দিলে ভয়টা কম হয়।এক্ষেত্রে পৃথা সিঁড়ি দিয়ে উঠতে উঠতে ঘাড় ঘুরিয়ে ট্রেন  আসতে দেখে নিজেকে অতোটা ওপরে দেখার পর ভয় পেয়ে যায়।তারপর তো সবাই দেখলেন কেমন করে ওর অসহায়তা চা ওলার কাছে ‘দুষ্টুমি’ হয়ে দেখা দিলো!(শব্দসংখ্যা-৩৪০)


                    ………………………