Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

রাখি বন্ধনের ব্যতিক্রমী চিত্র গড়বেতার আদিবাসী গ্রামে

গড়বেতা  বন্ধু সমাজ নামে একটি এনজিও ২০২১ এ কোভিড কাল থেকে বিভিন্ন সামাজিক কাজে নিজেদের ব্যাপৃত রেখেছে।  আজ রাখি বন্ধনের দিন গড়বেতা ১ ব্লকের ৭ নম্বর বেনাচাপড়া গ্রাম পঞ্চায়েতের ভরতপুর গ্রামের মা-বোনেদের সাথে তারা পালন করলো রাখি …



গড়বেতা  বন্ধু সমাজ নামে একটি এনজিও ২০২১ এ কোভিড কাল থেকে বিভিন্ন সামাজিক কাজে নিজেদের ব্যাপৃত রেখেছে।  আজ রাখি বন্ধনের দিন গড়বেতা ১ ব্লকের ৭ নম্বর বেনাচাপড়া গ্রাম পঞ্চায়েতের ভরতপুর গ্রামের মা-বোনেদের সাথে তারা পালন করলো রাখি বন্ধন উৎসব। আদিবাসী বোনেরা গড়বেতা বন্ধু সমাজের সদস্যদের রাখি পরিয়ে ভ্রাতৃরূপে বরণ করেন।  এর প্রত্যুত্তরে বন্ধু সমাজ "মাতৃরূপেন" তৃতীয় পর্বের অনুষ্ঠানের মাধ্যমে মা বোনেদের দিল ঋতুকালীন স্বাস্থ্য সচেতনতার পাঠ ।ঋতু চক্র বা  মাসিক চলাকালীন কর্তব্য ও বর্জনীয় অভ্যাস গুলির সম্পর্কে বিস্তৃত আলোচনা হয় এই অনুষ্ঠানে। এবং ঋতু চক্র সম্পর্কিত প্রচলিত কুসংস্কার গুলিও ভেঙে দেওয়ার চেষ্টা করা হয় । অনুষ্ঠান শেষে  উপস্থিত শতাধিক মহিলার হাতে তুলে দেওয়া হয় স্যানিটারি ন্যাপকিন । অনুষ্ঠান শেষে গ্রামের মহিলারা বলেন "এই ধরনের উদ্যোগ আমাদের গ্রামে প্রথম । অন্বেষা ক্লিনিক এর দিদি অনেক অজানা বিষয় আমাদের জানালেন, ঋতুচক্র সম্পর্কে অনেক ভুল ধারণা উনি ভেঙ্গে দিলেন আজ। রাখি পূর্ণিমার দিনে এমন অনুষ্ঠানের অংশ হতে পেরে খুব ভালো লাগছে ।আজ যা জানলাম আমাদের ভবিষ্যৎ প্রজন্মের কাছে তা ছড়িয়ে দিতে চাই আমরা।"  বন্ধু সমাজের এই অনুষ্ঠানে বিশেষ সহযোগিতায় ছিলেন গড়বেতা ব্লক অন্বেষা ক্লিনিকের শ্বাশ্বতী টুং মহাশয়া,স্থানীয় আশা কর্মী পার্বতী সরেন মহাসয়া।

বন্ধু সমাজের তরফ থেকে জানানো হয় যে,  "সমাজের শুভানুধ্যায়ীদের সাহায্যে  এরকম অনুষ্ঠান ভবিষ্যতে আরো ভালোভাবে আমরা করতে চাই।  এভাবে আমরা আরও পৌঁছে যাব কোন না কোন গ্রামে ঋতু সচেতনতার পাঠ দিতে।  সকলের মধ্যে এই বিষয়টি নিয়ে ট্যাবু ভেঙ্গে দেওয়াই আমাদের উদ্দেশ্য।"