Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

সর্বভারতীয় ফুটবল সংস্থা এআইএফএফ কে নির্বাসিত করল ফিফা

সর্বভারতীয় ফুটবল সংস্থা এআইএফএফ কে নির্বাসিত করল ফিফা। চলতি বছর অক্টোবর মাসে অনূর্ধ্ব ১৭ মহিলা ফুটবল বিশ্বকাপ যাতে ভারতে হয় তার আবেদনে তমলুক শহরে ফুটবলপ্রেমীদের মিছিল।স্বাধীনতা দিবসের ৭৫ বছর পূর্তির ঠিক পরের দিনই দেশের ক্রীড়াক…

 


সর্বভারতীয় ফুটবল সংস্থা এআইএফএফ কে নির্বাসিত করল ফিফা। চলতি বছর অক্টোবর মাসে অনূর্ধ্ব ১৭ মহিলা ফুটবল বিশ্বকাপ যাতে ভারতে হয় তার আবেদনে তমলুক শহরে ফুটবলপ্রেমীদের মিছিল।

স্বাধীনতা দিবসের ৭৫ বছর পূর্তির ঠিক পরের দিনই দেশের ক্রীড়াক্ষেত্রে সব থেকে লজ্জাজনক দিনের সাক্ষী থাকল ভারত। সর্ব ভারতীয় ফুটবল ফেডারেশন (এআইএফএফ)-কে নির্বাসিত করল ফিফা। একটা সময়ে বিশ্ব ফুটবলের নিয়ামক সংস্থার প্রাক্তন সভাপতি শেফ ব্লাটার ভারতীয় ফুটবলকে 'স্লিপিং জায়ান্ট' আখ্যা দিয়েছিলেন। সেই ভারতকেই নির্বাসিত হতে হল।

এআইএফএফ-কে নির্বাসিত করল ফিফা:

তৃতীয় পক্ষের হস্তক্ষেপের কারণে ভারতীয় ফুটবলের সর্বোচ্চ সংস্থা এআইএফএফ-কে নির্বাসিত করল ফিফা। বিশ্ব ফুটবলের সর্বোচ্চ সংস্থার আইনে স্পষ্ট ভাবে বলা রয়েছে ফিফা স্বীকৃত প্রতিটি দেশের ফুটবল সংস্থা হবে স্ব-শাসিত। এই সংস্থায় কোনও হস্তক্ষেপ থাকবে না, সরকার বা কোনও তৃতীয় পক্ষের। সুপ্রিম কোর্ট নির্দেশে নিযুক্ত কমিটি অব অ্যাডমিনিস্ট্রেটর (সিওএ) এআইএফএফ-এর অভ্যন্তরীন বিষয়ে ঢোকার ফলেই নির্বাসিত হতে হল ফেডারেশনকে।

চলতি বছর ১১ অক্টোবর থেকে ৩০ অক্টোবর দেশের মাটিতে অনূর্ধ্ব-১৭ মহিলা বিশ্বকাপ আয়োজিত হওয়ার কথা। কিন্তু এই নির্বাসনের ফলে বিশ্বকাপ আয়োজনের সুযোগ হয়তো হারাতে পারে ভারত। ফিফার পক্ষ থেকে বলা হয়েছে, 'পরিকল্পনা অনুযায়ী ১১-৩০ অক্টোবর ফিফা অনূর্ধ্ব-১৭ মহিলা বিশ্বকাপ ভারতে হওয়ার কথা থাকলেও আপাতত তা হওয়ার সম্ভাবনা নেই। টুর্নামেন্টের বিষয়ে পরবর্তী কী পদক্ষেপ নেওয়া হবে তা খাতিয়ে দেখছে ফিফা। ভারতের ক্রীড়ামন্ত্রকের সঙ্গে লাগাতার যোগাযোগ রেখে চলেছে ফিফা এবং তারা আশাবাদী এর সঠিক পথ খুঁজে বের করা সম্ভব হবে।'


মঙ্গলবার তমলুক শহরে খুদে ফুটবলার থেকে ফুটবলপ্রেমী মানুষজন মিছিল করে। তাদের আবেদন ভারতীয় ফুটবলের যাতে ক্ষতি না হয় তার জন্য ফিফাকে অনুরোধ জানিয়ে এই মিছিল।