সৃষ্টি সাহিত্য যাপন
প্রচলিত
উত্তম কুমার দাস
২৮/১২/২০২১
একটা দূরবর্তী নির্জনতা রাস্তা খুঁজছেকিছু প্রচলিত শব্দ কে উপেক্ষা করেজীবনের ফেনিল সৈকতে একাকী অবসর যাপনের
একটা কোলাহল বারবার হারিয়ে যাচ্ছে একাকিত্বের পথে জনহীন প্রান্তরে
জীবনের জলী…
সৃষ্টি সাহিত্য যাপন
প্রচলিত
উত্তম কুমার দাস
২৮/১২/২০২১
একটা দূরবর্তী নির্জনতা রাস্তা খুঁজছে
কিছু প্রচলিত শব্দ কে উপেক্ষা করে
জীবনের ফেনিল সৈকতে একাকী অবসর যাপনের
একটা কোলাহল বারবার হারিয়ে যাচ্ছে একাকিত্বের পথে জনহীন প্রান্তরে
জীবনের জলীয় রূপ বারবার ধরা পড়ে
নিরুত্তাপ মরে যাওয়া সম্পর্ক গুলোর মাঝে
শব্দের বিরল প্রার্থনায় কাব্য কায়া গঠনের
নিরলস শ্রম কাব্য আঙিনায়
অসংখ্য বাধা অতিক্রম করে বারবার ঘুম ভাঙ্গে জীবনের গ্যালাক্সিতে; সবটাই ছায়াপথ।
কাকে ধরে কখন কে চলে আসে কোন রাস্তায়
তখন কাল পিচঢালা রাস্তা গুলো হয়ে ওঠে
বেদনার মরুভূমি
শব্দের খেলায় ভাবের প্রতিযোগিতায় জিতে নেওয়ার প্রচেষ্টায় হারিয়ে যায়
কিছু মৌলিক অনুভূতি
শুধু কান্না গুলো বড্ড দামি
ওদের ঘর গুলো পাঁজরের বদ্ধ কারাগারে
তাই ওরা চোখের বাঁধ মানে না।