Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking News:

latest

IInvenTiv, 14-15 অক্টোবরের মধ্যে অনুষ্ঠিত হতে চলেছে সমস্ত 23টি IIT-এর প্রথম মেগা গবেষণা ও উন্নয়ন মেলা

দেবাঞ্জন দাস, ২৮ সেপ্টেম্বর : প্রথমবারের মতো, দেশের সমস্ত 23টি আইআইটি 14-15 অক্টোবর, ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি দিল্লি প্রাঙ্গণে অনুষ্ঠিত হতে যাওয়া একটি মেগা গবেষণা ও উন্নয়ন মেলার জন্য একত্রিত হবে৷ উদ্বোধনী অধিবেশনে উপস্…


দেবাঞ্জন দাস, ২৮ সেপ্টেম্বর : প্রথমবারের মতো, দেশের সমস্ত 23টি আইআইটি 14-15 অক্টোবর, ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি দিল্লি প্রাঙ্গণে অনুষ্ঠিত হতে যাওয়া একটি মেগা গবেষণা ও উন্নয়ন মেলার জন্য একত্রিত হবে৷ উদ্বোধনী অধিবেশনে উপস্থিত থাকবেন মাননীয় কেন্দ্রীয় শিক্ষা ও দক্ষতা উন্নয়ন এবং উদ্যোক্তা মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান। ড. পবন গোয়েঙ্কা, চেয়ারম্যান, BoG IIT মাদ্রাজ এবং ড. BVR মোহন রেড্ডি, চেয়ারম্যান, BoG IIT হায়দ্রাবাদ এবং IIT রুরকির নেতৃত্বে একটি স্টিয়ারিং কমিটি; অনুষ্ঠান দেখাশোনার জন্য নিযুক্ত করা হয়েছে। IInvenTiv নামে, এই ইভেন্টের লক্ষ্য হল IITs দ্বারা করা গবেষণা এবং উদ্ভাবনী কাজের চারপাশে সামগ্রিক সচেতনতা তৈরি করা এবং তৃণমূল স্তরে উন্নততর বিকাশ এবং উদ্ভাবনের পৌঁছানোর জন্য রাজ্য বিশ্ববিদ্যালয় এবং ইনস্টিটিউট, শিল্প এবং IIT-এর মধ্যে সহযোগিতামূলক উপায় সন্ধান করা।


 আজাদি কা অমৃত মহোৎসব উদ্যোগের সাথে সামঞ্জস্য রেখে ভারতের স্বাধীনতার 75তম বর্ষ স্মরণে R&D মেলার আয়োজন করা হচ্ছে। এটি জলবায়ু পরিবর্তন, স্থায়িত্ব, স্মার্ট সিটি স্থাপত্য, গ্রামীণ কৃষি, সাশ্রয়ী মূল্যের স্বাস্থ্যসেবা, ড্রোন প্রযুক্তি এবং আরও অনেক কিছু কভার করে বিভিন্ন ক্ষেত্রের প্রকল্পগুলি প্রদর্শন করবে। উদ্দেশ্য হল মেক ইন ইন্ডিয়া এবং ডিজিটাল ইন্ডিয়া উদ্যোগের সাথে সামঞ্জস্য রেখে উদ্ভাবনগুলিকে উন্নীত করা এবং সমস্ত অঞ্চল জুড়ে জনসাধারণকে উপকৃত করে এমন উদ্ভাবনগুলির আরও ভাল নাগালের এবং মাপযোগ্যতার জন্য সমাধান সন্ধান করা।


 এই ইভেন্টটি টিয়ার 2 এবং টায়ার 3 শহরের প্রতিষ্ঠানগুলির প্রশাসক এবং ছাত্রদেরও হোস্ট করবে যাতে তারা IIT-এর R&D ইকোসিস্টেমের একটি ঘনিষ্ঠ আভাস পেতে পারে এবং এর ফলে জাতীয় স্বার্থের প্রকল্পগুলি বিকাশের দিকে অনুরূপ উদ্ভাবন-চালিত দৃষ্টিভঙ্গি তৈরি করবে। এটি কৃষি, গ্রামীণ উন্নয়ন, স্যানিটেশন, রিসোর্স ম্যানেজমেন্ট ইত্যাদির মতো গুরুত্বপূর্ণ ক্ষেত্রে তৃণমূল স্তরে প্রয়োজনীয়তাগুলির একটি বিস্তৃত বোঝার সুবিধা দেবে এবং সমাজের একটি বৃহত্তর অংশের উপর ইতিবাচক প্রভাব ফেলে এমন উদ্ভাবনগুলি বিকাশে তাদের নিযুক্ত করবে৷


