Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

বড়সাহড়া পঞ্চগ্রাম সর্ব্বজনীন দুর্গোৎসবে অনুষ্ঠিত হলো কুইজ ও রক্তদান শিবির

নিজস্ব সংবাদদাতা,সবং : কিছু দিন আগের ভয়াবহ বন‍্যা সবংবাসীর মনে যে অন্ধকারের কালো মেঘে ঢেকে দিয়েছিল,শরতের আগমনী আহ্বানে,কাশের দোলায়, শিউলির সুমধুর সুবাসে,সেই দুঃখে কিছুটা হলেও আনন্দের প্রলেপ ফেলে।সবং ব্লকের বড়সাহড়া পঞ্চগ্রাম সর্ব…



নিজস্ব সংবাদদাতা,সবং : কিছু দিন আগের ভয়াবহ বন‍্যা সবংবাসীর মনে যে অন্ধকারের কালো মেঘে ঢেকে দিয়েছিল,শরতের আগমনী আহ্বানে,কাশের দোলায়, শিউলির সুমধুর সুবাসে,সেই দুঃখে কিছুটা হলেও আনন্দের প্রলেপ ফেলে।সবং ব্লকের বড়সাহড়া পঞ্চগ্রাম সর্ব্বজনীন দূর্গোৎসব কমিটি আঠাশ বছর ধরে ছোট -বড় নানান অনুষ্ঠানের মধ‍্য প্রতিবার দুর্গোৎসবের আয়োজন করে থাকে।প্রায় প্রতিবারেই নানা স্বাদের সাংস্কৃতিক অনুষ্ঠান আশপাশের প্রায় ১০টি গ্রামের মানুষকে সমবেত আনন্দ দান করে থাকে এই পূজা কমিটি।

করোনার কারনে গত বছর শুধুমাত্র সামাজিক দায়বদ্ধতার কথা ভেবে হয়েছিল 'স্বেচ্ছায় রক্তদান শিবির'। এ বছর বন‍্যা ও করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে অন‍্যান‍্য অনুষ্ঠান সূচী বাতিল হলেও বিশেষ শিক্ষামূলক বিনোদন কর্মসূচি হিসেবে বিজয়ার সন্ধ্যায় সর্বসাধারণের কু‍ইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। মেদিনীপুর কুইজ কেন্দ্র সোশ্যাল ওয়েলফেয়ার সোসাইটির পক্ষে দুরন্ত অডিও ভিসুয়াল কুইজ উপস্থাপন করেন কুইজ মাস্টার মণিকাঞ্চন রায়, নরসিংহ দাস,শুভরাজ আলি খাঁন, সেলিম মল্লিক ও সম্প্রীতি খাঁড়া'র পাঁচ সদস্যের টিম। কুইজে চ‍্যাম্পিয়ান হয়েছে তন্ময় দাস অধিকারী ও সমরেশ মাইতি। রানার্স হয়েছে সুকোমল সাঁতরা ও জিতেন সাঁতরা। সবুজায়নের বার্তা দিতে কুইজ প্রতিযোগিতার অতিথিদের হাতে উপহার হিসেবে চারাগাছ তুলে দেওয়া হয়। সামাজিক দায়বদ্ধতার কথা মাথায় রেখে শনিবার একাদশীর দিন একটি রক্তদান শিবির অনুষ্ঠিত হয় পূজা কমিটির উদ্যোগে।শিবারে ৮ জন মহিলা সহ মোট ৫০ জন রক্তদাতা রক্তদান করেন।আয়োজক কমিটির সম্পাদক গদাধর গাঁতাইৎ বলেন,বর্তমান চুড়ান্ত অর্থনৈতিক দুরাবস্থার মধ‍্যেও মানুষের আন্তরিক ভালোবাসায় আমরা মাতৃ-আরাধনার আয়োজন করতে সমর্থ‍্য হয়েছি।প্রবীন সদস‍্য গোবিন্দ প্রসাদ বেরা বলেন,এলাকার আপামর জনসাধারনের বিন্দু-বিন্দু সহযোগিতায় এই পূজো পা পা করে এগিয়ে চলছে আগামীর দিকে। ভবিষ্যৎ প্রজন্মের অংশগ্রহন আমাদের এই ঐতিহ্যের স্বাক্ষর বহন করবে।

পূজা কমিটির অন‍্যতম সদস‍্য প্রণবেশ মাইতি বলেন, মাতৃবন্দনার সাথে সাথে শিক্ষা ও সাংস্কৃতিক ঐতিহ্য,সামাজিক মূল‍্যবোধ ও সমাজসেবার উজ্জ্বল দৃষ্টান্ত বর্তমান যুব সমাজের কাছে তুলে ধরতে আমরা সবসময় চেষ্টা করি।প্রণবেশবাবু আরও জানান,কুইজ,প্লাস্টিকের ব‍্যবহারের ক্ষতিকর দিক সম্পর্কে সম্পর্কে সচেতনতা প্রচার , রক্তদান, বস্ত্রদান, সবুজায়ন, পরিবেশ সচেতনতা ও বিজ্ঞানবোধ জাগ্রত করার মত নানা কর্মসূচি তাঁরা বিভিন্ন সময়ে গ্রহণ করে থাকেন। এক্ষেত্রে মেদিনীপুর কুইজ কেন্দ্র সোশ্যাল ওয়েলফেয়ার সোসাইটি বিভিন্ন সময়ে তাঁদের দিকে সহযোগিতার হাত বাড়িয়ে দেন। প্রণবেশ বাবু জানান,কিছুদিন আগেও তাঁদের আহ্বানে সাড়া দিয়ে এই এলাকায় ভয়াবহ বন্যায় কুইজ কেন্দ্র তাঁদের মাধ্যমে একাধিক এলাকায় ত্রাণ পৌঁছে দেন।তিনি আরও বলেন, আগামীদিনে এরকম সামাজিক কাজে তাঁরা মানুষের পাশে থাকার চেষ্টা চালিয়ে যাবেন।