Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

অ্যাপোলো মাল্টিস্পেশালিটি হসপিটালস কলকাতা পেইন ফাউন্ডেশন ডে উপলক্ষে একটি 'কমপ্রিহেনসিভ পেইন ক্লিনিক' চালু করেছে

দেবাঞ্জন দাস, কলকাতা, ৯ জুলাই : ব্যথা উপশমের মূলমন্ত্র নিয়ে কাজ করা চিকিৎসা ক্ষেত্রের পেশাদারদের একটি দল ৯ জুলাই, ১৯৮৪ সালে বারাণসীতে ইন্ডিয়ান সোসাইটি ফর স্টাডি অফ পেইন (ISSP) গঠনের জন্য একত্রিত হয়েছিল। অলাভজনক এবং পেশাদার সংস…

 



দেবাঞ্জন দাস, কলকাতা, ৯ জুলাই : ব্যথা উপশমের মূলমন্ত্র নিয়ে কাজ করা চিকিৎসা ক্ষেত্রের পেশাদারদের একটি দল ৯ জুলাই, ১৯৮৪ সালে বারাণসীতে ইন্ডিয়ান সোসাইটি ফর স্টাডি অফ পেইন (ISSP) গঠনের জন্য একত্রিত হয়েছিল। অলাভজনক এবং পেশাদার সংস্থা ISSP-এর জন্মকে চিহ্নিত করার জন্য এই দিনটিকে পেইন ফাউন্ডেশন ডে হিসেবে পালন করা হয় যা পেইন মেডিসিন নিয়ে কর্মরত চিকিৎসা ক্ষেত্রে পেশাদারদের প্রতিনিধিত্ব করে। এই সংস্থা পেইন মেডিসিনে রোগীর যত্ন, সচেতনতা, প্রশিক্ষণ এবং গবেষণার জন্য প্রতিশ্রুতিবদ্ধ।

অ্যাপোলো মাল্টিস্পেশালিটি হসপিটালস, কলকাতা তীব্র এবং দীর্ঘস্থায়ী উভয় ধরনের ব্যথার সমস্যারই সমাধানের জন্য পেইন ম্যানেজমেন্টের প্রয়োজন, এমন রোগীদের জন্য একটি ‘কমপ্রিহেনসিভ পেইন ক্লিনিক’চালু করার ঘোষণা করেছে। কলকাতার অ্যাপোলো মাল্টিস্পেশালিটি হসপিটালস-এর পেইন ক্লিনিক এক ছাদের নিচে বিভিন্ন বিষয়ের বিশেষজ্ঞদের একটি অভিজ্ঞ দলকে একত্রিত করছে। বিশেষজ্ঞদের কর্মী দ্বারা এবং বিশ্বমানের সুবিধা যুক্ত ক্লিনিকটি রোগীদের জন্য সর্বোত্তম ফলাফল প্রদানের লক্ষ্য কাজ করবে।

অ্যাপোলো হসপিটালস-এর ইস্টার্ন রিজিয়নের সিইও  রানা দাশগুপ্ত বলেন, “পেইন ম্যানেজমেন্ট প্রোগ্রাম একটি নতুন, দ্রুত বিকাশমান সুপার স্পেশালিটি। প্রকৃতপক্ষে ISSP-এর লক্ষ্য হল ন্যাশনাল মেডিকেল কাউন্সিলের দ্বারা একটি সুপার স্পেশালিটি হিসাবে ব্যথার ওষুধের অনুমোদন অর্জন করা। আমরা অ্যাপোলো মাল্টিস্পেশালিটি হসপিটালস-এ উপলব্ধি করি যে অনকোলজি, অর্থোপেডিকস, নিউরোলজি, নিউরোসার্জারি, গ্যাস্ট্রোইনটেস্টাইনাল, রিউমাটোলজি, ইন্টারনাল মেডিসিন এবং ফিজিক্যাল মেডিসিন বিভাগে আসা বিভিন্ন রোগীদের উপযুক্ত পেইন ম্যানেজমেন্টের বড় প্রয়োজন। এই ব্যাপক পেইন ক্লিনিক পেইন ম্যানেজমেন্টের জন্য একটি বহুবিভাগীয় পদ্ধতি গ্রহণ করবে যেখানে রিহ্যাবিলিটেশন মেডিসিন এবং সাইকোথেরাপিও পেইন ম্যানেজমেন্টের প্রোটোকলগুলিতে অন্তর্ভুক্ত করা হবে। অন্যান্য বিশেষত্ব থেকে নিয়মিত যোগাযোগ এবং ইনপুট থাকবে এবং এই ক্লিনিকটি পেইন ম্যানেজমেন্টের নতুন পদ্ধতির বিকাশে কৃত্রিম বুদ্ধিমত্তা (Artificial Intelligence) বাস্তবায়নের জন্য গবেষণালব্ধ তথ্য প্রদান করবে।" 