 ইভেন্টের সম্ভাবনা সম্পর্কে মন্তব্য করে, ড. পবন গোয়েঙ্কা, চেয়ারম্যান, BoG IIT মাদ্রাজ মন্তব্য করেছেন, “যেহেতু ভারত গবেষণা ও উদ্ভাবনে নতুন উচ্চতায় অগ্রসর হচ্ছে, আইআইটিগুলি সর্বাগ্রে স্বনির্ভরতা অর্জনে জাতিকে সমর্থন করছে। সেক্টর IInvenTiv-এর লক্ষ্য হল সমস্ত 23টি IIT-এর মূল উদ্ভাবনের দিকে ফোকাস আনা যাতে IIT-তে R&D সংক্রান্ত সচেতনতা বৃদ্ধি পায়। এটি সকলের সুবিধার জন্য আরও সাশ্রয়ী মূল্যের প্রযুক্তি বিকাশে সহায়তা করবে৷ আমরা শিল্প, একাডেমিক এবং গবেষণা ও উন্নয়ন সংস্থাগুলির থেকে সক্রিয় অংশগ্রহণের প্রত্যাশা করছি, সেইসাথে সরকার "মেক ইন ইন্ডিয়া" এবং আত্মনির্ভর ভারত এর দৃষ্টিভঙ্গিকে এগিয়ে নেওয়ার জন্য আরও সহযোগিতামূলক এবং বহু-বিভাগীয় উপায় খুঁজতে চাই৷"


ড. BVR মোহন রেড্ডি, চেয়ারম্যান, BoG IIT হায়দ্রাবাদ এবং IIT রুরকি বলেছেন, ‘‘IITs ধারাবাহিকভাবে জাতি গঠনে অবদান রেখে চলেছে৷ আজকের সময়ে, যখন বহু-বিষয়ক গবেষণা আধুনিক উদ্ভাবনের দিকে এগিয়ে যাচ্ছে, তখন এটি গুরুত্বপূর্ণ যে IIT-তে করা গবেষণা ও উন্নয়ন প্রদর্শন করা হয় এবং সমাজের উপকারী অর্থপূর্ণ ফলাফলের জন্য শিল্প ও নীতিনির্ধারকদের কাছে উপস্থাপন করা হয়। এই মেলার মাধ্যমে, আমরা শিল্প, সরকারী প্রতিষ্ঠান এবং একাডেমিয়ার মূল স্টেকহোল্ডারদের আত্মনির্ভর ভারত গড়ে তোলার জন্য সহযোগিতার কাছাকাছি নিয়ে এসেছি। মেলাটি ‘অমৃত কাল’-এ দেশের অগ্রগতি ত্বরান্বিত করার জন্য শেখার, ধারণা বিনিময় এবং উদ্ভাবনের সুযোগ দেয়।”


 আইআইটি হায়দ্রাবাদের ডিরেক্টর অধ্যাপক বি এস মূর্তি বলেন, “দেশের গবেষণা ও উন্নয়ন পুলকে সমৃদ্ধ করার জন্য আইআইটি গত কয়েক দশক ধরে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। যুগান্তকারী আবিষ্কার করা থেকে শুরু করে তৃণমূল উদ্ভাবন বিকাশ পর্যন্ত, IITs একটি সামগ্রিক বৃদ্ধির জন্য জাতিকে সমর্থন করার জন্য সময়ের পরীক্ষায় দাঁড়িয়েছে। এই R&D ফেয়ারটি IIT ইকোসিস্টেমের জনসাধারণের ধারণাকে উন্নত করার জন্য এবং মূল স্টেকহোল্ডারদের মধ্যে সম্ভাব্য সহযোগিতামূলক উপায়গুলি সন্ধান করার জন্য কল্পনা করা হয়েছে।"


