Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

টালিগঞ্জে মানুষের পাশে রেড ভলান্টিয়ার্স

সোমনাথ মুখোপাধ্যায়
কোভিড অতিমারি আবহে, মানুষের মধ্যে সচেতনতা বৃদ্ধি, জরুরি ভিত্তিতে ওষুধ ও অক্সিজেন সরবরাহ সহ একঝাঁক গুরুত্বপূর্ণ কর্মসূচি পালন করে চলেছে বামপন্থী ছাত্র যুবরা। যাঁদের পোষাকী নাম রেড ভলান্টিয়ার্স। কর্মসূচি চলছে শহর …

 


সোমনাথ মুখোপাধ্যায়


কোভিড অতিমারি আবহে, মানুষের মধ্যে সচেতনতা বৃদ্ধি, জরুরি ভিত্তিতে ওষুধ ও অক্সিজেন সরবরাহ সহ একঝাঁক গুরুত্বপূর্ণ কর্মসূচি পালন করে চলেছে বামপন্থী ছাত্র যুবরা। যাঁদের পোষাকী নাম রেড ভলান্টিয়ার্স। কর্মসূচি চলছে শহর কলকাতার দক্ষিণ প্রান্তে টালিগঞ্জ এলাকায়। এলাকার এক প্রান্ত থেকে আরেক প্রান্তে মানুষকে পরিষেবা দিতে ছুটে বেড়াচ্ছেন একঝাঁক তরুণ তরুণীরা।


বামপন্থী রাজনীতি মানে যে আদতে মানুষের পাশে থেকে কাজ করা, সেটিই দেখিয়ে দিচ্ছেন গণতান্ত্রিক ছাত্র ফেডারেশন ও যুব ফেডারেশনের কর্মীরা। পিছিয়ে নেই গণতান্ত্রিক মহিলা সমিতির সদস্যরাও। পাড়ায় পাড়ায়, ব্লকে ব্লকে নিরলস ভাবে কোভিড সচেতনতার পাঠ দিয়ে চলেছেন তাঁরা। 

রাজ্যে এই মুহূর্তে যথেষ্ট পরিমাণে অক্সিজেনের অভাব। চাহিদা মেটাতে এগিয়ে এসেছেন রেড ভলান্টিয়ার্স। গুরুত্বপূর্ণ রাস্তা নেতাজি সুভাষ চন্দ্র বসু রোডের ওপর, সূর্যনগর এলাকায়, সূর্য নগর প্রজ্ঞা পরিষদে খুলে ফেলা হয়েছে আস্ত অক্সিজেন পার্লার। যার পোষাকী নাম দেওয়া হয়েছে 'মিশন অক্সি লাইফ'। আপাতত তিনটি শয্যা সহ অক্সিজেন মজুত রয়েছে সেখানে। এছাড়া শতাধিক বাড়ি গিয়ে জরুরি ভিত্তিতে অক্সিজেন দিয়ে এসেছেন রেড ভলান্টিয়ার্সের কর্মীরা। তাঁদের তরফে সোমনাথ ঝা জানান, সূর্য নগর প্রজ্ঞা পরিষদে টেলি মেডিসিনও চালু হয়েছে। প্রতি বুধবার সন্ধ্যা ৭টা থেকে ৮টা সেখানে উপস্থিত থাকছেন ডাঃ অভিজিত বক্সি। ফোনে চিকিৎসা সংক্রান্ত পরামর্শ দেবেন। খুব প্রয়োজনে রোগী সরাসরি আসতেও পারেন। তেমনটাই জানা গিয়েছে সংগঠনের তরফে। সমস্ত ধরনের পরিষেবাগুলি দেওয়া হচ্ছে সম্পূর্ণ বিণামূল্যে।


এছাড়াও কোভিড আক্রান্ত পরিবারের জন্য রান্না করা খাবার তাঁদের ঘরে পৌঁছে দিচ্ছেন কর্মীরা। সবটাই বিণামূল্যে। 

নেতাজিনগরে চালু হয়েছে কম্যুনিটি কিচেন। মাত্র ২০টাকায় রান্না করা খাবার, আগে আসার ভিত্তিতে দেওয়া হচ্ছে এই 'সুদীপ্ত গুপ্ত রেড ক্যান্টিন' থেকে। ব্লকে ব্লকে ব্যানার ফেস্টুন ছাড়াও প্রচার চলছে সোস্যাল মিডিয়াতেও।