Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করা হলো মেছেদা সাহিত্য একাডেমী ও কোলাঘাট প্রমোদ সংস্থায়

বাবলু বন্দ্যোপাধ্যায়।    পূর্ব মেদিনীপুরভাষা আন্দোলনের শহীদদের আত্মোৎসর্গের  পবিত্র দিনটি আজ অর্থাৎ সোমবার  যথাযথ মর্যাদায়  পালন করা হলো পূর্ব মেদিনীপুর জেলার বিভিন্ন স্থানে। আন্দোলনের প্রেক্ষাপট এবং ঐতিহাসিক গুরুত্ব কে সামনে র…



বাবলু বন্দ্যোপাধ্যায়।    পূর্ব মেদিনীপুর

ভাষা আন্দোলনের শহীদদের আত্মোৎসর্গের  পবিত্র দিনটি আজ অর্থাৎ সোমবার  যথাযথ মর্যাদায়  পালন করা হলো পূর্ব মেদিনীপুর জেলার বিভিন্ন স্থানে। আন্দোলনের প্রেক্ষাপট এবং ঐতিহাসিক গুরুত্ব কে সামনে রেখে মেছেদা সাহিত্য একাডেমীর পরিচালনায় মাতৃভাষা দিবস উদযাপনে ব্রতী হতে দেখা গেল মেচেদা শ্রীধর মিলন মন্দির গ্রন্থাগারে।  অনুষ্ঠানের আনুষ্ঠানিক উদ্বোধন করেন বিশিষ্ট কবি সাহিত্যিক রমেশ চন্দ্র বেরা। আলোচনায় অংশ নিতে দেখা যায় আশিষ মিশ্র ,আব্দুল মান্নান, অনিল সামন্ত ,নিরঞ্জন ঘড়া সুনীল মণ্ডল এর মত কবি-সাহিত্যিকদের। শতাধিক কবি ও সাহিত্যিক অংশ নেয় আজকের এই অনুষ্ঠানে। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বিশিষ্ট কবি প্রশান্ত শেখর ভৌমিক ।

একাডেমির পক্ষ থেকে অনিল সামন্ত ও  আব্দুল মান্নান জানান আজকের দিনটিকে স্মরণ করে রাখার জন্য মেছেদা শহরের  বিভিন্ন মনীষীদের গলায়  বিশিষ্ট ব্যক্তিদের নিয়ে পদযাত্রা করে  মাল্যদান করা হয়।

 অন্যদিকে কোলাঘাট তাপবিদ্যুৎ কেন্দ্র প্রমোদ সংস্থা ও আজকের দিনটি পালন করল  কোলাঘাট প্রমোদ সংস্থার ভবনে ।

উপস্থিত ছিলেন কোলাঘাট তাপবিদ্যুৎ কেন্দ্রের সাধারণ ব্যবস্থাপক এবং সংস্থার সভাপতি অপু মজুমদার।  ভাষা আন্দোলনের  তাৎপর্য নিয়ে বিশিষ্ট শিক্ষাবিদ সুকুমার মাইতি ,শিক্ষক ঘনশ্যাম বর্মন, প্রমোদ সংস্থার সাহিত্য বিভাগের সম্পাদিকা ঈশিতা ব্যানার্জি সহ এলাকার বিশিষ্ট গুণীজনেরা নানা বিষয় তুলে ধরে  শহীদ ব্যক্তিদের  রক্তে রাঙ্গা দিনগুলির  ঐতিহাসিক প্রেক্ষাপট তুলে ধরেন।