Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

কাঁসাইয়ের নদীবাঁধে পূর্ব দোঁবাধী গ্রামের জানা পাড়ায় ধ্বস

নিজস্ব সংবাদদাতা,‌ তমলুক:‌ পূর্ণাঙ্গ সংস্কারের মধ্যেই সামান্য নিম্নচাপের বৃষ্টিতেই পাঁশকুড়ার কাঁসাই নদীর পাড়ে ফের নামলো ধস। আর তাতেই আতঙ্ক ছড়িয়েছে এলাকাজুড়ে। অভিযোগ, দীর্ঘদিন পর মুছে যাওয়া সংকীর্ণ এই নদী খাতে সংস্কার নিয়মম…


নিজস্ব সংবাদদাতা,‌ তমলুক:‌ পূর্ণাঙ্গ সংস্কারের মধ্যেই সামান্য নিম্নচাপের বৃষ্টিতেই পাঁশকুড়ার কাঁসাই নদীর পাড়ে ফের নামলো ধস। আর তাতেই আতঙ্ক ছড়িয়েছে এলাকাজুড়ে। অভিযোগ, দীর্ঘদিন পর মুছে যাওয়া সংকীর্ণ এই নদী খাতে সংস্কার নিয়মমাফিক না হওয়াতেই এই বিপত্তি। কাজেই অবিলম্বে বিপদজনক এই নদী বাঁধ সংস্কার না হলে আগামী সময়ে বন্যা পরিস্থিতির সম্মুখীন হতে পারেন বলে মনে করছেন পাঁশকুড়া সহ বিস্তীর্ণ এলাকার বাসিন্দারা।

প্রসঙ্গত, ভু প্রকৃতি গত ভাবে পূর্ব মেদিনীপুর জেলার পাঁশকুড়া, কোলাঘাট ও তমলুক সহ বিস্তর্ন এলাকা অপেক্ষাকৃত নিচু। কাজেই খুব স্বাভাবিক ভাবেই সামান্য বৃষ্টিতেই এই সমস্ত এলাকা ভরাডুবি অবস্থা। এরপর দীর্ঘদিনের বেহাল নিকাশি ব্যবস্থার কারণে এই বৃষ্টির জল দীর্ঘ সময় ধরে বেরতে না পারে সেই দুর্ভোগ আরও কয়েকগুন বাড়িয়ে দেয়। যার প্রকৃষ্ট উদাহরণ হিসেবে বিগত প্রায় বছর ছয়েক আগে কাঁসাইয়ের দুর্বল নদী বাঁধ একই জায়গায় পরপর তিনবার ভেঙে যাওয়ায় বানভাসী হয়ে বিপুল পরিমান ক্ষয়ক্ষতির মুখে পড়েন কয়েক লক্ষ গ্রামবাসী। যার স্মৃতি আজও দগদগে। শুধু তাই নয় চলতি বছরে রূপনারায়ণ তীরবর্তী এলাকায় জলোচ্ছ্বাস এর জেরে বানভাসি অবস্থাটার যন্ত্রণাময় দিনযাপন এখনো একেবারেই তাজা রয়েছে। এমন পরিস্থিতিতে ফের চলতি বছর দীর্ঘ সংস্কার হীন কাঁসাইয়ে বিপুল পরিমান জলরাশির চাপে এখন ফুঁসে ওঠায় তীব্র আতঙ্ক ছড়িয়ে ছিল। কিন্তু তার মধ্যেও ঘাটাল মাস্টার প্ল্যানের অন্তর্গত নিউ কসাইয়ের ময়না রামচন্দ্রপুর থেকে ঢেউভাঙ্গা পর্যন্ত শেষ দপ্তর এই নদী সংস্কার শুরু করে। স্বাভাবিকভাবেই বন্যা প্রতিরোধ এর বিষয় অনেকটাই আশাবাদী ছিলেন এই এলাকার বাসিন্দারা। কিন্তু চলতি মরসুমে বর্ষা নেমে আসায় পূর্ণাঙ্গ নদী সংস্কারের কাজ আটকে যায়। তাতেই একটু একটু করে বিপদ বাড়তে শুরু করে। 

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, চলতি বছর বরষায় এবং নিম্নচাপের বৃষ্টির জেরে ইতি মধ্যেই নদী খাতের জমি নদারি বাঁধ এবং সেচ দপ্তরের বাঁধে বেশ কয়েকটি জায়গায় ক্ষতিগ্রস্ত হয়। একাধিক জায়গায় ধস দেখা দেয়। গত 24 ঘণ্টায় নতুন করে ফের কংসাবতী নদীর পূর্ব দোবান্দী এলাকায় এক্স জমিদারী বাঁধে প্রায় ৩০০ মিটার অংশ ধ্বস নেমে নদীবাঁধে বিপজ্জনক পরিস্থিতির সৃষ্টি করে। তাই অবিলম্বে এই ধসে যাওয়া অংশ মেরামত না হলে পরবর্তী সময়ে বিস্তীর্ণ এলাকাজুড়ে বন্যা পরিস্থিতি ও সম্ভাবনা রয়েছে বলে দাবি এলাকার বাসিন্দাদের। বিষয়টি নিয়ে সরব হয়েছে পূর্ব মেদিনীপুর জেলা বন্যা ভাঙ্গন খরা প্রতিরোধ কমিটি। বিষয়টি নিয়ে কমিটির পক্ষ থেকে প্রশাসনের কাছে স্মারকলিপি জমা দেয়া হয়েছে। সেইসঙ্গে এলাকার বাসিন্দাদের নিয়ে আগামী মাসের শুরুতেই গন কনভেনশন ডাক দেওয়া হয়েছে।

 কমিটির সম্পাদক নারায়ন নায়েক বলেন, দীর্ঘদিন সংস্কারহীন কাসাই এর দুর্বল নদী বাঁধের জল ধারণ ক্ষমতা এমনিতেই কম। এরপর পূর্ণাঙ্গ সংস্কারের আগেই ফের যেভাবে নদী পাড় জুড়ে একাধিক জায়গায় ধ্বস নামতে শুরু করেছে তাতে আগামী সময়ে নতুন করে বিপত্তি দেখা দিতে পারে। তাই অবিলম্বে দোবান্দী এলাকার ভুক্তভোগী মানুষজনদের দাবি মেনে ধসে যাওয়া নদী বাঁধের জরুরী ভিত্তিতে মেরামতি করা হোক। 

 এ বিষয়ে সেচ দপ্তরের জেলা আধিকারিক অনির্বাণ ভট্টাচার্য জানিয়েছেন, পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে এলাকাজুড়ে নজরদারি চালানো হচ্ছে। ইতিমধ্যেই বেশ কয়েকটি জায়গায় নদী বাঁধের মেরামত করাও হয়েছে।