Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

২০২১-২২ অর্থবর্ষে ভারতে প্রতিদিন ডিজিটাল মাধ্যমে গড়ে ৯০ লক্ষ প্রত্যক্ষ সুবিধা হস্তান্তর হয়েছে

দেবাঞ্জন দাস,৩ সেপ্টেম্বর: কেন্দ্রীয় ইলেক্ট্রনিক্স, তথ্যপ্রযুক্তি, দক্ষতা উন্নয়ন এবং উদ্যোগ দপ্তরের প্রতিমন্ত্রী রাজীব চন্দ্রশেখর ডিজিটাল মাধ্যমে প্রত্যক্ষ সুবিধা হস্তান্তরের সাফল্যের কথা বলতে গিয়ে বলেন, নাগরিকদের প্রযুক্তি-ন…



দেবাঞ্জন দাস,৩ সেপ্টেম্বর: কেন্দ্রীয় ইলেক্ট্রনিক্স, তথ্যপ্রযুক্তি, দক্ষতা উন্নয়ন এবং উদ্যোগ দপ্তরের প্রতিমন্ত্রী রাজীব চন্দ্রশেখর ডিজিটাল মাধ্যমে প্রত্যক্ষ সুবিধা হস্তান্তরের সাফল্যের কথা বলতে গিয়ে বলেন, নাগরিকদের প্রযুক্তি-নির্ভর জীবনযাত্রার মানোন্নয়ন এবং পরিচালনের ক্ষেত্রে ভারত অগ্রগণ্য দেশ হয়ে উঠেছে এবং ডিজিটাল পেমেন্টের ক্ষেত্রে বিশ্বকে পথ দেখাচ্ছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর স্বপ্ন পূরণে ভারত ডিজিটাল ক্ষেত্রে নেতৃত্ব দিচ্ছে এবং ডিজিটাল প্রযুক্তি ভারতকে পথ দেখাচ্ছে। এতে লক্ষ লক্ষ ভারতবাসী উপকৃত হচ্ছেন।


২০১৩ সাল থেকে ২৪ লক্ষ ৮০ হাজার কোটি টাকারও বেশি প্রত্যক্ষ সুবিধা হস্তান্তরের মাধ্যমে লেনদেন হয়েছে। শুধুমাত্র ২০২১-২২ অর্থবর্ষেই তা হয়েছে ৬ লক্ষ ৩০ কোটি টাকা যা গড়ে প্রতিদিন ৯০ লক্ষেরও বেশি। ‘প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনা’র একাদশ কিস্তিতে ১০ কোটিরও বেশি সুবিধাভোগীর ব্যাঙ্ক অ্যাকাউন্ট ২০ হাজার কোটি টাকারও বেশি সরাসরি হস্তান্তরিত হয়েছে।


ডিজিটাল পেমেন্টের ক্ষেত্রে ২০২১-২২ অর্থবর্ষে ৮,৮৪০ কোটিরও বেশি ডিজিটাল পেমেন্ট হয়েছে। ২০২২-২৩ অর্থবর্ষের ২৪ জুলাই, ২০২২ পর্যন্ত ৩,৩০০ কোটি ডিজিটাল পেমেন্ট হয়েছে যা প্রতিদিন গড়ে ২৮ কোটি ৪০ লক্ষের মতো।


প্রত্যক্ষ সুবিধা হস্তান্তর, জন ধন-আধার-মোবাইল এবং এনপিসিআই প্রভৃতি ডিজিটাল সম্পদ সৃষ্টির ক্ষেত্রে ভারতের জয়গাথা তৈরি করেছে। এর ফলে, ‘উন্নয়নশীল’ দেশগুলিই নয়, ‘উন্নত’ দেশগুলিও ভারত থেকে এর শিক্ষা নিতে পারে।