Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

সোডিয়াম আয়ন ব্যাটারি ও সুপার ক্যাপাসিটারের সাহায্যে দ্রুত চার্জিং-এর সুবিধাযুক্ত ই-সাইকেল

দেবাঞ্জন দাস; ৮ জুলাই:   লিথিয়াম আয়নের সাহায্যে তৈরি ব্যাটারির সাহায্যে বৈদ্যুতিক যানবাহন চালানো হয়। কিন্তু এর দাম বেশী। পরিবেশে সোডিয়াম প্রাচুর্য্য লিথিয়ামের থেকে বেশি হওয়ায় লিথিয়াম আয়ন ব্যাটারির চাইতে সোডিয়াম আয়ন ব্যাটারির দাম…



 দেবাঞ্জন দাস; ৮ জুলাই:   লিথিয়াম আয়নের সাহায্যে তৈরি ব্যাটারির সাহায্যে বৈদ্যুতিক যানবাহন চালানো হয়। কিন্তু এর দাম বেশী। পরিবেশে সোডিয়াম প্রাচুর্য্য লিথিয়ামের থেকে বেশি হওয়ায় লিথিয়াম আয়ন ব্যাটারির চাইতে সোডিয়াম আয়ন ব্যাটারির দাম কম হবে। তাই বিকল্প হিসেবে সোডিয়াম আয়ন ব্যাটারি ব্যবহার করা যায় কিনা তা নিয়ে বিভিন্ন পরীক্ষানিরীক্ষা চলছে। সোডিয়াম আয়ন-ভিত্তিক ব্যাটারি বাণিজ্যিকভাবে উৎপাদন করা হলে ই-সাইকেলের দাম ১০ থেকে ১৫ হাজার টাকার মধ্যে নেমে আসবে যা লিথিয়াম আয়ন-ভিত্তিক ব্যাটারির চাইতে ২৫ শতাংশ কম।  


খড়্গপুরের ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনলজি-র পদার্থবিদ্যা বিভাগের অধ্যাপক ডঃ অমরীশ চন্দ্র জ্বালানি সঞ্চয় সংক্রান্ত প্রযুক্তি নিয়ে গবেষণা করছেন। তিনি সোডিয়াম আয়ন-ভিত্তিক ব্যাটারি এবং সুপার ক্যাপাসিটার উদ্ভাবনের জন্য ন্যানো ম্যাটেরিয়াল ব্যবহার করেছেন। এর সাহায্যে বৈদ্যুতিক সাইকেল বা ই-সাইকেলের দ্রুত চার্জিং করা সম্ভব। এছাড়াও গবেষণায় দেখা গেছে , এই সোডিয়ান আয়ন ব্যাটারিতে চার্জ অনেকক্ষণ থাকে। কেন্দ্রের বিজ্ঞান ও প্রযুক্তি দপ্তরের টেকনলজি মিশন ডিভিশনের আর্থিক সহায়তায় ডঃ চন্দ্র এ সংক্রান্ত গবেষণা চালাচ্ছেন। ই-সাইকেলে সোডিয়াম আয়ন-ভিত্তিক ব্যাটারির জন্য ন্যানো ম্যাটেরিয়াল ব্যবহার করে তিনি যে সুফল পেয়েছেন তা সর্বসাধারণের কাছে পৌঁছে দেওয়ার জন্য উদ্যোগ নেওয়া হয়েছে।