 23টি আইআইটি দ্বারা আনা মোট 75টি প্রকল্পকে 6টি শোকেস প্রকল্প সহ ইভেন্টের জন্য নির্বাচিত করা হয়েছে। 6টি শোকেস প্রকল্পের মধ্যে, আইআইটি কানপুর ড্রোন প্রযুক্তিতে চলমান R&D এবং এর ইউটিলিটিগুলি কতটা বৈচিত্র্যময় হয়েছে তার উপর একটি উপস্থাপনা করবে; IIT Bombay একটি প্রেজেন্টেশনের নেতৃত্ব দেবে বহুভাষা প্রকল্পের উপর, যা ভাষ্য থেকে বক্তৃতা অনুবাদ, NPTEL, SWAYAM, MOOCs ভিডিওগুলিকে স্থানীয় ভাষায়, জাতীয় শিক্ষা নীতি 2020-এর দৃষ্টিভঙ্গির সাথে সঙ্গতিপূর্ণ করে; IIT মাদ্রাজ 5G কোর এবং সহযোগী প্রযুক্তির উপর একটি উপস্থাপনা নেতৃত্ব দেবে; আইআইটি দিল্লি জলবায়ু পরিবর্তন, কৃষি, গ্রামীণ প্রযুক্তি, স্যানিটেশন ইত্যাদি বিস্তৃত ক্ষেত্রে গবেষণা ও উন্নয়নের উপর একটি উপস্থাপনা পরিচালনা করবে; IIT খড়গপুর সাশ্রয়ী মূল্যের স্বাস্থ্যসেবা ডিভাইস এবং প্রযুক্তির উপর একটি উপস্থাপনা পরিচালনা করবে; এবং IIT হায়দ্রাবাদ ইলেকট্রিক যান (EV) সেক্টরে প্রযুক্তিগত উদ্ভাবনের উপর একটি উপস্থাপনা পরিচালনা করবে।


 নির্বাচিত প্রকল্পগুলি 2 দিনের মেগা ইভেন্টের সময় নির্ধারিত বুথে দর্শকদের সামনে উপস্থাপন করা হবে। কনফেডারেশন অফ ইন্ডিয়ান ইন্ডাস্ট্রি (CII), ফেডারেশন অফ ইন্ডিয়ান চেম্বার্স অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (FICCI) এবং ন্যাশনাল অ্যাসোসিয়েশন অফ সফটওয়্যার অ্যান্ড সার্ভিস কোম্পানিজ (NASSCOM) এর প্রতিনিধিরা এই অনুষ্ঠানে উপস্থিত থাকবেন৷ শ্রোতাদের মধ্যে ছোট শহর থেকে বিশ্ববিদ্যালয় এবং কলেজের প্রশাসক এবং ছাত্র, বিশ্বব্যাপী IIT প্রাক্তন ছাত্র, বিভিন্ন CFTI-এর অনুষদ, DRDO, ISRO, CSIR এবং ICAR-এর বিজ্ঞানী এবং আরও অনেক কিছু অন্তর্ভুক্ত থাকবে।


 2-দিনের ইভেন্টটি একাডেমিয়া এবং শিল্প প্রতিনিধিদের মধ্যে ইন্টারেক্টিভ পাশাপাশি ওয়ান-টু-ওয়ান সেশনের আয়োজন করবে। ড. পবন গোয়েঙ্কা, চেয়ারম্যান, BoG IIT মাদ্রাজ; ডঃ বিভিআর মোহন রেড্ডি, চেয়ারম্যান, বিওজি আইআইটি হায়দ্রাবাদ এবং আইআইটি রুরকি; ড. কে. রাধাকৃষ্ণ, চেয়ারম্যান, আইআইটি কাউন্সিল এবং বিওজি আইআইটি কানপুরের স্থায়ী কমিটির; এবং অন্যান্য আমন্ত্রিতদের মধ্যে IIT-এর সমস্ত পরিচালক উপস্থিত থাকবেন৷