Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

হৃদপিন্ডের জন্মগত ত্রুটি, চিকিৎসায় সুস্থ ,নেপথ্যে অ্যাপেলো হসপিটাল

দেবাঞ্জন দাস : আজ থেকে বেশ কিছু বছর আগে পর্যন্ত এই ধরনের রোগী আসলে সার্জারির প্রয়োজন হতো। কিন্তু বর্তমান চিকিৎসা পদ্ধতি উন্নতির জন্য তা আর সার্জারি করতে হয় না। বছর পঁয়ত্রিশের হাওড়া বাসি শান্তনু। ব্লাড প্রেসারের সমস্যা। চে…



দেবাঞ্জন দাস : আজ থেকে বেশ কিছু বছর আগে পর্যন্ত এই ধরনের রোগী আসলে সার্জারির প্রয়োজন হতো। কিন্তু বর্তমান চিকিৎসা পদ্ধতি উন্নতির জন্য তা আর সার্জারি করতে হয় না। 

বছর পঁয়ত্রিশের হাওড়া বাসি শান্তনু। ব্লাড প্রেসারের সমস্যা। চেকআপ করাতে গিয়ে ধরা পড়ে শান্তনুর হৃদপিন্ডে তিনটি ভালবের বদলে দুটি ভালবের রয়েছে। আওটার সিটি এনজিওগ্রাফি করে দেখা যায় সেখানে কো আর্কটেশন অর্থাৎ সংকীর্ণতা রয়েছে। 

তারপর তিনি আসেন অ্যাপোলো মাল্টিস্পেশালিটি হসপিটালে। ডাক্তার বিকাশ মজুমদার, ডাক্তার আফতাব খান, ডাক্তার তমাশিস মুখার্জি এবং ডাক্তার যমন কলিতাকে তত্ত্বাবধানে তৈরি একটি মেয়ের অধীনে এন্ডোভাস্কুলার স্টেন্টিং প্রসিডিউর এর জন্য শান্তনুকে প্রস্তুত করা হয়। আওর্টার সংকীর্ণ হয়ে যাবার ফলে হৃদপিণ্ড জোরে পাম্প করতে বাধ্য হয়। 

১৯ এপ্রিল সাংবাদিক সম্মেলন করে এই সফল চিকিৎসা কথা জানান ডাক্তারবাবুরা। 


ডাক্তার বিকাশ মজুমদার বলেন, এই জন্মগত ত্রুটি এতটাই বিরল চেয়ে ১০ হাজার শিশুর মধ্যে চারজনের দেখা যায়। এছাড়া যতজনের মধ্যে জন্মগত ত্রুটি থাকে তাদের থেকে ছয় শতাংশ লোকের মধ্যে এই ত্রুটি দেখা যায়। সাধারণত এই রোগ ছোটবেলাতেই ধরা পড়ার কথা তখন এর চিকিৎসা অনেক সহজ হয়। ছোট বয়সেই উচ্চ রক্তচাপ এই রোগের প্রধান লক্ষণ। 


চলাচল করতে অসুবিধা, চলাফেরা করার সময় বুকে ব্যথা, কিংবা অজ্ঞান হয়ে পড়ে যাওয়া হৃদপিন্ডের রোগের অন্যতম লক্ষণ বলে জানা যায়। 


উপস্থিত ডাক্তার আফতাব খান জানান, শৈশব শেষ হয়ে যাওয়ার পর যেসব রোগীর কোআর্কটেনশন অফ আওর্টার চিকিৎসা হয় তাদের বয়সের কারণে আওর্টিক রাপচার হয়ে যাওয়ার সম্ভাবনা খুব বেশি থাকে। শান্তনু বাবুর বেলায় একটা বেলুন ডাইলেশন এরপর চেথাম প্লাটিনাম আওর্টিক স্টেন্ট বসানো হয়েছিল। এই জটিল ব্যাপারটা সামলানোর জন্য ৪৯ মিলিমিটার লম্বা সংকীর্ণ জায়গাটার উপর একটা ৬০ মিলিমিটারের সাধারণ স্টেন্ট হ্যান্ড মাউন্ট করতে হয়েছিল। বেলুনটা সংকীর্ণ আওর্টাকে চওড়া করতে সাহায্য করছে ফলে প্রস্থটা রক্ত চলাচলের জন্য স্বাভাবিক হয়ে যায়। স্টেন্ট প্রসারিত হয়ে যাওয়া এবং বয়সের কারণে স্টেন্ট সরে যাওয়ার সম্ভাবনার কারণে এই বিষয়টি একটু কঠিন ছিল।