Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

একটি চেক ড্যাম, উন্নত জীবন এবং উজ্জ্বল ভবিষ্যত: অম্বুজা সিমেন্ট দেখায় কীভাবে জাতি-গঠন করা হয়

দেবাঞ্জন দাস ; ২৫ জুলাই : ভারতের অন্যতম বৃহত্তম এবং সবচেয়ে টেকসই সিমেন্ট প্রস্তুতকারক অম্বুজা সিমেন্টস লিমিটেড, পশ্চিমবঙ্গের মুর্শিদাবাদের ফারাক্কা ব্লকের কালনোই নদীতে একটি চেক ড্যাম তৈরি করেছে যা বহুবিধ উদ্দেশ্যে জলের প্রাপ্যতা…



দেবাঞ্জন দাস ; ২৫ জুলাই : ভারতের অন্যতম বৃহত্তম এবং সবচেয়ে টেকসই সিমেন্ট প্রস্তুতকারক অম্বুজা সিমেন্টস লিমিটেড, পশ্চিমবঙ্গের মুর্শিদাবাদের ফারাক্কা ব্লকের কালনোই নদীতে একটি চেক ড্যাম তৈরি করেছে যা বহুবিধ উদ্দেশ্যে জলের প্রাপ্যতা নিশ্চিত করে এবং এখানে বসবাসকারী মানুষের জীবনযাত্রার মান উন্নত করে।

এই চেক ড্যামটির লক্ষ্য আশেপাশের গ্রামের মানুষের জন্য তীব্র চাষের জলের ঘাটতি সম্পর্কিত সমস্যাগুলি সমাধান করা। কৃষকরা তাদের ফসল সেচের জন্য পর্যাপ্ত জল পান না, সমস্যাটি স্বীকার করে, ফারাক্কা প্ল্যান্টের অম্বুজা সিমেন্টস দল একটি চেক ড্যাম তৈরি করে গ্রামবাসীকে একটি দীর্ঘমেয়াদী সমাধানের প্রচেষ্টা করেছে।

'পশ্চিমবঙ্গের মুর্শিদাবাদের ফারাক্কা ব্লকের কালনোই নদীজুড়ে নির্মিত চেক ড্যাম ৭৫ বছর ধরে ৬টি গ্রামে জল সরবরাহ করবে।

১৫০ হেক্টর জমিতে বহু-ফসলি চাষাবাদ করতে সক্ষম করেছে; ১০,০০০ পরিবার সেচের জল পেয়েছে'।


অম্বুজা সিমেন্টস টেকসই এবং সমৃদ্ধ গ্রামীণ সম্প্রদায় তৈরির আদর্শ দ্বারা পরিচালিত হয়,যেখানে গ্রামবাসীদের জীবন সমৃদ্ধির জন্য তাঁদের জীবিকা এবং সম্পদ রয়েছে। কোম্পানির চার সদস্যের কারিগরি দল বৃষ্টিপাতের তথ্য এবং এই অঞ্চলের অন্যান্য প্যাটার্ন যেমন আকস্মিক বন্যার সম্ভাবনা বিশ্লেষণ করে চেক ড্যামের নকশা তৈরি করেছে। গ্রামের বিশিষ্টদের সাথে সহযোগিতা করার পরে একটি এলাকা চয়ন করা হয়েছিল। ৪৫ দিনের বেশি সময় ধরে স্থানীয় সম্প্রদায়ের সাথে সমন্বয় করে নির্মিত বাঁধটি এমন যে এটি কোনও রকম ব্যর্থতা ছাড়াই আগামী প্রজন্মকে সুরক্ষিত করবে। এটিতে ১০টি গেট এবং ২টি পাতন গেট রয়েছে যার ৯১,০০০ ঘনমিটার জলের সঞ্চয় ক্ষমতা রয়েছে, যা নদীর তলদেশের গ্রেডিয়েন্ট খুব কম হওয়ায় ১০ কিলোমিটার উজানে জল সঞ্চয় করতে পারে৷


 


উদ্বোধনের কয়েক মাসের মধ্যে, চেক ড্যামটি কালনোই নদীকে পুনরুজ্জীবিত করতে সাহায্য করেছে। এর পাশাপাশি ৬টি গ্রামে ১৫০ হেক্টরেরও বেশি কৃষি জমিতে বহু-ফসলের সক্ষমতা তৈরি করেছে এবং ছয়টি “উত্তোলন সেচ ব্যবস্থা” পরিচালনার সুবিধা দিয়েছে৷ চেক ড্যামের কারণে প্রথমবারের মতো কিছু অঞ্চলে জল পৌঁছেছে, ফলে এই অঞ্চলের সমস্ত জমি চাষযোগ্য হয়ে উঠেছে। চেক ড্যাম থেকে প্রায় ১০,০০০ পরিবার সেচের জল পেয়েছে।


 


 নীরজ আখৌরি, সিইও ইন্ডিয়া হোলসিম এবং অম্বুজা সিমেন্টস লিমিটেডের এমডি বলেছেন, “অম্বুজা সিমেন্টস-এ, চেক ড্যাম নির্মাণের ক্ষেত্রে কোনও 'কেন' কিন্তু 'কখন' ছিল না। মানুষ, পরিবার এবং সমগ্র সম্প্রদায়কে দারিদ্র্য থেকে বের করে আনতে এবং তাদের একটি সমৃদ্ধ ভবিষ্যত দিতে এই ধরনের হস্তক্ষেপের প্রয়োজন রয়েছে। তদুপরি, জনগণকে যদি উন্নয়নের কথা ভাবতে হয় এবং জাতির জন্য অবদান রাখতে হয় তবে তাদের জলের মতো মৌলিক চাহিদা অবশ্যই পূরণ করতে হবে। এই সমস্ত বিষয়গুলিকে বিবেচনা করে, আমরা একটি বাঁধ তৈরি করেছি যা ওই এলাকার অসংখ্য মানুষের দীর্ঘমেয়াদী চাহিদাগুলিকে অন্তত আগামী ৭৫ বছরের জন্য পূরণ করতে পারে।"


 


এই ধরনের হস্তক্ষেপের মাধ্যমে অম্বুজা সিমেন্ট অসংখ্য পরিবার এবং সম্প্রদায়কে উন্নত ভবিষ্যতের জন্য ক্ষমতায়ন করে চলেছে।