অ্যাপোলো মাল্টিস্পেশালিটি হসপিটালস, কলকাতার ডিএমএস (ডিরেক্টর মেডিক্যাল সার্ভিস) ডাঃ সুরিন্দর সিং ভাটিয়া বলেন, “একটি বিশেষ পদ্ধতি সব সময়ই ভালো ফলাফল প্রদান করে। এটি তীব্র এবং দীর্ঘস্থায়ী ব্যথা উভয়ের ক্ষেত্রেই সত্যি। এই পেইন ক্লিনিকটি অস্ত্রোপচারের পরবর্তী ব্যথা, আঘাতজনিত ব্যথার পাশাপাশি দ্রুত বিকাশমান ম্যালিগন্যান্সি রোগীদের চিকিৎসা করতে সহায়তা করবে। দীর্ঘস্থায়ী পিঠের ব্যথা, ফাইব্রোমায়ালজিয়া, হিপ আর্থ্রাইটিস, হাঁটুর অস্টিওআর্থারাইটিস, নিউরোপ্যাথিক কন্ডিশনস, দীর্ঘস্থায়ী ক্যান্সারের ব্যথা, হারপিস, শিংলস, ট্রাইজেমিনাল নিউরালজিয়া ইত্যাদি রোগীদের জন্য দুর্দান্ত সহায়তা প্রদান করা যেতে পারে।" 


অ্যাপোলো মাল্টিস্পেশালিটি হসপিটালস, কলকাতার মেডিক্যাল অনকোলজি-র ডিরেক্টর ডাঃ পি.এন. মহাপাত্র বলেন, “ভারতে ক্যান্সারের ক্রমবর্ধমান বোঝা উদ্বেগজনক এবং এই ক্যান্সারের সাথে ব্যথাও বাড়বে বলে আশা করা হচ্ছে। যদিও বেশিরভাগ ক্যান্সারের ব্যথা নিয়ন্ত্রণযোগ্য। তবে দুর্ভাগ্যবশত ক্যান্সারের ব্যথার প্রায়শই চিকিৎসা করা হয় না। কিছু ক্ষেত্রে ডাক্তাররা রোগীদের ব্যথা সম্পর্কে জিজ্ঞাসাও করেন না বা তাদের চিকিৎসার প্রস্তাব দেন না, কখনও কখনও রোগীরাও তাদের ব্যথা সম্পর্কে উল্লেখ করতে চান না এবং কেউ কেউ কেবল ব্যথার ওষুধের পার্শ্ব প্রতিক্রিয়ার ভয় পান। অ্যাপোলোতে আমরা আমাদের রোগীদের জানাতে চাই যে, আপনার ব্যথা নিয়ন্ত্রণ করা আপনার চিকিৎসার একটি অপরিহার্য অংশ এবং এই পেইন ক্লিনিকের মাধ্যমে আমরা আপনার জীবনযাত্রার মান উন্নত করার চেষ্টা করব।” 


অ্যাপোলো মাল্টিস্পেশালিটি হসপিটালস, কলকাতার স্পাইন সার্জারি বিভাগের ডিরেক্টর ডাঃ আবরার আহমেদ বলেন, "কোভিডের প্রভাবের মধ্যে একটি হল যে বিপুল সংখ্যক লোক বাড়ি থেকে কাজ করা শুরু করেছেন (WFH)। দুর্ভাগ্যবশত এর অর্থ হল প্রায়শই খুব খারাপ ভঙ্গিতে কম্পিউটারে দীর্ঘক্ষণ বসে কাজ করা যা অস্থাস্থ্যকর জীবনধারা। এর ফলে ক্রমবর্ধমান স্থূলতার সাথে, পিঠের নিম্ন ভাগে ব্যথার (এলবিপি) ঘটনাও বাড়ছে। তাই আমরা এলবিপিতে আক্রান্ত ব্যক্তিদের এগিয়ে এসে অ্যাপোলোর পেইন ক্লিনিকের সাথে পরামর্শ করার জন্য আহ্বান জানাব।" 


এছাড়াও উপস্থিত ছিলেন ডা. দেবাঞ্জলি রায়, ডা. সৈকত সেনগুপ্ত।