Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

ভারতীয় নৌবাহিনী এবং ডিরেক্টরেট জেনারেল অফ শিপিং-এর মধ্যে সমঝোতাপত্র স্বাক্ষর

দেবাঞ্জন দাস,২৪ জুন : ভারতীয় নৌবাহিনী এবং ডিরেক্টরেট জেনারেল অফ শিপিং-এর মধ্যে ২০ জুন ২০২২ একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ সমঝোতাপত্র স্বাক্ষরিত হয়েছে। এর মাধ্যমে ভারতীয় নৌবাহিনীর কর্মরত এবং অবসরপ্রাপ্ত দু-ধরনের কর্মীরই মার্চেন্ট …



 দেবাঞ্জন দাস,২৪ জুন : ভারতীয় নৌবাহিনী এবং ডিরেক্টরেট জেনারেল অফ শিপিং-এর মধ্যে ২০ জুন ২০২২ একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ সমঝোতাপত্র স্বাক্ষরিত হয়েছে। এর মাধ্যমে ভারতীয় নৌবাহিনীর কর্মরত এবং অবসরপ্রাপ্ত দু-ধরনের কর্মীরই মার্চেন্ট নেভিতে যোগদানের পথ সুগম হবে। এই সমঝোতাপত্রের মাধ্যমে বিশ্বজোড়া সমুদ্রপথে ভারতীয়দের অবাধ বিচরণের লক্ষ্যে প্রধানমন্ত্রীর স্বপ্ন সফল হবে বলে অফ শিপিং জানিয়েছেন। এই সমঝোতাপত্রের মাধ্যমে দক্ষ এবং প্রশিক্ষণপ্রাপ্ত কর্মীদের ব্লু-ইকোনমি সহ সামুদ্রিক বিভিন্ন ক্ষেত্রে পূর্ণ মাত্রায় কাজে লাগানো যাবে।


ইতিমধ্যেই ডিরেক্টরেট জেনারেল অফ শিপিং এ বিষয়ে ডিজিএস অর্ডার ১৭, ২০২২ জারি করেছেন। এই আদেশ-এ নর্টিক্যাল এবং টেকনিক্যাল দুই ক্ষেত্রেই ভারতীয় নৌবাহিনীর আধিকারিক এবং কর্মীদের কাজ এবং প্রশিক্ষণকে স্বীকৃতি দেওয়া হয়েছে। এই প্রকল্পে নৌবাহিনীর কর্মীরা বাহিনীতে থাকাকালীন সময়ের জন্য যোগ্যতার সার্টিফিকেট পাবেন। এই সার্টিফিকেট সারা বিশ্বে স্বীকৃত। স্ট্যান্ডার্ডস অফ ট্রেনিং, সার্টিফিকেশন অ্যান্ড ওয়াচ কিপিং ফর সি ফেয়ারার্স (এসটিসিডাব্লু)-র নিয়ম অনুযায়ী তাঁদেরকে প্রয়োজনীয় ব্রীজ কোর্স, পরীক্ষা ইত্যাদি দিতে হবে। এর মাধ্যমে নৌবাহিনীর কর্মীরা ভারতীয় বা বিদেশী যেকোন মার্চেন্ট নেভির জাহাজে বিভিন্ন পদে সহজেই যোগদান করতে পারবেন।


এই ব্যবস্থার ফলে ভারতীয় নৌবাহিনীর কর্মীদের এমনকি মার্চেন্ট নেভিতে সর্বোচ্চ পদেও সরাসরি যোগদানে সাহায্য করবে। নৌবাহিনীর কর্মীরা বাহিনীতে পর্যাপ্ত অভিজ্ঞতা সঞ্চয়ের পর বিদেশগামী জাহাজে- নর্টিক্যাল ক্ষেত্রে- মাস্টার পদে এবং ইঞ্জিনিয়ারিং ক্ষেত্রে চিফ ইঞ্জিনিয়ার পদে সরাসরি যোগদান করতে পারবেন।