Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

তমলুকের রাজবাড়ির আম্রকুঞ্জে রঙ্গন পার্বণ*

অরুণ কুমার সাউ, তমলুক: তমলুকের রাজবাড়ী প্রাঙ্গণে অনুষ্ঠিত হলো রঙ্গন পার্বণ। বর্ণময় এই নাট্য উৎসবটির আয়োজক সংস্থা হল তমলুকের ‘রঙ্গন' নাট্যগোষ্ঠী।২০১৮ থেকে ২০২১- একটানা চার বছর অন্য ধারার উৎসব ও নিজেদের নাট্য উপহার দিয়ে চলে…

 


অরুণ কুমার সাউ, তমলুক: তমলুকের রাজবাড়ী প্রাঙ্গণে অনুষ্ঠিত হলো রঙ্গন পার্বণ। বর্ণময় এই নাট্য উৎসবটির আয়োজক সংস্থা হল তমলুকের ‘রঙ্গন' নাট্যগোষ্ঠী।২০১৮ থেকে ২০২১- একটানা চার বছর অন্য ধারার উৎসব ও নিজেদের নাট্য উপহার দিয়ে চলেছে তমলুক ‘রঙ্গন' নাট্যগোষ্ঠী।এ বছর রাজবাড়ির অঙ্গনের উল্টোদিকের আম্রকুঞ্জে বসেছিল শীতকালীন এই বিশেষ আয়োজন। আন্তরিক আবহে গতকাল ১৯ ডিসেম্বর অনুষ্ঠিত হলো 'রঙ্গন পার্বণ ১৪২৮'।



রঙ্গন পার্বণের উদ্বোধক ছিলেন বিশিষ্ট পুতুল নাটক নির্দেশক ও সংগীত নাটক আকাদেমি পুরষ্কার প্রাপ্ত সুদীপ গুপ্ত ।বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তাম্রলিপ্ত পৌরসভার পৌর পিতা দীপেন্দ্র নারায়ণ রায়। এছাড়া উপস্থিত ছিলেন ‘ভাবনা থিয়েটার' পত্রিকার সম্পাদক অভীক ভট্টাচার্য, দমদম ইফটা নাট্য গোষ্ঠীর নির্দেশক দেবাশিস দত্ত, অভিনেত্রী সঞ্জিতা সহ কবি নাট্যকার ও সাংস্কৃতিক প্রেমী মানুষজন।



 এই উৎসবের প্রথম থেকেই নাটকের পাশাপাশি সংস্কৃতির নানান দিক তুলে ধরা হয়। বিকেল তিনটা থেকে শুরু করে রাত ১১ টা পর্যন্ত চলতে থাকে রঙ্গন পার্বণ। অনুষ্ঠানের প্রথম পর্বে ছিল গান, লাইভ পেন্টিং ও নাটক নিয়ে আড্ডা। এরপর সাহিত্যিক বিভূতিভূষণ বন্দোপাধ্যায় এর সাহিত্য অবলম্বনে ‘সবার পথ' প্রযোজনার নাটক ‘শীতল পাটি', ‘ডলস থিয়েটার' প্রযোজনার ‘সাহেব বাগানের সুন্দরী', অশোকনগর নাট্যমুখ প্রযোজনার ‘কুহকিনী বীররাত্রি’ , দমদম ইফটা প্রযোজনার নাটক ‘কানেকশন' এবং সবশেষে ‘রঙ্গন’ পরিবেশন করে ‘রঙের হাট' নাটক। নাটকের পাশাপাশি নাট্য পরিবেশের পাশেই ছিল বাঙালির শীতকালীন প্রিয় খাবার পিঠে পুলির স্টল। ঠান্ডাকে উপেক্ষা করে এদিন রঙ্গন পার্বণের ক্ষেত্র ভূমি ছিল দর্শকে পরিপূর্ণ।