Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

তমলুক ঘাটাল কো-অপারেটিভ নিয়োগ দুর্নীতির অভিযোগ

একদিকে যখন এসএসসির নিয়োগ দুর্নীতি নিয়ে কার্যত উত্তাল রাজ্য রাজনীতি তখনই সামনে এল আরও এক নিয়োগ দুর্নীতির ঘটনা।নিয়োগ দুর্নীতিতে নাম জড়াল তমলুকের একটি সমবায় ব্যাঙ্কের। জানা যাচ্ছে, তমলুক-ঘাটাল সেন্ট্রাল কো-অপারেটিভ ব্যাঙ্কে গ…



 একদিকে যখন এসএসসির নিয়োগ দুর্নীতি নিয়ে কার্যত উত্তাল রাজ্য রাজনীতি তখনই সামনে এল আরও এক নিয়োগ দুর্নীতির ঘটনা।নিয়োগ দুর্নীতিতে নাম জড়াল তমলুকের একটি সমবায় ব্যাঙ্কের। জানা যাচ্ছে, তমলুক-ঘাটাল সেন্ট্রাল কো-অপারেটিভ ব্যাঙ্কে গ্রূপ এ, গ্রুপ বি, এবং সির পদ মিলিয়ে প্রায় ১৩৪ জনকে নিয়োগ করা হয়েছে। যাদের ক্ষেত্রে কোন নিয়ম মানা হয়নি বলে অভিযোগ। শতাধিক বেআইনি নিয়োগ প্রসঙ্গে প্রশ্ন তুলে মঙ্গলবার কলকাতা হাইকোর্টে দায়ের হল একটি জনস্বার্থ মামলা। এই মামলা দায়ের করার পরেই মঙ্গলবার ওই সেন্ট্রাল কো-অপারেটিভ ব্যাংকের চেয়ারম্যান এবং সেক্রেটারিকে পার্টি করার নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট। এই প্রসঙ্গে হাইকোর্টের প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব এবং বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চ নির্দেশ দিয়েছেন, এই মামলার নিয়ম নিয়ে ব্যাঙ্ককে পার্টি করতে হবে। তাদের মারফত মামলায় পার্টি করা হবে ওই ১৩৪ জনকেও যাদের নিয়োগ নিয়ে প্রশ্ন উঠছে। এ প্রসঙ্গে হাইকোর্টে তরফ থেকে জানানো হয়েছে আগামী ৫ই সেপ্টেম্বর এই মামলার পরবর্তী শুনানি হবে।

আশিস মন্ডল (সহ সভাপতি )


উল্লেখ্য তমলুক ঘাটাল সেন্ট্রাল কো-অপারেটিভ ব্যাঙ্কের সাম্প্রতিক নিয়োগের অস্বচ্ছতা নিয়ে প্রশ্ন তুলেছেন বিজেপি নেতা আশিস মণ্ডল। তিনি অস্বচ্ছ নিয়োগের অভিযোগ তুলে কলকাতা হাইকোর্টে একটি জনস্বার্থ মামলাও দায়ের করেছেন সম্প্রতি। তাঁর দাবি গত বছরে ওই নিয়োগগুলি করা হয়, যেখানে ২০০৬ সালের পশ্চিমবঙ্গ কো-অপারেটিভ সার্ভিস কমিশনের আইন অমান্য করা হয়েছে।

গোপাল চন্দ্র মাইতি ( ব্যাঙ্কের চেয়ারম্যান)

ব্যাঙ্কের চেয়ারম্যান গোপাল চন্দ্র মাইতি জানান, হাইকোর্টের মামলা হয়েছে, আমি এখন কোনো মন্তব্য করবো না।

প্রসঙ্গত, পশ্চিমবঙ্গ কো-অপারেটিভ সার্ভিস কমিশন ২০০৬ সালের আইন অনুযায়ী, কো-অপারেটিভ সার্ভিস কমিশনের সুপারিশের ভিত্তিতে কর্মী নিয়োগ করতে হয়। কিন্তু সার্ভিস কমিশনের কোনো সুপারিশ ছাড়াই ওই ব্যাঙ্কে ১৩৪ জনকে নিয়োগ করা হয়েছে। এর সঙ্গেই মামলাকারীর আইনজীবী বিক্রম বন্দ্যোপাধ্যায় হাইকোর্টকে জানিয়েছেন শুধু এই সমবায় ব্যাঙ্কে নয় রাজ্যের একাধিক ব্যাঙ্কে এই ধরনের বেআইনি নিয়োগের ঘটনা ঘটেছে।