Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

তৃতীয় ঢেউ এর আগে টিকাকরনের তোড়জোড়

নিজস্ব সংবাদদাতা, তমলুক: করণা আক্রান্ত এ পূর্ব মেদিনীপুর জেলার সংক্রমণ এবার পার করল ৬০ হাজারের গণ্ডি। মৃত্যু হল আরো এক বাসিন্দার। যদিও পরিস্থিতি নিয়ন্ত্রণে বেশ কিছুদিন পর ফের শুক্রবার থেকে নতুন করে পূর্ব মেদিনীপুর জেলায় শুরু হয…

 


নিজস্ব সংবাদদাতা, তমলুক: করণা আক্রান্ত এ পূর্ব মেদিনীপুর জেলার সংক্রমণ এবার পার করল ৬০ হাজারের গণ্ডি। মৃত্যু হল আরো এক বাসিন্দার। যদিও পরিস্থিতি নিয়ন্ত্রণে বেশ কিছুদিন পর ফের শুক্রবার থেকে নতুন করে পূর্ব মেদিনীপুর জেলায় শুরু হয়েছে প্রথম ডোজের ভ্যাকসিন দেওয়ার কাজ।

স্বাস্থ্য দপ্তর সূত্রে জানা গিয়েছে, দ্বিতীয় পর্যায়ের সংক্রমনের জেরে পূর্ব মেদিনীপুর জেলার করণা আক্রান্তের সংখ্যাটা হু হু করে বাড়ছিল। এমন পরিস্থিতিতে গত একদিনে ফের নতুন করে জেলায় আরো ৫১জন বাসিন্দা করণা আক্রান্ত হওয়ায় জেলার মোট আক্রান্তের সংখ্যা টা ৬০ হাজার ছাড়িয়ে হয়েছে ৬০০০৩জন। যার মধ্যে জেলা সদর শহর তমলুকেই এই মুহূর্তে প্রায় করোনা আক্রান্ত এর সংখ্যা হাজার পেরিয়ে হয়েছে ১০৭২। মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ৩১জন। সেই সঙ্গে গত এক দিনে নতুন করে পূর্ব মেদিনীপুর জেলায় করণা সংক্রমণে আরো এক বাসিন্দার মৃত্যুর খবরে এ পর্যন্ত মোট মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ৩৬৮। স্বাভাবিক ভাবেই বাড়তে থাকা এই সংক্রমণ এর মধ্যেই ক্রমাগত মৃতের সংখ্যা লাফিয়ে বাড়তে থাকায় আতঙ্ক ছড়িয়েছে প্রায় সর্বত্রই। যদিও জেলার অ্যাক্টিভ রোগীর সংখ্যাটা কিছুটা হলেও কমে হয়েছে ১০৪৯। এমন পরিস্থিতিতে বাড়তে থাকা এই সংক্রমণ এর সঙ্গে লড়াইয়ের মোকাবিলা করতে শহর অঞ্চলের বস্তিবাসীদের পাশাপাশি ১২ বছরের নিচে থাকা শিশুদের মায়েদের মধ্যে করন ভ্যাকসিন দেওয়ার বিষয়ে তৎপরতা শুরু করে জেলা প্রশাসন। সেই লক্ষ্যে ইতিমধ্যেই প্রায় ৭০ হাজার করোনার ভ্যাকসিন জেলায় এসে পৌঁছেছে। আশাকর্মীদের মাধ্যমে প্রথম ডোজের ভ্যাকসিন দেওয়ার ক্ষেত্রে চূড়ান্ত তালিকা তৈরির কাজও চলছে জোড় কদমে। কাজেই তৃতীয় পর্যায়ের করোনা সংক্রমনের ঢেউ আছড়ে পড়ার আগেই জেলার করণা সংক্রমণ নিয়ন্ত্রণে আনতে শুক্রবার থেকেই জেলার বিভিন্ন শহর অঞ্চলের বস্তিবাসীদের মধ্যে নতুন করে করণা ভ্যাকসিন দেওয়ার কাজ শুরু হয়েছে। এ বিষয়ে জেলা মুখ্য স্বাস্থ্য আধিকারিক বিভাস রায় জানিয়েছেন, জেলার সংক্রমণ নিয়ন্ত্রণে রাখতে শহরের বস্তি এলাকার মানুষজনদের পাশাপাশি ১২ বছরের নিচে থাকা শিশুদের মায়েদের টিকাকরণের ক্ষেত্রে প্রাধান্য দিয়ে নতুন উদ্যোগে টিকা দেওয়ার কাজ শুরু হয়েছে।

প্রসঙ্গত, করণা ভ্যাকসিন নিয়ে দুর্নীতির অভিযোগের পাশাপাশি ভ্যাকসিন সংকট এর দরুন নতুন করে টিকাকরণের কাজ বন্ধ ছিল বেশ কিছুদিন ধরে। পরিস্থিতি এমনই যে সেকেন্ড ডোজ নেওয়ার ক্ষেত্রেও দীর্ঘ হতে শুরু করেছিল অপ্রাপ্তির তালিকা। এমন পরিস্থিতিতে নতুন করে সংক্রমণ ছড়িয়ে পড়ার উক্তি এদিন নতুন উদ্যোগে করণা ভ্যাকসিন দেওয়ার কাজ শুরু হয়েছে জেলাজুড়ে।