Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

সৃষ্টি-সাহিত্য-যাপন-দৈনিক-সেরা-লেখনী-সম্মাননা

#সৃষ্টি_সাহিত্য_যাপন#গল্প_বৃষ্টি #কলমে_অর্পিতা_ভট্টাচার্য্য 
আজ সকাল থেকে মেঘ ভয়ঙ্কর ভাবে ডাকছে। ঘুম থেকে উঠে বৃষ্টি জানলা টা খুলতেই চোখে মুখে জল ছিটকে এলো এতো বৃষ্টি পড়ছে। স্বাভাবিক ভাবে বর্ষাতে বৃষ্টি হবেই। বৃষ্টি যখন জন্মেছিলো …

 


#সৃষ্টি_সাহিত্য_যাপন

#গল্প_বৃষ্টি 

#কলমে_অর্পিতা_ভট্টাচার্য্য 


আজ সকাল থেকে মেঘ ভয়ঙ্কর ভাবে ডাকছে। ঘুম থেকে উঠে বৃষ্টি জানলা টা খুলতেই চোখে মুখে জল ছিটকে এলো এতো বৃষ্টি পড়ছে। স্বাভাবিক ভাবে বর্ষাতে বৃষ্টি হবেই। বৃষ্টি যখন জন্মেছিলো এই আষাঢ়ে সেইদিনও নাকি প্রচণ্ড বৃষ্টি হয়েছিলো। বৃষ্টির বাবা অনেক সখ করে নাম রেখেছিলেন বৃষ্টি। কিন্তু বৃষ্টির এই সকাল থেকে মেঘলা আকাশ বৃষ্টি পড়ছে একদম ভালো লাগে না। আকাশের মেঘ ভার দেখলে বৃষ্টিরও মন খুব ভার হয়ে যায়। বৃষ্টির বন্ধুরা বৃষ্টিকে রাগীয়ে বলতো "তুই জন্মালি বৃষ্টিতে নামও বৃষ্টি আর তোর বৃষ্টি দেখলে মন ভার হয়ে যায়"। বৃষ্টি ও এই কারণ কিছুতেই বুঝতে পারেনা। কী সুন্দর এই বর্ষার এই অপরুপ প্রকৃতি। বৃষ্টি হওয়ার পর মাটি থেকে কী সুন্দর গন্ধ বেড়োই। রবীন্দ্রনাথেরও এই বর্ষা সবথেকে প্রিয় ঋতু ছিল। কতো বর্ষা নিয়ে গান লিখেছেন উনি। ওনার বর্ষার গানই সবথেকে বেশি। সবাই কী সুন্দর বৃষ্টি উপভোগ করে, বৃষ্টিতে ভেজে কিন্তু বৃষ্টি কেনো পারেনা। ও খুব চাই বৃষ্টি পড়লে ও ভিজবে কিন্তু সেই বৃষ্টি দেখলে ওর মন ভার হয়ে যায়। অবশ্য বৃষ্টি পড়লে ওর মা খিচুড়ি করতেন তার সাথে ইলিশ মাছ ভাজা, ডিম ভাজা, পাপড় ভাজা। বৃষ্টি খেতে খুব ভালোবাসে তাই ওর মন ভার দেখলেই ওর মা নানারকম খাবার করে খাওয়াতেন। বৃষ্টির মা খুব সুন্দর রান্না করতেন। আর এই বর্ষাতে চিংড়ি মাছ দিয়ে কচুর লতি, ইলিশ মাছের মাথা দিয়ে কচুর শাক আর এই বর্ষাতে বৃষ্টি পড়লেই খিচুড়ি, ডিম ভাজা, পাপড় ভাজা, ইলিশ মাছ ভাজা এইসব করে মেয়ের মন ভালো করে দিতেন। বৃষ্টিরও নানারকম খাবার দেখলে মন ভালো হয়ে যেতো। কিন্তু এখন দুই বছর হলো বৃষ্টির মা নেই। একার জন্য বৃষ্টির আর এইগুলোও করতেও ইচ্ছে করে না। বৃষ্টির স্বামী সম্রাট প্রায়দিনই অফিসের কাজে বাইরে থাকতে হয়, আজও সম্রাট বাড়িতে নেই। বৃষ্টি জানলাটা বন্ধ করে চায়ের জন্য দুধ আর জল একসাথে গরম বসিয়ে ফ্রিজটা খোলে দেখে ইলিশ মাছ। কাল অফিস থেকে ফেরার সময় নিয়ে এসেছিলো এই ইলিশ। বৃষ্টি ভাবলো এই বসে থেকে মন খারাপ করে আর লাভ নেই। আজ ছুটির দিন আছে সে আজ মায়ের মতো খিচুড়ি, ইলিশ মাছ ভাজা, পাপড় ভাজা আর ডিম ভাজা করবে। মায়ের মতো হয়তো এতো ভালো করতে পারবে না কিন্তু ও এইগুলো করেই নিজের মন ভালো রাখবে। চা টা নিয়ে ব্যালকনিতে বসে হালকা করে রবি ঠাকুরের গান দেই "আজি ঝড় ঝড় মুখর বাদল দিনে"। ঘন দুধ দিয়ে আদা চা সত্যিই মনটা ভালো হয়ে গেলো বৃষ্টির। 


আসলে আমরা এই মনখারাপ নিয়ে যতো বসে থাকবো ততো এই মন খারাপ আমাদের পিছন ছাড়বে না তাই মনখারাপের সামনে মোকাবিলা করে নিজের মন যাতে ভালো থাকে সেটা করে এই মনখারাপ দূর করতে হবে নাহলে তো মনখারাপ আসতে আসতে অবসাদে পৌঁছে যাবে। 


#সমাপ্ত