Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

নভেম্বরের শেষ সপ্তাহে ও শীতের দেখা নেই

নভেম্বরের শেষ লগ্নে এসেও শীতের দেখা নেই।সকাল ও সন্ধ্যায় সামান্য শীত শীত ভাব লাগলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে সেই শীতলতা উধাও ।বরং গরমের তপ্ত বাতাসে আই ঢাই মানুষ । কেন এমন ঘটনা।জলবায়ুর এই পরিবর্তন ।আর এই শীত না আসাকে ভিলেন করছেন নিম্ন…




তরুন চট্টোপাধ্য
নভেম্বরের শেষ লগ্নে এসেও শীতের দেখা নেই।সকাল ও সন্ধ্যায় সামান্য শীত শীত ভাব লাগলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে সেই শীতলতা উধাও ।বরং গরমের তপ্ত বাতাসে আই ঢাই মানুষ ।

কেন এমন ঘটনা।জলবায়ুর এই পরিবর্তন ।আর এই শীত না আসাকে ভিলেন করছেন নিম্নচাপ ।বার বার সাগরে এই নিম্নচাপের ফলে শীতল বাতাস আসতে বাঁধাপ্রাপ্ত হচ্ছে ।

গতবছর এই নভেম্বরের শেষ সপ্তাহে জাঁকিয়ে শীত থাকলেও এবার তার ছিটে ফোঁটা ও দেখা যাচ্ছে না।ফলশ্রুতি শীত দেরিতে আসা।

1 লা ডিসেম্বর শীতের চাদরে মুড়ে মানুষ জন পিকনিক করতে যেতেন বিভিন্ন স্হানে।রঙ বেরঙের শীত পোষাকে ঢাকা থাকতো শরীর ।কিন্তু এবার আর সে ছবি দেখা যাবে না ডিসেম্বরের প্রথম দিনে।

করোনা আবহে দমবন্ধ মানুষ সম্প্রতি পথে ঘাটে নামতে শুরু করেছেন।অনেকেরই পরিকল্পনা রয়েছে ডিসেম্বরের প্রথম দিন পিকনিক মুডে থাকবেন।কিন্তু সেই মুডের সঙ্গে ঠান্ডা কোথায় ।

আবহাওয়া বিদদের মতে বার বার ঘূরনাবত শীত কে আসতে বিলম্ব করে দিচ্ছে ।ঠান্ডা জলীয় বাস্প বাঁধা প্রাপ্ত হচ্ছে ।

তবে কি বঙ্গ জুড়ে শীতের চাদর ছড়াতে এখনো দেরি আছে।

একেই তো শীত ঋতু এখানে কম ্দিন ই থাকে।হাফ স্লিপ সোয়েটার ও গরম জামা গায়ে উঠলেও ফুল স্লীপ নৈব নৈবচ।

পথ জুড়ে শীতের পোষাকের পসরার ডালি এখনো সে ভাবে মেলে ধরা দেখা যায় নি।ভুটিয়ারা তো আগেই আসা বন্ধ করেছে।রাস্তা ঘাটে কাশ্মিরী শাল ওলাদের ও এখন আর দেখা যাচ্ছে না।

শহর কলকাতা বা হাওড়ার শহরাঞ্চলে চিরকাল ই শীত কম পড়ে।বড়জোর কয়েক দিন।কিন্তু মফস্বলের বিভিন্ন শহর ও গ্রামেও আজ সেই ছবি।শনিবার গভীর রাতে সিঙুর, শেওড়াফুলি, রিষড়া, শ্রীরামপুর ঘুরে এসেও ঠান্ডার দেখা মেলেনি।বলতে গেলে জাঁকিয়ে পড়েনি শীত।

শীত মানেই খেঁজুর রস ,পাটালি,নলেন গুড় ও মোয়া।কিন্তু তাঁদের ও সেভাবে দেখা মিলছে না।

বড় রাস্তার মোড়ে বা গ্রামের আশপাশে কোথাও দেখা যাচ্ছে না আগুনে হাত সেঁকার দৃশ্য ।শীত যে নেই।

তবে আজ নয় কাল শীত পড়বে অবশ্যই ।1 লা ডিসেম্বর না পড়লেও 25 ডিসেম্বর বড়দিনে শীত ঝাঁকিয়ে পড়ার সম্ভাবনা ।না হলে জানুয়ারি তে শীত যাবে কি করে।

ডিসেম্বরের আকাশে বাতাসে শীতেদের হাতছানি ।শীত ছাড়া কি ডিসেম্বরের ছুটি মানায়।


তরুণ চট্টোপাধ্যায় ।