Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

প্রাক বর্ষার বৃষ্টিতেই দুর্ভোগ চাষীদের

নিজস্ব সংবাদদাতা, তমলুক: প্রাক বর্ষায় স্বল্প বৃষ্টিতেই চাষের জমিতে কোথাও কোথাও হাঁটুসমান জল। আর তার জেরেই ফের দুর্ভোগের মধ্যে এলাকার চাষীরা। অবিলম্বে তাই আমন চাষে বাধা হয়ে ওঠা এই জল নিকাশি ব্যবস্থা ঢেলে সাজাতে খাল সংস্কারের দাব…

 


নিজস্ব সংবাদদাতা, তমলুক: প্রাক বর্ষায় স্বল্প বৃষ্টিতেই চাষের জমিতে কোথাও কোথাও হাঁটুসমান জল। আর তার জেরেই ফের দুর্ভোগের মধ্যে এলাকার চাষীরা। অবিলম্বে তাই আমন চাষে বাধা হয়ে ওঠা এই জল নিকাশি ব্যবস্থা ঢেলে সাজাতে খাল সংস্কারের দাবিতে সরব হলেন ক্ষুব্দ বাসিন্দারা। কৃষক সংগ্রাম কমিটির পক্ষ থেকে বুধবার তমলুকের গুরুত্বপূর্ণ পায়রাটুঙ্গি খালটির পূর্ণাঙ্গ সংস্কার ও জল নিকাশীর দাবিতে বিক্ষোভ কর্মসূচিতে সামিল হন এলাকার চাষীরা।

রূপনারায়ন নদের সঙ্গে যুক্ত তমলুক মহাকুমার জুড়ে ছড়িয়ে ছিটিয়ে থাকা বেশ কয়েকটি ছোট বড় খাল এর পাশাপাশি রয়েছে এলাকার জল নিকাশি ব্যবস্থায় গুরুত্বপূর্ণ পায়রাটুঙ্গি খাল। বর্তমানে যেটি পূর্ণাঙ্গ সংস্কারের অভাবে প্রায় মুছে গিয়েছে বলে অভিযোগ। এর ফলে ফি বছর বরষায় তমলুক ব্লকের বিস্তীর্ণ এলাকার জুড়ে নিকাশি ব্যবস্থা প্রায় ভেঙে পড়ার উপক্রম হয় বলে তিনি অভিযোগ। বিষয়টি নিয়ে তাই প্রশাসনিক উদাসীনতার অভিযোগ তুলে একাধিকবার খালটি সংস্কারের দাবিতে আন্দোলনে নামেন এলাকার চাষিরা। এরপর চলতি বছর বর্ষার দরুণ তমলুক ব্লকের বিস্তীর্ণ এলাকায় এবং চাষের জমিতে জল জমে যাওয়ায় বহু ক্ষেত্রেই বীজতলা তৈরি করা যায়নি বলে চাষীদের অভিযোগ। আর তাতেই এখন আমন চাষে ঘোর অনিশ্চয়তা দেখা দিয়েছে। অবিলম্বে জল নিকাশী এবং চাষীদের আমন ধানের ক্ষতি পূরণ সহ নানান দাবিতে বুধবার তমলুকের সেচ দপ্তরে অফিসে বিক্ষোভ কর্মসূচি পালন করা হয়। কৃষক সংগ্রাম কমিটির পক্ষে শশাঙ্ক আদক, শম্ভু মান্না, অভিজিৎ মাইতি, হরেকৃষ্ণ রাখা, শক্তি পদ মান্না দের অভিযোগ, করোনা পরিস্থিতির দরুন দীর্ঘদিন মানুষের কাজ নেই। সার বীজ কীটনাশক এর অত্যধিক দাম হওয়ায় চাষে লাভ নেই। এতদসত্ত্বেও চাষের জমিতে যতটুকু শ্রম দেওয়ার জায়গা ছিল, এই খাল সংস্কার না হওয়ায় এবারেও সামান্য বৃষ্টিতেই মাঠগুলো জল জমে আমন চাষ করা যাচ্ছে না। অবিলম্বে পায়রাটুঙ্গি এবং তার নাসাখাল গুলি সংস্কার করে জমা জল নিষ্কাশন না করা গেলে ধান চাষের ভবিষ্যৎ অন্ধকারে। ফলে আমন চাষের ক্ষতিপূরণ এবং এই দাবিগুলি না মানা হলে আগামী দিনে বৃহত্তর আন্দোলনে নামতে বাধ্য হবে ন কৃষকরা।